ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

মহারাষ্ট্রে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ভারতের মহারাষ্ট্রে বহুতল ভবন ভেঙে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। সোমবার ভোর ৪টার দিকে মুম্বাইয়ের কাছে ভিয়ান্ডি এলাকায় তিন তলা ওই ভবনটি ভেঙে পড়ে। এ পর্যন্ত অন্তত ১০ জনকে ভেঙে পড়া বাড়িটি থেকে উদ্ধার করা হয়েছে। কিন্তু এখনও ২০-২৫ জন ভেতরে আটকে থাকতে পারেন বলে আশঙ্কা করছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। থানে পুর কর্পোরেশনের এক মুখপাত্র বহুতল ভাঙার ঘটনা নিয়ে বলেছেন, ‘ভিয়ান্ডিতে বিল্ডিং ভেঙে পড়ার ঘটনায় এখনও পর্যন্ত আট জনের মৃত্যু হয়েছে।’ এই বিবৃতির পরে আরও দু’জনের মৃত্যুর কথা জানিয়েছে। এএনআই।


জানালা দিয়ে ভিডিও
ইনকিলাব ডেস্ক : গাড়ির জানালা দিয়ে ভিডিও ধারণ করতে গিয়ে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ব্যস্ততম সড়কে পড়ে আহত হয়েছেন এক নারী। পুলিশ জানিয়েছে, বার্তা শেয়ারিং প্লাটফর্ম স্ন্যাপচ্যাটের জন্য ভিডিও ধারণ করতে গিয়ে দ্রুত গতিতে গাড়ি চলাচলরত সড়কে পড়ে যান তিনি। স্থানীয় সময় শনিবার রাত দেড়টার দিকের ওই ঘটনা ঘটে। ব্রিটিশ পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ঘটনাস্থলেই ওই নারীকে চিকিৎসা দেওয়া হয়। আর এই ঘটনায় কোনও মামলা বা কাউকে গ্রেফতার করা হয়নি। ব্রিটিশ পুলিশের এক টুইটার পোস্টে বলা হয়েছে, কেবল সৌভাগ্যের কারণেই তিনি মারাত্মক আহত বা নিহত হননি। গার্ডিয়ান।


ছয় লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার জোহর প্রদেশের দক্ষিণ চীন সমুদ্র সৈকত তেলুক সিতে ভেসে থাকা ছয় অভিবাসীর লাশ উদ্ধার করেছে পুলিশ। ইন্দোনেশিয়া থেকে সমুদ্র পথে মালয়েশিয়া আসার পথে প্রবল স্রোতে নৌকা ডুবে তাদের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ছয় জনই নারী। যাদের বয়স ৩১ থেকে ৪৬ বছরের মধ্যে বলে ধারণা করছে পুলিশ। কোতা তিঙ্গির পুলিশ বলছে, রোববার স্থানীয় সময় সকাল নয়টা চল্লিশ মিনিটে বান্দার পেনোয়ারের কাছে তেলুক সি সৈকতে লাশ ভাসতে দেখে পুলিশে খবর দেয় একজন স্থানীয় নাগরিক। পরে একে একে চার নারীসহ ছয় জনের লাশ উদ্ধার করা হয়। দ্য স্টার।


কবিতা-গানে
ইনকিলাব ডেস্ক : প্রতিদিন ৯০ মিনিট করে পড়তে হবে উত্তর কোরীয় নেতা কিম জং উনের মহত্ত্ব। কিম কতটা মহান তা কবিতা-গানের মাধ্যমে প্রতিদিন পড়বে দেশটির শিশুরা। এমনই এক নতুন শিক্ষা কারিকুলামের সিদ্ধান্ত গৃহীত হয়েছে দেশটিতে। কিমের সম্পর্কে উত্তর কোরিয়ার প্রি-স্কুলের শিক্ষার্থীদের এমন শিক্ষা দেয়ার পরামর্শ দেন কিম জং উনের বোন কিম ইয়ো জং। এটির নাম দেওয়া হয়েছে গ্রেটনেস এডুকেশন। কিম জং উন ছোট বেলা থেকেই অত্যন্ত প্রতিভাবান ছিলেন। এনকে ওয়েবসাইট।


অত্যাধুনিক ড্রোন
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তির পরে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক মনুষ্যবিহীন ড্রোন পেতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। এ ব্যাপারে সম্প্রতি নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। তবে এ ব্যাপারে আপত্তি জানিয়েছে ইসরাইল। গত সপ্তাহেই ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, নিরাপত্তার বিষয়ে তারা কোনোভাবেই আমিরাতকে বিশ্বাস করতে পারছে না। গত কয়েক দশক ধরে ইসরাইলের সঙ্গে সমাঝোতার ভিত্তিতে মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রি বন্ধ রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমিরাতের অস্ত্রাগারে ইতোমধ্যে বেশ কয়েকটি বড় ড্রোন রয়েছে। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন