শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

নজিরবিহীন

ইনকিলাব ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকা অস্ত্র নিষেধাজ্ঞা মেয়াদ বাড়ানোর প্রস্তাব পাস করতে যে ব্যর্থতার পরিচয় দিয়েছে জাতিসংঘের ইতিহাসে তা নজিরবিহীন। ইরানের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ, পূর্ব আজারবাইজান ও আরদেবিল প্রদেশে তিনটি গুরুত্বপূর্ণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি একথা বলেন। ইরানের জ্বালানি মন্ত্রণালয় এসব প্রকল্প বাস্তবায়ন করছে। পার্সটুডে।


নেপিডো অবরুদ্ধ
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার মধ্যে রাজধানী নেপিডো অবরুদ্ধ করেছে মিয়ানমার। সেখানে প্রবেশে কড়াকড়িসহ কোয়ারেন্টিন এবং ভাইরাস পরীক্ষাও বাধ্যতাম‚লক করা হয়েছে। বুধবার মিয়ানমারে নতুন আরও কয়েক ডজন করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর কর্তৃপক্ষ এ ব্যবস্থা নিয়েছে। নেত্রী অং সান সু চি পরিস্থিতি দেশের জন্য বিপর্যয়কর বলে সতর্ক করে দিয়েছেন। নেপিডোতে কেউ প্রবেশ করতে চাইলে তাকে কোয়ারেন্টিনে থাকতে হবে, ভাইরাস পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ ফল যাদের আসবে কেবল তাদেরকেই সেখানে প্রবেশ করতে দেওয়া হবে। রয়টার্স।


পালাউয়ের আহবান
ইনকিলাব ডেস্ক : প্রশান্ত মহাসাগরীয় ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র পালাউ তাদের ভূখন্ডে সামরিকঘাঁটি স্থাপনের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার গত সপ্তাহে এই দ্বীপ দেশটি সফর করেছেন এবং প্রশান্ত মহাসাগরীয় এ অঞ্চলে ‘চলমান অস্থিতিশীল কার্যক্রমের’ জন্য চীনকে দায়ী করেছেন। পালাউ প্রেসিডেন্ট টমি রেমেনগেসো পরে জানান, তিনি এসপারকে বলেছেন– তার দেশে সেনাঘাঁটি স্থাপনের জন্য যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে স্বাগত জানাবেন। ফিলিপাইনের দেড় হাজার কিলোমিটার (৯৩০ মাইল) পূর্বে পালাউ দ্বীপপুঞ্জ অবস্থিত। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন