শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাশিয়া বাংলাদেশের উন্নয়ন সহযোগী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

রাশিয়াকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী উল্লেখ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে রাশিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গতকাল (রোববার) নগর ভবনে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ সিটি মেয়রের সাথে সাক্ষাৎকালে তিনি একথা বলেন।
মেয়র নাছির বাংলাদেশের সাথে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সুসম্পর্কের উপর গুরুত্বারোপ করে বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সোভিয়েত ইউনিয়ন যে অকুন্ঠ সমর্থন ও সহযোগিতা দিয়েছে, তা বাঙালি জাতি আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। মুক্তিযুদ্ধে বিজয়ের পর বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সোভিয়েত ইউনিয়ন চট্টগ্রাম সমুদ্রবন্দর সচল করতে মাইন অপসারণের দায়িত্ব গ্রহণ করে। ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর মাইন উদ্ধারের মতো অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজটি করতে যান রেডকিন। অবশেষে মাইন বিস্ফোরণে প্রাণ হারান বীর ইউরিস রেডকিন। তাকে চিরস্মরণীয় রাখতে লালদীঘিতে রেডকিন স্মৃতিসৌধ নির্মাণ করা হচ্ছে। মেয়র রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বিভিন্ন সেক্টরে রাশিয়ার বিনিয়োগের কথা উল্লেখ করেন।
বৈঠকে রাষ্ট্রদূত বলেন, উন্নয়নের সহযোগী হিসেবে রাশিয়া বাংলাদেশের পাশে আছে এবং আগামীতে থাকবে। রাশিয়া বাংলাদেশের সব উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত। বর্তমানে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক অত্যন্ত সুদৃঢ় বলে তিনি সিটি মেয়রকে অবহিত করেন। সাক্ষাতকালে ব্যবসা-বাণিজ্য, আমদানি-রফতানি বৃদ্ধি, সামরিক মহড়া, সৌহার্দ্যপূর্ণ ভ্রমল এবং সলিড ওয়েষ্ট ম্যানেইজমেন্টসহ বিবিধ বিষয়ে দুই বন্ধুটওতিম দেশের পারস্পরিক সহযোগিতা ও সম্পর্ক আরও বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।
এসময় উপস্থিত ছিলেন রাশিয়ার অনারারি কনসুল স্থপতি আশিক ইমরান, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে.কর্ণেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, সিটি মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম প্রমুখ। পরে রাশিয়ান রাষ্ট্রদূত লালদীঘি পাড়ে নির্মাণাধীন ইউরিস রেডকিনের স্মৃতিসৌধ পরিদর্শন করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন