শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

জর্জিয়ায় বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : এবার সাধারণ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে জর্জিয়ায় বিক্ষোভের ডাক দিয়েছে বিরোধী দল। রোববার আগাম এই পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দল বিজয়ের পথে এগিয়ে রয়েছে এমন ঘোষণা দেয় নির্বাচন কমিশন। এরপরই বিরোধী দল ভোটের ফলাফল প্রত্যাখ্যান করে বিক্ষোভের ডাক দেয়। ক্ষমতাসীন দলের নেতা সাবেক প্রধানমন্ত্রী বিডজিনা ইভানিসভিল বলেছেন, তার দল ‘পরপর তৃতীয়বারের মতো নির্বাচনে বিজয়ী হয়েছে’। জর্জিয়ানরা একটি দুর্দান্ত দলকে নির্বাচিত করেছে বলে জানান তিনি।’ রয়টার্স।


ইরানে ফের বন্ধ
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের তৃতীয় ধাক্কা লেগেছে ইরানে। দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় স্কুল, মসজিদ, ইউনিভার্সিটি, বিউটি সেলুন, ক্যাফে, জিম, মিউজিয়াম, থিয়েটার এবং সুইমিংপুল আগামী ১০ দিন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। খবরে বলা হয়েছে, ৩১টি প্রদেশের মধ্যে ২৫ প্রদেশে এই নির্দেশনা দেয়া হয়েছে। তেহরানে বিউটি সেলুন, টিহাউস, সিনেমা হল, লাইব্রেরি এবং ফিটনেস ক্লাব আরও এক সপ্তাহ বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। দেশটিতে থাকা উচ্চমাত্রার ঝুঁকি সম্পন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং যেখানে স্বাস্থ্য বিধি ভঙ্গ করা হয়েছে, সেসব প্রতিষ্ঠান বন্ধ করে দিচ্ছে পুলিশ। আরব নিউজ।


বেফাঁস মন্তব্য
ইনকিলাব ডেস্ক : এবার ধর্ষণের শিকার নারীদের আত্মসম্মান নিয়ে বেফাঁস মন্তব্য করে ভারতজুড়ে ব্যাপক ক্ষোভের জন্ম দিলেন দেশটির এক কংগ্রেস নেতা। কেরালা রাজ্য কংগ্রেস প্রধান মুল্লাপ্পাল্লি রামচন্দ্রনের এই বেফাঁস মন্তব্য নিয়ে বিড়ম্বনায় পড়েছে কংগ্রেস। ওই নেতার বক্তব্য, আত্মসম্মান থাকলে কোনও ধর্ষিতা তা প্রকাশ্যে না বলে আত্মহত্যা করবে। মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা কমল নাথের বিতর্কিত মন্তব্যের রেশ কাটতে না কাটতেই নতুন বিতর্কে জড়ালো নির্বাচনে খেই হারিয়ে ফেলা কংগ্রেস। মুল্লাপ্পাল্লি রামচন্দ্রন এক সমাবেশে বলেছেন, ‘যে ধর্ষিতার আত্মসম্মান রয়েছে সে নিজেকে শেষ করে ফেলবে।’ ইন্ডিয়ান এক্সপ্রেস।


তদন্তে এফবিআই
ইনকিলাব ডেস্ক : নির্বাচনের ঠিক আগে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের নির্বাচনী ক্যাম্পেইন কর্মকর্তা বহনকারী বাসকে ঘেরাও করে রাখার অভিযোগ উঠেছে রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের বিরুদ্ধে। ঘটনাকে কেন্দ্র করে তদন্তে নেমেছে মার্কিন গোয়েন্দা সংস্থা (এফবিআই)। দেশটির টেক্সাস অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা । সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, ট্রাম্প সমর্থকদের বেশ কয়েকটি পিক-আপ ট্রাক ও জিপ টেক্সাস হাইওয়েতে একটি বাসকে ঘেরাও করে রেখেছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন