শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ফারাক্কার সকল গেট খুলে দেয়া উদ্বেগজনক - মাওলানা আবদুল লতিফ নেজামী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী এক বিবৃতিতে ফারাক্কা বাঁধের ১০৯ গেট এক সাথে খুলে দেয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ভারত যে অভিন্ন নদ-নদীর পানি একতরফাভাবে প্রত্যাহার করে বাংলাদেশে শুষ্ক মৌসুমে খরা ও বর্ষাকালে বন্যা সৃষ্টি করে আমাদের ক্ষতি সাধন করছে। ফারাক্কা বাঁধের সকল গেট এক সাথে খুলে দেয়া তারই প্রকৃষ্ট প্রমাণ।

তিনি বলেন, ভারত অভিন্ন ৫৪টি নদীর মধ্যে ৩৮টির উজানে ড্যাম, ব্যারেজ ও গ্রোয়েন নির্মাণ করে শুষ্ক মওসুমে একতরফা পানি প্রত্যাহার করায় গঙ্গা নদীর বাংলাদেশ অংশ পদ্মায় এবং এর শাখা নদী সমূহে ইতোমধ্যে মাইলের পর মাইল চর জেগে উঠেছে। ফারাক্কার পানি এক সাথে ছেড়ে দেয়ায় বিপুল পরিমাণ পলিমাটি ও আবর্জনায় পদ্মা ও এর শাখা নদী সমূহ আরো ভরাট হয়ে উঠবে। ফলে ভারত থেকে আসা পানি ধারণ করতে সক্ষম না হওয়ায় গঙ্গ্া অববাহিকার নদ-নদী সমহের দুকূল ছাপিয়ে তীরবর্তী গ্রামগঞ্জসমুহের ঘরবাড়ী ও স্থাপনা বিধ্বস্ত হওয়ার কারণ হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, সময় থাকতে ভাটির দেশ হিসেবে বাংলাদেশ তিস্তা নদীর পানি বন্টনসহ ভারতের পানি আগ্রাসনে সৃষ্ট বিপর্যয়ের কথা বলিষ্ঠ ও তথ্যসমৃদ্ধভাবে সকল আন্তর্জাতক ফোরামে উত্থাপন করা অপরিহার্য হয়ে পড়েছে। নদীর স্বাভাবিক গতি প্রবাহ রোধের বিরুদ্ধে সোচ্চার আন্তর্জাতিক ফোরামের মধ্যে রয়েছে জাতিসংঘ, আন্তর্জাতিক কোর্ট অব জাষ্টিজ, যুক্তরাষ্ট্র ভিত্তিক ইন্টারন্যাশনাল রিভার্স নেটওয়ার্ক, হল্যাÐ ভিত্তিক ইন্টারন্যাশনাল ওয়াটার ট্রাইব্যুনাল ও থার্ড ওয়ার্ল্ড ওয়াটার ফোরাম প্রভৃতি ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন