শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দিনে ১৮ ঘণ্টা 

ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদি দিনে ১৮ ঘণ্টা কাজ করেন বলে জানিয়েছেন তার দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ। প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ করেছেন, তিন মাস অন্তর তিনি বিদেশে ছুটি কাটাতে যান। রোববার ঝাড়খন্ড প্রদেশে দলের এক নির্বাচনী প্রচারণা সভায় বক্তৃতা করার সময় এমন কথা জানান অমিত শাহ। তার দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিনে মাত্র তিন থেকে চার ঘণ্টা ঘুমান। এবিপি।

জম্মু থেকে শ্রীনগরে
ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরের রাজধানী জম্মু থেকে শ্রীনগরে স্থানান্তর কার্যক্রম শুরু হয়েছে। প্রতি বছরের মতো এবারও শীতকালীন রাজধানী জম্মু থেকে সরিয়ে গ্রীষ্মে প্রশাসনিক দফতর শ্রীনগরে নেয়া হচ্ছে। আগামী ৬ মে থেকে শ্রীনগরে রাজধানীর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। শ্রীনগরে গ্রীষ্মে অপেক্ষাকৃত গরম থাকে, এবং জম্মুতে শীতকালে অপেক্ষাকৃত কম শীত লাগায় ১৯ শতক থেকে রাজধানী স্থানান্তর হয়ে আসছে। ছয় মাস করে রাজধানী দুটি অঞ্চলে ভাগ করা থাকে। এনডিটিভি।

উত্তাল ফ্রান্স
ইনকিলাব ডেস্ক : আবারো সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ফ্রান্স। জ্বালানি তেলের কর বৃদ্ধি এবং প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র অর্থনৈতিক সংস্কারের প্রতিবাদে সাপ্তাহিক ছুটির দিনে বিক্ষোভে নামে ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা। শনিবার বিক্ষোভের ২৪তম সপ্তাহে রাজধানী প্যারিসসহ বিভিন্ন স্থানে রাস্তায় নামে কয়েক হাজার ফরাসি। ইয়েলো ভেস্ট আন্দোলন নিয়ে ভুয়া তথ্য স¤প্রচারের অভিযোগে স্থানীয় কয়েকটি টেলিভিশনের সমালোচনা করে প্রতিবাদ জানায় অনেকে। এএফপি।

অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের ব্যবহৃত এফ-১৬ যুদ্ধবিমানের বিষয়ে ভারতকে তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর দুই দেশের মধ্যে আকাশপথে যে ‘ডগফাইট’ হয়, ভারতের অভিযোগ তাতে ওই যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান। তবে পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করেছে। এফ-১৬ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রে তৈরি। তাই এ সম্পর্কিত তথ্য তারা ভারতকে জানাতে অস্বীকৃতি জানিয়েছে। অনলাইন ডন।

বাল্টিমোরে হতাহত ৮
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে অবস্থিত বাল্টিমোরে এলোপাতাড়ি গুলি করে একজনকে হত্যা ও সাতজনকে আহত করেছে এক অস্ত্রধারী। স্থানীয় সময় রোববার বিকেলে বাল্টিমোরের পশ্চিমাংশে একটি সড়কের পাশে সমবেত হয়েছিলেন বেশ কিছু মানুষ। এ সময় সেখানে তারা পিকনিকের মতো রান্না ও ভোজনের আয়োজন করেছিলেন। অকস্মাৎ তাদের ওপর এলোপাতাড়ি গুলি চালায় ওই অস্ত্রধারী। পুলিশ কমিশনার মাইকেল হ্যারিসন বলেছেন, স্থানীয় সময় বিকাল ৫টার পর ওই ঘটনা ঘটে। এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন