শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০১ এএম

স্পেনে সাড়ে ৪ লাখ

ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ১৪ মার্চ লকডাউন ঘোষণা করে স্পেন। শনিবার মধ্যরাত থেকে সেখানে আর নেই লকডাউন কিংবা জরুরি অবস্থা। খুলে দেওয়া হচ্ছে সীমান্ত। লকডাউন তোলার আগে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ দাবি করেছেন তারা ৪ লাখ ৫০ হাজার মানুষকে করোনায় মারা যাওয়ার হাত থেকে রক্ষা করতে পেরেছেন। আল-জাজিরা, আনাদোলু এজেন্সি।

 

বাজেট সঙ্কটে
ইনকিলাব ডেস্ক : করোনা মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক অচলাবস্থার মধ্যেই ইউরোপিয়ান পার্লামেন্ট ইউরোপিয়ান সরকারকে বাজেটের অর্থের খোঁজার তাগিদ দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের নেতারা এক ভিডিও কনফারেন্সে যুক্ত হন। এতে বর্তমান সঙ্কট থেকে উত্তরণ এবং কোভিড-নাইন্টিনে মৃত্যুর বিষয়ে আলোচনা করা হয়। ইইউর আগামী বাজেট অন্তত ১ দশমিক ১ ট্রিলিয়ন ইউরো হতে পারে বলে আভাস দেয়া হয়েছে। তবে এই অর্থের ঘাটতি পূরণের জন্য সরকারকে যথাযথ উদ্যোগ এবং অর্থের উৎস খোঁজার তাগিদ দিয়েছে পার্লামেন্ট। রয়টার্স।


জাপান উপকূলে
ইনকিলাব ডেস্ক : জাপানের আমামি আইল্যান্ডের কাছে দেখা গেছে সন্দেহজনক সাবমেরিন। জাপানের উপকূলে ওই সাবমেরিন চিহ্নিত করে জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্স। কয়েকদিন আগে এটি জাপানের ইওকোটো জিমা আইল্যান্ডের কাছে দেখা গিয়েছিল বলে জানা গেছে। জাপানেরর প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো ওই সাবমেরিন সম্পর্কে সব ধরনের তথ্য সংগ্রহ করতে বলেছেন। টাইমস অব ইন্ডিয়া।


টেস্ট কমিয়ে দিতে
ইনকিলাব ডেস্ক : টেস্ট বেশি বেশি হওয়ার কারণেই যুক্তরাষ্ট্রে অনেক বেশি রোগী পাওয়া যাচ্ছে বলে আবারও দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ জন্য সংশ্লিষ্টদের করোনা টেস্টের হার কমিয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। ট্রাম্পের মতে, করোনা টেস্ট হচ্ছে অনেকটা দু’ধারি তলোয়ারের মতো, এর কারণেই তার দেশে আক্রান্তের সংখ্যা বেশি মনে হচ্ছে। রয়টার্স।


ভারতীয়দের জন্য
ইনকিলাব ডেস্ক : সাম্প্রতিককালে নেপাল ভারতের সঙ্গে নানা বিষয়ে বিরোধে জড়িয়ে পড়ছে। বিরোধপূর্ণ এলাকাকে নিজেদের বলে দাবি করে মানচিত্র প্রকাশের পর এবার শুধুমাত্র ভারতীয় নাগরিকদের জন্য এক বিল পাস করেছে সংসদে। নেপালের নতুন সংশোধিত আইন অনুযায়ী কোনো ভারতীয় যদি নেপালিকে বিয়ে করেন, তবে বিয়ের সাত বছর তাকে অপেক্ষা করতে হবে নাগরিকত্ব পাওয়ার জন্য। কলকাতা২৪।


ভ্যাট ছাড়
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কট কাটাতে মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড় দেবে যুক্তরাজ্য। ইতোমধ্যেই এ সংক্রান্ত পরিকল্পনা প্রণয়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ অর্থমন্ত্রী রিশি সুনাক। সংশ্লিষ্ট সূত্রের বরাতে সংবাদ মাধ্যম জানিয়েছে, আগামী জুলাই মাসের শুরুতেই এ ভ্যাট ছাড়ের ঘোষণা দিতে পারেন ব্রিটিশ অর্থমন্ত্রী। সানডে টাইমস।


চড়া মূল্য
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে স্মৃতিকথার জন্যে বড়ো ধরনের মূল্য দিতে হবে। বোল্টনের বই প্রকাশে নিষেধাজ্ঞা জারিতে বিচারকের অস্বীকৃতির পর শনিবার ট্রাম্প এমন মন্তব্য করেন। টুইটারে ট্রাম্প বলেছেন, বোল্টন আইন ভঙ্গ করেছেন। এ জন্যে তাকে চড়া মূল্য দিতে হবে। রয়টার্স।


ইরানের ষষ্ঠ জাহাজ
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার পানিসীমার কাছাকাছি পৌঁছেছে ইরানের ষষ্ঠ জাহাজ। যেখানে খাদ্যসামগ্রী রয়েছে বলে খবর দিয়েছেন কারাকাসে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হুজ্জাতুল্লাহ সুলতানি। জ্বালানী সঙ্কটে জর্জরিত ভেনিজুয়েলার জন্য গত এপ্রিল মাসে পাঁচটি তেল ট্যাঙ্কারে করে প্রায় ১৫ লাখ ব্যারেল পরিশোধিত তেল ও তেলজাত পণ্য পাঠায় ইরান। পার্সটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন