শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নব নির্বাচিত এমপিদের শপথ বৃহস্পতিবার

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আজ মঙ্গলবার না হলে আগামীকাল বুধবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশ করবে নিবাচন কমিশন। এ দিকে আগামী বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে নতুন এমপিদের শপথ অনুষ্ঠান। নতুন মন্ত্রিসভা গঠন হচ্ছে আগামী সপ্তাহে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। তবে আগে জাতীয় সংসদে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী নিজেই নিজের শপথ পাঠ করবেন পরে নির্বাচিত সকল সংসদ সদস্যদের শপথ করাবেন। আজ মঙ্গলবার সচিবালয়ে সকল সরকারি কর্মকর্তাদের মাঝে মিষ্টি বিতরণ করা হবে বলে জানা গেছে।
গতকাল সোমবার নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ ইনকিলাবকে বলেন, দুটি স্থগিত আসন বাদ দিয়ে বাকি ২৯৮ আসনের ভোটগণনা শেষে বেসরকারিভাবে ফলাফল ঘোষণা করো হয়েছে। এর মধ্যে মহাজোট ২৮৮ আসন, বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট ৭টি ও স্বতন্ত্র প্রার্থী ৩টি আসনে জয়লাভ করেছেন। তিনি বলেন, প্রত্যন্ত এলাকা থেকে ফল আনার কারণে আমাদের একটু দেরি হয়েছে। নির্বাচন শেষ হয়েছে। আমাদের আরেকটি বড় দায়িত্ব হচ্ছে ফলাফলের গেজেট প্রকাশ করা। আমরা আজ না হলে কাল ফলাফলের গেজেট প্রকাশ করবো। এর পর গেজেট প্রকাশ হলে তা স্পিকারের কাছে হন্তান্তর করা হবে। তিনি এর পরবর্তী কার্যক্রম শুরু করবেন। সংসদ সদস্যদের শপথ গ্রহণের মাধ্যমে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে।
এদিকে জাতীয় সংসদের আইন শাখার উপসচিব নাজমুল হক ইনকিলাবকে বলেন, নির্বাচন কমিশন থেকে যখন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশের তালিকা পাঠাবে তার তিনদিনের মধ্যে শপথ পাঠ অনুষ্ঠিত হবে। আগামী ৩ তারিখ শপথ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ফাইল অনুমোদনের জন্য স্পিকারে দপ্তরে পাঠানো হয়েছে। তবে শপথের সকল প্রস্তুতি রয়েছে বলে জানান তিনি।
অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগের সরকার গঠন ও রাষ্ট্রাচার অধিশাখা থেকে নতুন মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগে এক অতিরিক্ত সচিব ইনকিলাবকে বলেন, শপথ পাঠ করার পর মাননীয় প্রধানমন্ত্রী প্রেসিডেন্টকে বলবেন আমার দল সংখ্যা গরিষ্ঠতা পেয়েছে। আপনি সরকার গঠনের প্রক্রিয়া শুরু করতে পারেন।
জানা গেছে, টানা তিনটি জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেল আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট ২০০৮, ২০১৪ সালের পর ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ইতিহাসের নতুন পাতায় জায়গা করে নিল। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ৩০ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ করা হয। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের পর সব আসনেরই বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে। ২৯৮টি আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের ২৫৯ জন, জাতীয় পার্টি ২০ জন, জাতীয়তাবাদী দল (বিএনপি) ৫ জন, গণফোরাম ২ জন, বিকল্পধারা বাংলাদেশ ২ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ২ জন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ৩ জন, তরিকত ফেডারেশন ১ জন, জাতীয় পার্টি (জেপি) ১ জন এবং স্বতন্ত্র ৩ জন এমপি নির্বাচিত হয়েছে। আর তাদের মূল প্রতিদ্ব›দ্বী জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে ৭টি আসন।
২০১৪ সালে ৫ই জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশের পর জাতীয় সংসদে তাদের শপথ পাঠ করান স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এবারেও তিনি শপথ পাঠ করাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Shah Sakib ১ জানুয়ারি, ২০১৯, ২:০৯ এএম says : 0
আমি লজ্জিত,অপমানিত,কলংকিত, ,কুলষিত, এক বাংলাদেশ। ছি: ছি:!
Total Reply(0)
Shafiq Alam ১ জানুয়ারি, ২০১৯, ২:০৯ এএম says : 0
আওয়ামীলিগের একজন প্রার্থীও কোরআন হাতে নিয়ে জনগনের সামনে বলতে পারবেনা যে, তারা জনগনের সুষ্ঠ ভোটে নির্বাচিত এবং জনগণকে ভোট দিতে বাধা প্রদান করেনি? কারণ তারা নিজেরাও জানে কিভাবে নির্বাচিত হয়েছে? জনগনের ভোট চুরির মত নিকৃষ্টতম কোন কাজ পৃথিবীতে আছে বলে মনে হয়না?
Total Reply(0)
Jalal Ahmed ১ জানুয়ারি, ২০১৯, ২:০৯ এএম says : 0
জানিনা ওরা কি দিয়ে শপথ নিবে গিতা দিয়ে না আল্লাহ পাকের পাক কোরআন দিয়ে শপথ নিবে যদি তারা পাক কোরআন হাতে নিয়ে মনে করে সুষ্ঠু ভোটে এবং জনগনে ভোটে কমতায় এসেছে তাহলে তারা আল্লাহ পাকের পাক কোরআন কে অপমান করবে আর ওরা কতটুক মুসলমান সনদেহ আছে
Total Reply(0)
Salahuddin Alam ১ জানুয়ারি, ২০১৯, ২:১০ এএম says : 0
সবাই রাতের ভোটের ভুয়া এমপি
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১ জানুয়ারি, ২০১৯, ২:২৯ এএম says : 0
একি সরবনাশ করলি পাপিরে পাপি দয় নাই তর মনে ১৬/১৮ কুটি বাংলাদেশীর একি সরবনাশ করিলেরে।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১ জানুয়ারি, ২০১৯, ৮:০৪ এএম says : 0
আমার একটি কথা শুনেন ওহে ভাইসব। আপনারা দয়া করিয়া শফথ নিবেন না কারণ জানেন? এই যে নিরবাচন হইলো এই নিরবাচন ভোট চুরির নিরবাচন, মানূষ হত্যার নিরবাচন, অন্যায় জুলুমের নিরবাচন, ভোট ঢাকাতির নিরবাচন,জাতির সাথে জাতীয় বেঈমানির নিরবাচন, আপনারা যদি শফথ নেন তবে জনমের জন্য আপনারা ধংস হইয়া জাইবেন । আপনারা হইবেন ধংস আপনাদের ভবিষ্যৎ প্রজন্ম করিবেন ধংস। আপনাদেরকে জাতি ভোট চুর বলিবে আর করিবে ঘৃণা। আপনারা দাবি তুলেন নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের অধিনে নিরবাচন করার জন্য,তখন যদি নিরবাচিত হইতে পারেন তবে আপনাদের স্বার্থক হইবে৷ তখন আপনারা শফত নিবেন, কিন্ত আপনারা জনগনের ভোটে কোনো দিন নিরবাচিত হইতে পারিবেননা কারণ আপনারা এবার যাহা করিয়াছেন আপনারা আপনাদের ধংস ঢাকিয়া আনিয়াছেন৷। আপনারা তওবা করেন। তওবা করিলে ও কাজ হইবে না কারণ আল্লাহ তা'আলা আল্লাহ তা'আলার বান্দার হক নষ্টকারীদের আল্লাহ তা'আলা মাফ জিরিবেন না। আল্লাহ তা'আলা বলিয়া দিয়াছেন। এখন আপনাদের যাওয়ার আর পথ নাই একটি পথ ব্যতিত যে আপনারা শফত গ্রহণ করিবেন না। ইনশাআল্লাহ। *********
Total Reply(0)
Mahabub ১ জানুয়ারি, ২০১৯, ৯:১২ এএম says : 0
অসভ্য দলের কমী'রা ই এমন সব মতামত দেয়। এই অসভ্যদের জন্য facebook আমরা ব্যবহার করতে পারি না। অসভ্য এই মন্তব্য কারীরা একটি পরাজিত দলের মূখ' কমী'।দলটা হয়েছে দূনীতিবাজ আর কমী' গুলো হলো নীতিহীন মূখ' মানব।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১ জানুয়ারি, ২০১৯, ৯:৫৩ এএম says : 0
অসভ্য চুরদের আত্বসম্মানবুধ আসিবে কোথা হইতে? চুর থাকে চুরের পক্ষে। চুর না শুনে ধরমের কাহিনী। এই অসভ্যরা খায় কি?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন