শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

ফিলিস্তিনের বিরোধিতা

ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আসন্ন মধ্যপ্রাচ্য সফরে একটি অবৈধ ইহুদি বসতি পরিদর্শনের যে পরিকল্পনা করেছেন তার তীব্র বিরোধিতা করেছে ফিলিস্তিন। ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শাতাইয়্যাহ এবং ইসলামি প্রতিরোধ আন্দোলন- হামাস পম্পেওর পরিকল্পিত ওই সফরের তীব্র বিরোধিতা করেছে। মাইক পম্পেও আগামী সপ্তাহে জর্দান নদীর পশ্চিম তীরে ফিলিস্তিনি ভূখন্ড জবরদখল করে নির্মিত ইহুদি বসতি ‘স্যাগোট’ পরিদর্শন করবেন বলে কথা রয়েছে। আল-জাজিরা।


আফগানিস্তানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে, যা কাঁপিয়েছে পাকিস্তান ও ভারতের বিভিন্ন শহরকেও। শুক্রবার সন্ধ্যায় আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ১ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংস্থা ইউএসজিএস। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর তাৎক্ষণিকভাবে না মিললেও এতে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ইউএসজিএসের তথ্য অনুযায়ী, এই ভূমিকম্পের উৎস ছিল আফগানিস্তানের উত্তর সীমান্তে তাজিকস্তানের কাছে ভূপৃষ্ঠের ২১০ কিলোমিটার গভীরে। সিএনএন।


মিসরে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : মিসরের সিনাইয়ে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী ও পর্যবেক্ষকদের (এমএফও) একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। বৃহস্পতিবার শার্ম আল-শেখ শহরের কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। নিহত শান্তিরক্ষীদের মধ্যে যুক্তরাষ্ট্রের পাঁচজন ছাড়াও ফ্রান্স ও চেক রিপাবলিকের একজন করে সেনা ছিলেন। দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের অন্য এক শান্তিরক্ষী আহত হয়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিকভাবে আহত ওই সৈন্যসহ হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় আটজনই নিহত হয়েছেন বলে জানানো হয়েছিল। রয়টার্স।


বুরকিনায় নিহত ১৪
ইনকিলাব ডেস্ক : বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে জিহাদিদের হামলায় ১৪ সেনা নিহত হয়েছেন। সেখানে তাদের গাড়িবহরের ওপর এ হামলা চালানো হয়েছে। দেশটিতে পাঁচ বছরের জিহাদি তৎপরতা চলাকালে সেনাবাহিনীর ওপর এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। সরকারি বিবৃতির বরাতে বার্তা সংস্থা এমন খবর দিয়েছে। বারকিনা ফাসোর উত্তরাঞ্চলে মালি ও নাইজার সীমান্তের কাছে বুধবার এ হামলা চালানো হয়। আর এমন একসময় এ হামলা চালানো হলো, যখন দেশটিতে প্রেসিডেন্ট ও আইনসভার নির্বাচন আসন্ন। আগামী ২২ নভেম্বর এ নির্বাচন হতে যাচ্ছে। এএফপি।


সীমান্তে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : জম্মু-কাশ্মীরের উরি সীমান্তে ভারত ও পাকিস্তানের মধ্যে আবারও পাল্টাপাল্টি সংঘর্ষের ঘটনায় অন্তত ১৯ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া পাল্টাপাল্টি গোলাবর্ষণে উভয় পক্ষের সৈন্যসহ দুই ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, উরি সীমান্তে গাজি পির এলাকায় এ সংঘাতের সূচনা হয়। কয়েকদিনের ব্যবধানে জম্মু-কাশ্মীরে আবারও হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটল। শুক্রবার ব্যাপক বিবাদপূর্ণ এই সীমান্তে দুই দেশের সামরিক বাহিনী পরস্পরের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র, মর্টার শেল নিক্ষেপ করলে এই হতাহতের ঘটনা ঘটে। টাইমস অব ইন্ডিয়া।


ফিলিপাইনে নিহত ৫৩
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে টাইফুন ভামকোর তান্ডবে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ জনে। ফিলিপাইন ন্যাশনাল পুলিশ (পিএনপি) শনিবার এ কথা জানায়। পিএনপি জানায়, বুধবার ও বৃহস্পতিবার দেশটির প্রধান দ্বীপ লুজনে টাইফুনের প্রভাবে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনায় এখনো ২২ জন নিখোঁজ রয়েছে। নিখোঁজ ব্যক্তিদের অনুসন্ধান চলছে, এতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। ফিলিপাইনের উত্তরাঞ্চলে কাগায়ান ও ইসাবেলা প্রদেশে উদ্ধার কার্যক্রম জোরদার করা হচ্ছে। রাবার বোট ব্যবহার করে ডুবে যাওয়া ঘরবাড়ি এবং ছাদে আটকে পড়া লোকদের উদ্ধার করা হচ্ছে। রয়টার্স।


পাকিস্তানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে শনিবার রিখটার স্কেলে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির জাতীয় ভূতাত্তি¡ক মনিটরিং সেন্টার এ কথা জানায়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল প্রদেশের রাজধানী কোয়েটার ৩৮ কিলোমিটার উত্তর-পূর্বে ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে। সূত্র জানায়, ৬৭.৩৪ ডিগ্রি পূর্ব অক্ষাংশ এবং ৩০.৩৫ ডিগ্রি দ্রাঘিমাংশে স্থানীয় সময় সকাল ৭টা ৫৬ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়, কোয়েটার পাশাপাশি মাস্তুঙ্গ, কিল্লা আবদুল্লাহ ও পিসিন জেলাসহ প্রদেশের বিভিন্ন এলাকায় তীব্র কম্পন অনুভূত হয়। সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন