শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

পম্পেওর অনুরোধ

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলের সংঘাতের কূটনৈতিক নিষ্পত্তি করতে আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতি অনুরোধ জানান। ওয়াশিংটনে অস্ত্র বিরতির মধ্যস্থতা সত্তে¡ও সেখানে দুমাস ধরে সহিংসতা অব্যাহত রয়েছে। ভারত সফরের সময়ে পম্পেও টেলিফোনে পৃথক পথক ভাবে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়া এবং আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং যুদ্ধ বন্ধের আহবান জানান। ভিওএ।


রাখাইনে ভোট বাতিল
ইনকিলাব ডেস্ক : স্বায়ত্তশাসনের দাবিতে লড়ছে রাখাইন জাতিগোষ্ঠীর সশস্ত্র সংগঠন আরাকান আর্মি। মিয়ানমারে আসন্ন সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছে না দেশটির রাখাইন অঙ্গরাজ্যের মানুষেরা। সংঘাতপূর্ণ অঞ্চল হওয়ায় অঙ্গরাজ্যটিতে ভোটগ্রহণ বাতিল করেছে নির্বাচন কমিশন। রাখাইনে স্বায়ত্তশাসনের অধিকারের দাবিতে লড়াই করছে আরাকান আর্মি। ২০১৮ সাল থেকে মিয়ানমার বাহিনীর সঙ্গে টানা সংঘাতে লিপ্ত রাখাইন জাতিগোষ্ঠীর সশস্ত্র এ সংগঠন। যার জেরে দুই বছর ধরে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে অঙ্গরাজ্যটিতে। এমন পরিস্থিতিতে সেখানকার ভোটগ্রহণ বাতিল করা হলো। আল-জাজিরা।


দ্বীপরাষ্ট্রও
ইনকিলাব ডেস্ক : পৃথিবীজুড়ে সংক্রমণের ১০ মাস পরেও করোনামুক্ত ছিল প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মার্শাল আইল্যান্ডস। শেষমেশ সেটিও রেহাই পেল না। দেশটিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছে। ওশেনিয়া অঞ্চলের প্রত্যন্ত এলাকায় একাধিক দ্বীপের সমন্বয়ে দ্য মার্শাল আইল্যান্ডস নামে গঠিত এ রাষ্ট্র। বিশ্বের অল্প যে কয়েকটি জায়গায় প্রাণঘাতী করোনাভাইরাসের নজর পড়েনি, তার একটি ছিল প্রশান্ত মহাসাগরের দ্বীপপুঞ্জটি। মঙ্গলবার মার্শালে দুজন করোনা রোগী শনাক্ত হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে। তবে আক্রান্ত দুই ব্যক্তি দেশটির বাসিন্দা নয় বলে জানা গেছে। বিবিসি।


রাষ্টদূতকে তলব
ইনকিলাব ডেস্ক : আঙ্কারায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক। প্রেসিডেন্ট রজব তাইয়্যিব এরদোগানকে নিয়ে আপমানজনক কার্টুন প্রকাশ করায় বুধবার ওই রাষ্ট্রদূতকে তলব করা হয় বলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। খবরে বলা হয়, প্যারিসের কূটনীতিককে ডেকে এমন কাজের তীব্র নিন্দা জানানো হয়েছে। কূটনীতিককে বলা হয়েছে, ফ্রান্সের সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদো ব্যক্তিগত অধিকার ও ধর্মীয় বিশ্বাসের ওপর ঘৃণিত আক্রমণ করেছে।এটি মত প্রকাশের অধিকার বিবেচনা করা যায় না। ইয়েনি শাফাক।


আগাম ভোট সু চির
ইনকিলাব ডেস্ক : আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মিয়ানমারের সাধারণ নির্বাচনে আগাম ভোট দিয়েছেন দেশটির নেত্রী অং সান সু চি। ভোটার হিসেবে তার নিবন্ধন ইয়াঙ্গুনে। তবে করোনাভাইরাস জনিত বিধিনিষেধের কারণে চলাচলে নিষেধাজ্ঞা থাকায় বৃহস্পতিবার রাজধানী নেপিদোতে ভোট দেন তিনি। করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিরোধীরা ভোট গ্রহণ স্থগিতের আহবান জানালেও আগামী ৮ নভেম্বরের নির্বাচনের বিষয়ে অনড় রয়েছেন ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক লিগ (এনএলডি) নেতা সু চি। ইরাবতী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন