ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বিদ্যুৎ ত্রাণ

ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার গণমাধ্যম এক সংবাদে জানিয়েছে, দেশটির সরকার ১০০ কোটি ডলারের তিনটি ‘বিদ্যুৎ ত্রাণ’ প্রকল্প ঘোষণা করেছে। সম্প্রতি দেশটির জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের মহাপরিচালক রিদা মুলিয়ানা জানিয়েছেন, কোভিড-১৯ মহামারিতে দেশটিতে বরাদ্দকৃত ৫৪ দশমিক ৭৯ ট্রিলিয়ন রুপিয়ার মধ্যে বার্ষিক বিদ্যুতের উপর ভর্তুকির জন্য আলাদা বরাদ্দ দেওয়া হবে। রিদা বলেন, ‘আমরা আশা করি, এই ভর্তুকিতে ব্যবসায়িক কার্যক্রম আবার চাঙা হয়ে উঠবে এবং আমাদের সীমিত রাষ্ট্রীয় তহবিল অন্যান্য প্রয়োজনীয় খাতে গুরুত্ব পাবে।’ দ্য জার্কাতা পোস্ট।


কিনছে ভিয়েতনামও
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনাম রাশিয়ার কোভিড-১৯ টিকা কিনতে নাম নিবন্ধন করেছে বলে জানিয়েছে কমিউনিস্ট পার্টি শাসিত দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে টানা কয়েকমাস স্থানীয়ভাবে সংক্রমিত কোনো রোগী পাওয়া না গেলেও সম্প্রতি সেখানে নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে। পরিস্থিতি সামলাতে দেশটি রাশিয়ার টিকার দিকে ঝুঁকেছে বলে ভিয়েতনাম টেলিভিশনের (ভিটিভি) প্রতিবেদনে জানিয়েছে। “এর মধ্যে ভিয়েতনামনিজস্ব কোভিড-১৯ টিকা উদ্ভাবনেও কাজ চালিয়ে যাবে,” দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে প্রতিবেদনে বলেছে ভিটিভি। রয়টার্স।


সিউলে ফের
ইনকিলাব ডেস্ক : পাঁচ মাসে সর্বাধিক সংক্রমণের পর শনিবার থেকে ফের সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশনা জারি করেছে দক্ষিণ কোরিয়া। এই দিনে ১৬৬ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে, যাদের মধ্যে ১৫৫ জনই স্থানীয়ভাবে সংক্রমিত। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চুং সি-কিউন টেলিভিশনে দেওয়া বার্তায় বলেছেন, ‘সিউল ও (প্রতিবেশী) জিওনগি প্রদেশে করোনাভাইরাসের বিস্তার খুব আশঙ্কাজনক, এক দিনে প্রায় দ্বিগুণ হয়েছে আক্রান্তের সংখ্যা। রাজধানী ও এর আশেপাশে ভাইরাসের বিস্তার আর বাড়তে না দেওয়াকে অগ্রাধিকার দিচ্ছি আমরা।’ রয়টার্স।


টকশোর পরেই
ইনকিলাব ডেস্ক : টকশোতে উচ্চস্বরে বিতর্ক করার পরপরই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ভারতের কংগ্রেস দলের জাতীয় মুখপাত্র রাজীব ত্যাগী। সম্প্রতি ব্যাঙ্গালোরের সহিংসতা নিয়ে আজ-তক নামের টিভি চ্যানেলে ওই বিতর্ক চলার পরপরই তার মৃত্যু হয়। এই ঘটনায় টেলিভিশনে সন্ধ্যাবেলায় যে টকশো অনুষ্ঠান হয়, তার ওপরে কোনওরকম নিয়ন্ত্রণ রাখা উচিত কী না, তা নিয়ে এবার ভারতে বিতর্ক শুরু হয়েছে। বিতর্কটির আরেকটি অংশ যা সামাজিক মাধ্যমে অনেকে শেয়ার করছেন, সেখানে দৃশ্যতই অসুস্থ লাগছিল রাজীব ত্যাগীকে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন