সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিতর্ক নিয়ে শেষ আটে বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মেসি-দেম্বেলের নৈপূন্যে প্রথম লেগের ধাক্কা সামলে লেভান্তেকে হারিয়ে কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে উঠেছে বার্সেলোনা। তবে বার্সার বিরুদ্ধে প্রথম লেগে নিষিদ্ধ খেলোয়াড় খেলানোর অভিযোগ এনেছে লেভান্তে। অভিযোগ লেভান্তের পক্ষে গেলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে টানা চারবারের চ্যাম্পিয়ন বার্সাকে। তবে বার্সার পক্ষ থেকে জানানো হয়েছে, নিজেদের অবস্থানে ঠিক আছে তারা।
প্রথম লেগে লেভান্তের মাঠ থেকে ২-১ গোলে হেরে আসে মেসিবিহীন বার্সা। তবে ঘরের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচ নিয়ে আত্মবিশ্বাসী ছিলেন আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা। ম্যাচজুড়ে তাদের একক আধিপত্য তাই প্রমাণ করে। যদিও ক্যম্প ন্যুতে ৩-০ গোলের জয়ে প্রথমার্ধে এক মিনিটের ব্যবধানে করা উসমান দেম্বেলের গোল দুটি ছিল ভাগ্যপ্রসুত। ৩০ মিনিটে প্রতিপক্ষ ডিফেন্ডারদের ভুল কাজে লাগান ফরাসি তারকা। পরের মিনিটে মেসির রক্ষণচেরা পাস ফাঁকা জালে পাঠাতে পারতেন কিন্তু গোলরক্ষকের গায়ে মেরে বসেন দেম্বেলে। যদিও বল গোলরক্ষক ফার্নান্দেজের পায়ে লেগে গোললাইন অতিক্রম করে। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান লিওনেল মেসি। ৫ ম্যাচে এটি আর্জেন্টাইন জাদুকরের সপ্তম গোল। মেসি-দেম্বেলে-সুয়ারেজ-আর্থুররা সুযোগগুলো ভালোভাবে কাজে লাগাতে পারলে ব্যবধান দ্বিগুণ হতে পারত। যদিও দুই লেগ মিলে ৪-২ ব্যবধানে সহজেই শেষ আটে পা রেখেছে কাতালানরা।
তবে এই জয়ের দিকে অভিযোগের আঙুল তুলেছে লেভান্তে। এজন্য তারা স্প্যানিশ ফেডারেশনের কাছে গতকাল আনুষ্ঠানিকভাবে অভিযোগও দায়ের করেছে। তাদের দাবি, বার্সা তরুণ ডিফেন্ডার হুয়ান চুমি ‘বি’ দলের হয়ে পাঁচ ম্যাচ হলুদ কার্ড দেখেছেন। নিয়ম অনুযায়ী পাঁচ ম্যাচ হলুদ কার্ড দেখা খেলোয়াড় পরের ম্যাচে নিষিদ্ধ হন। কিন্তু এই নিয়ম মানেনি বার্সা। লেভান্তের এই অভিযোগ প্রমাণিত হলে টুর্নামেন্ট থেকে এবারের মত নিষিদ্ধ হতে হবে বার্সাকে।
তবে নিজেদের অবস্থানে ঠিক আছে বলে জানিয়েছে বার্সা। তাদের যুক্তি, আগের হলুদ কার্ডগুলো চুমি পেয়েছিল ‘বি’ দলের হয়ে। সেই হিসাব প্রধান দলে কার্যকর হবে না। গত নভেম্বরে পরিবর্তন হওয়া এই নিয়মকে তারা তুলে ধরে। উল্লেখ্য, ২০১৫ সালে নিষিদ্ধ খেলোয়াড় ডেনিস চেরিশেভকে খেলানোর দায়ে কাপ থেকে বহিষ্কার হয়েছিল রিয়াল মাদ্রিদ।
ব্যাপারটা বার্সার জন্যে দুশ্চিন্তারই হওয়ার কথা। কিন্তু দলীয় কোচ ভালভার্দের কথাতে তার ছিটেফোঁটাও পাওয়া গেল না, ‘চুমিকে নিয়ে আমাদের কোন দ্বিধাদ্ব›দ্ধ নেই। আগেও ছিল না, এখনও নেই, পরেও থাকবে না। আমরা বিশ্বাস করি আগামীকালের (গতকাল) ড্রয়ে আমরা অবশ্যই থাকব। আমরা নিশ্চিত ঠিকঠাকভাবেই আমরা এটা সম্পন্ন করেছি।’
এ তো গেল পারস্পারিক বক্তব্য, স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের আইন কি বলছে? সেখানে স্পষ্ট বলা আছে, নিষিদ্ধ খেলোয়াড় মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সিনিয়র দল অথবা ক্লাবের হয়ে অংশ নিতে পারবে না। এই নিয়মে ফেঁসে যেতে পারত বার্সা। কিন্তু নিয়ম অনুযায়ী অভিযোগ দায়ের করতে দেরি করে ফেলেছে লেভান্তে। বার্সা ম্যাচটি খেলেছিল ১১ জানুয়ারি। নিয়ম অনুযায়ী এর দুই কর্ম দিবসের মধ্যে অর্থাৎ মধ্য ইউরোপিয়ান সময় ১৪ জানয়ারি বেলা ২টার মধ্যে অভিযোগ দায়ের করতে হত লেভান্তেকে। কিন্তু তা না করায় এখন পর্যন্ত সবকিছু বার্সার পক্ষে বলেই মনে হচ্ছে। তবে ফেডারেশনের কাছ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে। বার্সা মিডফিল্ডার ইভান রাকিটিচের মতে, ‘যদি আমরা কোয়ার্টার ফাইনালে না খেলি তবে আমাদের সঙ্গে অবিচার করা হবে।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন