রকি মাহমুদ
মানব কল্যাণের শোভিত উদ্যান
একটি জাতি সুদীর্ঘ প্রাগৈতিহাসিক কাল অধ্যয়নের সোনালী ফসল
মানুষের দু›টি পরিচয় একটি নিঃসঙ্গ মৌলিক; অপরটি নির্মোহ রাষ্ট্রীয়।
সভ্যতা এখোন অগ্রসরমান উত্তরাধুনিকতার রৌদ্রালোকিত প্রান্তরে
কারণ, যার স্বপ্ন নেই তার অন্তর কালোরাতের বিপন্ন বদ্ধভূমি
আর পাথর হৃদয়ের কাছে সুন্দর কিম্বা আলো-আধার মূল্যহীন।
দৃষ্টিভঙ্গীর উদরতা, আদর্শ শিল্প-সৌকর্য্য সভ্যতার মূল্যবান স্তম্ভ
সর্বজনীন শুভপোলব্ধিই মানব কল্যাণের আসল শোভিত উদ্যান
আমার স্বভূমি আলোকিত আজ সকল দর্শনের আলোর দ্যূতিতে।
শামীম আহমদ
জীবন যেন আলোকিত অভিনয়
জাহাজ, মাস্তুল ,জলের পাহাড় ভেঙে ভেঙে
বাতাসের বুক ছিড়ে- এগোতে থাকে ঘাটের খোঁজে ,
ঘাট কই, তীর কই কিছুইতো দেখিনা। কেবলই দেখি -
সম্মুখে অতল নীল সমুদ্র, রাশি রাশি নোনাজল
কেউটের মতো ফণা তুলে তেড়ে আসে বারবার
আদিগন্ত জুড়ে আমার, স্বপ্নের স্বপ্নিল ঠিকানায়;
সঙ্গে অসংখ্য গাঙচিল, কোলাহলে মুখরিত সময়
ওরা ক্ষণিকের সঙ্গি, উত্তাল সমুদ্রে দেখা যায়না তাদের,
জীবনের চাহিদা বলে কথা, মিটে গেলেই সব মিলিয়ে যায়-
যেমন হাওয়াই মিঠাই শিশুদের হাতে হাওয়ায় মিলায়!
মিলিয়ে গেলেই সব শেষ, বাঁশের কাঠি মুল্যহীন;
একজন সিগারেট খোর আঙুল পুড়িয়ে সুখটান দেয়
তারপর পায়ের তলায় পিষ্ট করে মিশিয়ে দেয় মাটিতে।
জীবন কী এমনই? উল্টো স্রোতে পরাস্ত হয়
বেঁচে থাকলে অমূল্য মণি, আলোকিত অভিনয় ।
মুহম্মদ আবুল হোসেন
ছন্দে ছন্দে বর্ণবোধ
(পূর্বে প্রকাশিতের পর)
‘শৃঙ্খলা’তে ‘ঙ’র সাথে যুক্ত হয় ‘খ’,
‘আকাক্সক্ষা’তে ‘ঙ’-র সাথে ‘ক্ষ’।
‘ধাক্কা, পাক্কা, ছক্কা’ শব্দে জ্জ ‘ক’-এ ‘ক’-এ যুক্ত হয়, ‘পক্ব’ এবং ‘নিক্বণ’-এ, ‘ক’-এর সাথে ‘ব’ হয় ।
‘আহ−াদ’ এবং ‘প্রহ−−াদে’তে, ‘হ’-এর সাথে আছে ‘ল’,
‘আহ্বান’ লিখতে, ‘হ’-এর সাথে, যুক্ত করতে হবে ‘ব’ ।
‘জিহ্বা, বিহ্বাল, গহ্বার’ও, এম্নি-করেই লিখতে হয়;
শব্দ-ক’টির ‘উচ্চারণে’ও, বিশেষ-রীতি মানতে হয়। ‘অট্টহাসি’‘অট্টালিকা’য়, নেই কোথাও ‘র-ফলা’,
‘ট’-এর পিঠে ‘ট’-বসালেই, হয়ে যাবে ‘চট্টলা’ ।
২
‘চট্টগ্রামে’, ‘ট’-এ তে নয়, ‘গ’-এর সাথে ‘র-ফলা’,
‘ ট্রাফিক, ট্রফি, ট্রামে’ হবে ‘ট’-এর সাথে ‘র-ফলা’।
‘এ’র উপরে মাত্রা দিলে, ‘ত্র’(‘ত’-এ ‘র-ফলা’) হয় ,
এম্নি-করেই ‘ছাত্র, নেত্র’জ্জ শব্দগুুলো লিখতে হয়।
‘ও’র উপরে মাত্রা দিলে, ‘ত’য়ে-‘ত’য়ে যুক্ত হয় ;
‘বৃৃৃত্ত, দত্ত, চিত্ত, বিত্ত’জ্জ এই-নিয়মে লিখতে হয়।
‘অস্ত্র, বস্ত্র, শাস্ত্রে’ আছেজ্জ ‘স্ত্র’(‘দন্ত্য-স’য় ‘ত’-এ ‘র-ফলা’);
‘সহ্য-বাহ্য-দাহ্য’ শব্দেজ্জ ‘হ’-এর সাথে ‘য-ফলা’(্য) !
‘শত্রু’ এবং ‘শুুক্র’ যেমন নয় কখনো ‘এক’ নয়,
‘ত্রু’(‘ত’-এ‘র-ফলা’ উ-কার) আর ‘ক্র’(‘ক’-এ র-ফলা)ও ‘এক’ নয়।
আছে এমন আরো-কিছু ‘বর্ণ’ এবং ‘চিহ্ন’
জানতে হবে রূপ তাদের, সু-লিখনের জন্য। যতিচিহ্ন ‘কোলন(:)’ এবং বর্ণ ‘বিসর্গ(ঃ)’ নাম-পরিচয় ভিন্ন যেমন, কাজও স্বতন্ত্র।
‘বিন্দু(.)’ এবং ‘শূন্য(০)’ যেমন নয়কো একার্থক,
‘হাইফেন(-)’ এবং ‘ড্যাশ(জ্জ )’ তেমন ভিন্নার্থের দ্যোতক।
‘বর্ণবোধ’-এর পাশাপাশি, জানতে হবে বানান-রীতি,
‘বলতে জ্জ পড়তে’ শিখতে হবে উচ্চারণের রীতি-নীতি। (সমাপ্ত)
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মন্তব্য করুন