শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

খোলা আকাশের নিচে পাঠদান

সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

নীলফামারীর সৈয়দপুর শহরে বঙ্গবন্ধু বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী বর্তমানে খোলা আকাশের নিচে ক্লাস করছে। গত ১৬ এপ্রিল গভীর রাতে প্রচÐ কালবৈশাখী ঝড়ে বিদ্যালয়টির শ্রেণী কক্ষের টিনের ঘর বিধ্বস্ত হয়। এরপর ছাত্র-ছাত্রীদের এ করুণ হাল।
জানা যায়, সৈয়দপুর শহরের কুন্দল এলাকায় বঙ্গবন্ধু বেসরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপির ক্রয় করে দেয়া জমিতে বিদ্যালয়টি গড়ে ওঠে। মূলত : এলাকার শিক্ষানুরাগী ও বর্তমানে জাতীয় সংসদের সংরক্ষিত আসনের নারী সংসদ রাবেয়া আলীমের আন্তরিক প্রচেষ্টায় বিদ্যালয়টি প্রতিষ্ঠা পায়। বর্তমানে বিদ্যালয়টিতে শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে। আর শিক্ষার্থীদের পাঠদানের জন্য প্রধান শিক্ষকসহ পাঁচজন শিক্ষক-শিক্ষিকা কর্মরত রয়েছেন। জাতীয় সংসদের সংরক্ষিত আসনের নারী সংসদ রাবেয়া আলীম বিদ্যালয়টির ব্যবস্থাপনা কমিটির (এসএমসি) সভাপতি। শুরু থেকে বিদ্যালয়টি গুনগত ও মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা বিস্তারের উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে। শহরের একেবারে শেষ প্রান্তে কোলাহলমুক্ত নিরিবিলি পরিবেশে বিদ্যালয়টি অবস্থিত। ইতিমধ্যে বিদ্যালয়টি দক্ষ পরিচালনা কমিটির তদারকি এবং কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের যুগোপযোগী ও মানসম্মত পাঠদানের জন্য ব্যাপক সুনাম অর্জন করেছে।
এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সারথী রানী রায় জানান, বৈশাখী ঝড়ে শ্রেণীকক্ষগুলো মারাত্মকভাবে বিধ্বস্ত হয়েছে। ঝড়ে শ্রেণীকক্ষগুলোর টিনের চালা ও বেড়া একেবারে দুমড়েমুচড়ে গেছে। পর্যাপ্ত শ্রেণী কক্ষ না থাকায় অনেকটাই বাধ্যহয়ে খোলা আকাশের নিচে ছাত্রছাত্রীদের ক্লাস করাতে হচ্ছে।
সৈয়দপুর উপজেলা শিক্ষা অফিসার মো. শাহজাহান মন্ডল জানান, বঙ্গবন্ধু বিদ্যালয়টি বেসরকারি হলেও আমরা সরকারিভাবে বিনামূল্যের বই সরবরাহসহ সার্বিক দেখভাল করি। শুরু থেকেই বিদ্যালয়টির লেখাপড়ার মান সন্তোষজনক। আমরা বিদ্যালয়টিকে জাতীয়করণের জন্য প্রতিবেদন পাঠিয়েছি। আশা করি অতি শিগগিরই বিদ্যালয়টি জাতীয়করণ হয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন