ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১২:০১ এএম

সাগরতলে জাদুঘর

ইনকিলাব ডেস্ক : শ্রীলংকার গল সমুদ্রসৈকত দেশটির অন্যতম পর্যটন কেন্দ্র। এ সৈকতে নিজেদের প্রথম সাগরতলের জাদুঘর তৈরি করেছে শ্রীলংকা। দক্ষিণ এশিয়ার প্রথম সাগরতলের এ জাদুঘরের অবস্থান পানির ৫০ ফুট নিচে। ব্যতিক্রমধর্মী এ জাদুঘরে ভাস্কর্যগুলো তৈরিতে এমন সব উপাদান ব্যবহার করা হয়েছে যাতে দীর্ঘদিন পানিতে থাকলেও নষ্ট না হয়। সমুদ্রের তলদেশে ভাস্কর্যগুলো দাঁড়িয়ে বা টেবিলের পাশে বসে আছে। দেখে মনে হবে এ যেন
পানির নিচে জীবনেরই বাস্তব প্রতিচ্ছবি। বিবিসি।


গজনীতে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের প‚বাঞ্চলীয় গজনী প্রদেশে বুধবার তালেবান বিদ্রোহীদের গোপন আস্তানায় বিমান হামলায় সাত বিদেশি যোদ্ধাসহ মোট ১৫ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার দেশটির সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, বুধবার বিকেলে প্রাদেশিক রাজধানী গজনী নগরীর উপকণ্ঠে আশাকওয়াল ও নুগাহী এলাকায় হামলার ঘটনায় যুদ্ধবিমান সমর্থিত সৈন্যরা পাল্টা হামলা চালিয়ে সাত বিদেশী নাগরিকসহ ১৫ জনকে হত্যা করে। বাকিরা পালিয়ে যায়। সিনহুয়া।


অমানবিক!
ইনকিলাব ডেস্ক : একেবারেই অমানবিক! উত্তরপ্রদেশের বুলন্দর শহরে শিশুদের দিয়ে জোর করে খাল থেকে পচাগলা দেহ টেনে তোলাচ্ছেন পুলিশের দুই সদস্য। অমানবিক ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে ভাইরাল হয়ে গেছে। এতে করে ব্যাপক সমালোচনা শুরু হলে অস্বস্তিতে পড়েছে উত্তরপ্রদেশ পুলিশ। জানা গেছে, গত বুধবার ওয়ালিপুর-গাং খালে অজ্ঞাত এক ব্যক্তির লাশ ভেসে থাকতে দেখা যায়। স্থানীয়রা পুলিশের কাছে এ ব্যাপারে জানালে শিশুদের দিয়ে তা তোলা হয়। এনডিটিভি।


গণতন্ত্রপন্থী নেতা
ইনকিলাব ডেস্ক : বেইজিংয়ের নতুন নিরাপত্তা আইনে গণতন্ত্রপন্থি বেশ কয়েকজন নেতাকর্মীকে আটকের মধ্যেই হংকংয়ের এক নেতা চীননিয়ন্ত্রিত এই শহর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। বৃহস্পতিবার এক বিবৃতিতে নাথান ল নিজেই তার হংকং ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন। নাথান একজন সাবেক ছাত্রনেতা। ২০১৪ সালে হংকং-এর ‘আমব্রেলা আন্দোলনের’ পর জেল খেটেছেন তিনি। এখন বাইরে থেকেই গণতন্ত্রের জন্য লড়বেন বলে অঙ্গীকার করেছেন নাথান। বিবিসি।

২৫০ ডলার জরিমানা
ইনকিলাব ডেস্ক : বাইরে বেরোলে মুখে মাস্ক পরা বাধ্যতাম‚লক করেছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট। বৃহস্পতিবার টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট এ নিয়ে একটি কার্যনির্বাহী আদেশ জারি করেছেন। এই অঙ্গরাজ্যের ২৫৪টি শহরেই এই আদেশ জারি হয়েছে। গভর্নর জানান, প্রাথমিক সতর্কতার পর যাঁরা প্রত্যাখ্যান করবেন, তাঁদের ২৫০ ডলার পর্যন্ত জরিমানা গুনতে হতে হবে। বিবিসি।


পাবজি নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : কুপ্রভাবের জেরে অনলাইন গেম প্লেয়ার আননোন’স ব্যাটেলগ্রাউন্ডস বা পাবজি নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তানে। জনস্বাস্থ্যের ওপর এই গেমের নেতিবাচক প্রভাব নিয়ে সমাজের বিভিন্ন স্তর থেকে একাধিক অভিযোগ ওঠার জেরে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়। পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি জানিয়েছে, সে কারণেই পাবজি নিষিদ্ধ করা হলো। এছাড়া আত্মহত্যার ঘটনা বৃদ্ধির জন্য এই গেমকে দায়ী করা হয়েছে। ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন