রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩০টি আসনেও জয়লাভ করার মতো সমর্থন নেই বিএনপির -জয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১২:৫০ পিএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট ৪৯টি আসন পেতে পারে বলে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি) এর নতুন জনমত জরিপে যে পূর্বাভাস দেয়া হয়েছে বাস্তবে সেটাও ঘটবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়। তিনি মনে করেন, তাদের (বিএনপি) ৩০টি আসনেও জয়লাভ করার মতন সমর্থন নেই। তিনি আশা প্রকাশ করেছেন এই নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২০০৮ সালের চেয়েও ভালো করবে।

বুধবার নিজের ফেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক স্ট্যাটাসে এই মন্তব্য করেন তিনি।
সজীব ওয়াজেদ জয়ের দেয়া পুরো স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো:

‘রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি) এর নতুন জনমত জরিপের ফলাফল আমাদের হাতে এসে পৌঁছেছে। সারাদেশের ৫০টি জেলায় ২,২৪৯ জন তালিকাভুক্ত ভোটারের ওপর ডিসেম্বর এর প্রথম দুই সপ্তাহে এই জরিপটি চালানো হয়। এই জরিপের Confidence Level ৯৫% এবং Margin of Error +/-৩%।
জরিপের ফলাফলে দেখা যায়, আওয়ামী লীগের সমর্থন ৬০.৪% আর বিএনপি’র সমর্থন ২২.২%। এছাড়া জাতীয় পার্টি ৩.৭%, সিদ্ধান্তহীন ১০.৩% এবং ২.৭% ভোটার উত্তর দিতে চাননি।
এই জরিপটি পরিচালনার জন্য আরডিসি একটি নতুন পদ্ধতি অবলম্বন করেছে। ভোটাররা মক ব্যালটে ভোট দিয়ে একটি প্লাস্টিক বক্সে ফেলেন। ব্যালটে কারো নাম লেখা ছিল না, ফলে বোঝা যায়নি কে কোন দলের জন্য ভোট দিয়েছেন। এর ফলে দুটি জটিলতা দূর হয়, একটি হলো ভোটারদের মন থেকে তাদের মূল পছন্দ প্রকাশ হয়ে যাওয়ার ভয় দূর হয়েছে এবং অন্যটি হচ্ছে এর ফলে সিদ্ধান্তহীন অনেকেই ভোটের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন, যেমনটি তারা আসল ভোটের দিন করবেন।

যেহেতু ভোটার উপস্থিতি কখনোই শতভাগ হওয়া সম্ভব না, ধরে নেয়া যায় যে বেশিরভাগ সিদ্ধান্তহীন ভোটাররাই নির্বাচন নিয়ে আগ্রহী নন এবং তাদের ভোট না দেয়ার সম্ভাবনাই বেশি।

আরডিসি’র পূর্বাভাস হচ্ছে, আওয়ামী লীগ আসন্ন নির্বাচনে ২৪৮টি আসনে জয়লাভ করবে আর বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট জিতবে ৫৯টি আসনে।

আমি মনে করি বিএনপি'র জন্য এই পূর্বাভাস বাস্তবসম্মত না, কারণ তাদের ৩০টি আসনেও জয়লাভ করার মতন সমর্থন নেই। যাই হোক, আমাদের জন্য আসন্ন নির্বাচনের ফল ২০০৮ সালের নির্বাচনের চাইতেও ভালো হবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Majedul islam ২৭ ডিসেম্বর, ২০১৮, ১:৪২ পিএম says : 0
Good
Total Reply(0)
রুবেল ২৭ ডিসেম্বর, ২০১৮, ১:৫২ পিএম says : 0
আরডিসি’র পূর্বাভাস হচ্ছে, আওয়ামী লীগ আসন্ন নির্বাচনে ২৪৮টি আসনে জয়লাভ করবে আর বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট জিতবে ৫৯টি আসনে। (এইটা যে কারো দালালী করতেছে এইটা বুঝা যায়) কারন এরা বলছে আওয়ামীলীগ পাবে ২৪৮/= আর ঐক্যফ্রন্ট পাবে৷৷ ৫৯/= ২৪৮+৫৯= ৩০৭ মোট তাহইলে জনগণের প্রশ্ন দেশে মোট নির্বাচনীয় আসন কয়টি
Total Reply(0)
রুবেল ২৭ ডিসেম্বর, ২০১৮, ২:৩৬ পিএম says : 0
কোথায় দেখেন গণতন্ত্রর এর নামেই কি গণতন্ত্রর মানুষকে তার মত প্রকাশ করতে না দেওয়া যে যখনই ক্ষমতায় থাকে তা প্রতিপক্ষের মানুষের উপর জুর জুলুম করা । কেউ ক্ষমতায় যাওয়ায় জন্য মানুষ হত্যা করে নির্যাতন করে! আবার কেউ ক্ষমতা চিরস্থায়ী করার জন্য বা আজীবন ক্ষমতায় থাকার জন্য সাধারণ মানুষের উপরে নির্যাতন করে মানুষ হত্যা করে এ কেমন গণতন্ত্রর এ কেমন গণতন্ত্রর যে ৪৭ বছর পরেও মানুষ স্বাধীনতাকে খুঁজছে!! এরিই নামই কি গণতন্ত্রর যে/যাঁর ক্ষমতা আছে তাদের ক্ষমতার দাপটে সাধারণ মানুষের অধিকার কেরে নিবে সাধারণ মানুষের উপর নির্যাতন করবে প্রতিহিংসার আগুনে মানুষ মারবে। আমরা আজও স্বাধীনতারকে খুজছি গণতন্ত্র খুজছি স্বাধীনভাবে বাঁচার উপায় খুজছি আমরা আজও জুলুম কারীদের আতে নির্যাতনের শিকার গণতন্ত্র। গণতন্ত্র আজ বাক্স বন্দী। আজকে যদি প্রশ্ন করি স্বাধীনতা তুমি কার উত্তর আসবে জোর যার আমি স্বাধীনতা তার! যদি প্রশ্ন করা হয় গনতন্ত্র তুৃমি কার সে উত্তরে বলবে ক্ষমতা যাঁর তার ।। আজকে কেউ, রাজ বন্দী, কেউবা গৃহ বন্দী, দেশের একতৃতীয়াংশ জনগণ আজ বাক বন্দী। এদিকে ক্ষমতাসীন/ জুলুম কারীরা/শক্তিশালীরা শুরু করছে আজব,আজব, ফন্দি ।।
Total Reply(0)
Khandaker Firoze Hassab ২৭ ডিসেম্বর, ২০১৮, ২:৪১ পিএম says : 0
সুষ্ঠু একটি নির্বাচন হলে ভাইজান বিএনপির নয় আওয়ামিলিগের এই অবস্থা হবে। বুকে সৎ সাহস থাকলে দাঙ্গা হাঙ্গামা বন্ধ করে একটি সুষ্ঠু নির্বাচন দিতে বলুন।
Total Reply(0)
রুবেল ২৭ ডিসেম্বর, ২০১৮, ২:৪৩ পিএম says : 0
হিসাবে ভুল করছে বা লিখতে ভুল হইছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন