ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

ধর্ম দর্শন

জিজ্ঞাসার জবাব

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

মোহাম্মদ আবদুল্লাহ সাফওয়ান, খেজুরবাগ, ঢাকা।
জিজ্ঞাসা : সর্বকালের সর্বশ্রেষ্ঠ নেতা কে?
জবাব : বর্তমানে বিশ্বে “গণতন্ত্র শব্দটি ব্যাপকভাবে উচ্চারিত হচ্ছে। তবে পশ্চিমা গণতন্ত্রের যে দ্বিমুখী তা কোনো অবস্থায় বিশ্বে শান্তি ও স্থিতিশীলতার জন্য যথেষ্ট নয়। ইসলাম একনায়কত্ব অনুমোদন করে না। আল্লাহপাক সুস্পষ্টভাবে ঘোষণা করেছেন ‘মুমিনদের কার্য পরিচালিত হবে পরামর্শের ভিত্তিতে।” (কোরআন) রাসূল, বলেছেনÑ “আল্লাহর শপথ : আমরা কিছুতেই তাদের হাতে নেতৃত্ব অর্পণ করতে পারি না, যারা শুধু এটাই কামনা করে এবং এর প্রতি লোভ করে।” (বুখারি)
ইসলামী গণতন্ত্রের রূপ, পাশ্চাত্যের গণতন্ত্র হতে পৃথক। আল্লামা ইকবালের মতে, গণতন্ত্রের ভিত্তি যদি রূহানী ও নৈতিক হয়, তাহলেই হবে সর্বোৎকৃষ্ট রাজনৈতিক পদ্ধতি। ইসলামী রাষ্ট্রকে এ কারণেই তিনি রূহানী গণতন্ত্র বলে আাখ্যায়িত করেছেন। রাসূল নিজে তারপর কে সবচেয়ে বেশি উপযুক্ত ব্যক্তি জানা সত্ত্বেও খলিফা নিযুক্ত করে যাননি। তিনি এ দায়িত্ব সাহাবাদের ওপরই অর্পণ করে যান।
আচার্য প্রফুল্ল চন্দ্র রায় বলেছেন, “জগতের বুকে ইসলাম সর্বোৎকৃষ্ট গণতন্ত্রমূলক ধর্ম। প্রশান্ত মহাসাগর হতে আরম্ভ করে আটলান্টিক মহাসাগরের উপকূল পর্যন্ত সমস্ত মানব ম-লকে উদার নীতির এক সূত্রে আবদ্ধ করে ইসলাম পার্থিব উন্নতির চরম উৎকর্ষ লাভ করেছে।” লেডি ইভলিন কোবাল্ট লন্ডনে বলেছেন, “ইসলামই সর্বাপেক্ষা বাস্তব ধর্ম। বর্তমান বিশ্বের বিভিন্নমুখী জটিল সমস্যার সমাধানের একমাত্র নিখুঁত উপায় হচ্ছে ইসলাম। ইসলামই একমাত্র সেই সহজ-সরল পূণ্য পন্থা যে পথে এই ধুলির ধরায় বেহেস্তী সুখ ও শান্তি প্রতিষ্ঠা সম্ভব।”
পৃথিবীতে অনেক নেতা, অনেক রাষ্ট্রনায়ক, অনেক মহামানব জন্ম নিয়েছেন, কিন্তু তাদের কৃতিত্ব বিশেষ বিশেষ ক্ষেত্রে সীমাবদ্ধ। জীবনের সর্বক্ষেত্রে সুন্দরভাবে সফল হয়েছেন একমাত্র হযরত মোহাম্মদ (সা.)। পৃথিবীতে এ যাবৎ কোনো মহামানব; কোনো নেতা; এত বড় বৈপ্লবিক পরিবর্তন এ স্বল্প সময়ে আনতে সক্ষম হননি এবং তার স্থায়িত্বও এত নয়। তাই আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের ইহুদি অধ্যাপক জুলুস ম্যাসার ম্যান বলতে বাধ্য হয়েছেনÑ “সম্ভবত : সর্বকালের সর্বশ্রেষ্ঠ নেতা হচ্ছেন মোহাম্মদ।” ফরাসি লেখক আলফ্রেড দেলা মার্টিন তার লিখিত বইÑ “দি হিস্টরি অব তুর্কি” গ্রন্থে লিখেছেন, “উদ্দেশ্যের মহত্ব, উপকরণের স্বল্পতা এবং বিস্ময়কর সফলতা, যদি এ তিনটি বিষয়ই মানব প্রতিভার মানদ- হয়, তাহলে ইতিহাসের অন্য কোনো মহামানবকে এনে মোহাম্মদের সাথে তুলনা করার এমন সাহস কার আছে?”
উত্তর দিচ্ছেন : নাজীর আহমাদ জীবন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন