শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভিডিও করতে গিয়ে
রেললাইনের পাশে ভিডিও করতে গিয়ে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের ইংরেজবাজারের মধুঘাট এলাকায়। স্কুল ছাত্রের নাম মনোজ মÐল। মনোজ নবম শ্রেণির ছাত্র ছিল। মনোজের বাড়ি ভারতের কাজিগ্রাম গ্রাম পঞ্চায়েতের শ্রীরামপুরে। সহপাঠী ভোলা রায়ের সঙ্গে তার আত্মীয় বাড়িতে গিয়েছিল মনোজ। সেখানেই রেললাইনের পাশে ভিডিও করছিল দুই বন্ধু। সে সময় একটি মাল গাড়ির ধাক্কায় গুরুতর আহত হয় মনোজ। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মনোজকে মৃত বলে ঘোষণা করেন। এবিপি।


অভ্যন্তরীণ সন্ত্রাসী
বিক্ষোভারীদের ‘অভ্যন্তরীণ সন্ত্রাসী’ বলে কেনোসা সফরে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ২৩ আগস্ট কৃষ্ণাঙ্গ যুবক জ্যাকব বেøককে পুলিশ সাতবার গুলি করার পর থেকেই যুক্তরাষ্ট্রের উইসকনসিনের কেনোসাতে বিক্ষোভ চলছে। স্থানীয় সময় মঙ্গলবার বিক্ষোভে ক্ষতিগ্রস্ত কেনোসার এলাকা পরিদর্শন করলেও জ্যাকবের পরিবারের সঙ্গে দেখা করেননি তিনি। ট্রাম্প বলেন, কেনোসার সংখ্যারিষ্ঠ বাসিন্দা বর্ণবাদের চেয়ে ‘আইন-শৃঙ্খলা’ নিয়ে বেশি উদ্বিগ্ন। সিএনএন, ইউএসএটুডে।

 

হেলিকপ্টারে জন্মদান
ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের আটক কেন্দ্র থেকে হাসপাতালে নেওয়ার পথে হেলিকপ্টারে সন্তানের জন্ম দিয়েছেন করোনাভাইরাস আক্রান্ত অভিবাসী এক নারী। প্রসব বেদনা ওঠার পর করা পরীক্ষায় ওই নারীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। তাকে ল্যাম্পেদুসার একটি অভিবাসী আটক কেন্দ্রে রাখা হয়েছিল যেখানে ধারণ ক্ষমতার চেয়েও ১০ গুণ বেশি বন্দি ছিল। ওই নারী ও তার সন্তান এখন পালার্মোর হাসপাতালে আছেন। সদ্য মা হওয়া ওই নারীর পরিচয় প্রকাশ করা হয়নি। বিবিসি, রয়টার্স।


বেসামরিক নিহত
মালিতে জিহাদিবিরোধী ফরাসি সৈন্যের হাতে মঙ্গলবার একজন বেসামরিক নাগরিক নিহত ও অপর দুজন আহত হয়েছেন। দেশটির সংঘাতপ‚র্ণ এলাকায় একটি বাস থামানোর নির্দেশ দেয়া হলেও চালক সেই নির্দেশ অমান্য করার পরিপ্রেক্ষিতে এ হতাহতের ঘটনা ঘটে। ফরাসি সেনা কমান্ড এ কথা জানিয়েছে। মালির সংঘাতপ‚র্ণ উত্তরাঞ্চলীয় গাও নগরী থেকে প্রায় ৫০ কিলোমিটার দ‚রে এ ঘটনা ঘটে। ফরাসি সেনা কমান্ড জানায়, তাদের সৈন্যরা সেখানে সতর্কতাম‚লক ফাঁকা গুলি ছুড়লে তা ওই বাসের সামনের গøাস ভেদ করে। এতে তিনজন আহত হন। এএফপি।


অস্ত্র নিষেধাজ্ঞা
সাইপ্রাসের ওপর থেকে আংশিক অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে আমেরিকা। মঙ্গলবার সাইপ্রাসের প্রেসিডেন্ট নিকোস আসানতাসিয়াদেসের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টেলিফোন আলাপে এ কথা জানান। আমেরিকার এ ঘোষণায় ক্ষুব্ধ হয়েছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের একমাত্র মুসলিম সদস্য তুরস্ক। সাইপ্রাসের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে তুরস্কের দীর্ঘদিনের দ্ব›দ্ব রয়েছে এবং স¤প্রতি গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে সে দ্ব›দ্ব তুঙ্গে উঠেছে। পার্সটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন