শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম


মোদির ছবি
ইনকিলাব ডেস্ক : ভারতে করোনা মহামারি মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কড়া সমালোচনা করেছেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) নেতা এবং ভারতের মহারাষ্ট্র রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন, প্রশিক্ষণ ও উদ্যোক্তাবিষয়ক মন্ত্রী নবাব মালিক। তার দাবি, ‘যদি করোনার টিকাদান কর্মসূচির কৃতিত্ব মোদি নেন, সেক্ষেত্রে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর দায়িত্বও মোদিকেই নিতে হবে।’ তিনি আরও বলেন, ‘কোভিড-১৯ টিকা গ্রহীতাদের সার্টিফিকেটে যদি নরেন্দ্র মোদির ছবি ও স্বাক্ষর থাকে, তাহলে করোনায় মারা যাওয়া ব্যক্তিদের ডেথ সার্টিফিকেট বা মৃত্যুর ঘোষণাপত্রেও মোদির ছবি রাখা উচিত।’ এনডিটিভি।


হাসপাতালে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ভারতের ছত্তিশগড় রাজ্যের রায়পুরের একটি হাসপাতাল
আগুন লেগে পাঁচ জনের মৃত্যু হয়েছে। শনিবার রাতে শহরটির রাজধানী হাসপাতালের তিনতলায় বড় ধরনের অগ্নিকান্ড ঘটে বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে। দমকলের কর্মী ও কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে ফেলেন। হাসপাতালটির অন্য রোগীদের আশপাশের হাসপাতালগুলোতে সরিয়ে নেওয়া হয়েছে। “এ ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। অন্য রোগীদের অন্যান্য হাসপাতালগুলোতে সরিয়ে নেওয়া হয়েছে,” বলেছেন পুলিশ কর্মকর্তা তারকেশ্বর প্যাটেল। এনডিটিভি।


রোগীর আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : ভারতের মহারাষ্ট্রের পুণেতে করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে। হাসপাতালে মিলছে না বেড। এ অবস্থায় একাধিক হাসপাতালে ঘুরে ঘুরে ভর্তি হতে পারেননি করোনা আক্রান্ত এক নারী। অবশেষে আত্মহত্যার পথ বেছে নেন তিনি। তার স্বামী জানিয়েছেন, শেষের দিকে মানসিকভাবে ভেঙে পড়েছিলেন স্ত্রী। ফলে শনিবার গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন তিনি। এ ঘটনায় অস্বাভাবিক মৃত্যুর অভিযোগ দায়ের করেছে পুণে পুলিশ। টিওআই।


ব্রাজিল থেকে ফ্রান্সে
ইনকিলাব ডেস্ক : ব্রাজিল থেকে ফ্রান্সে ভ্রমণ করলে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ফরাসি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২৪ এপ্রিল থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়েছে। লাতিন আমেরিকার দেশটি ব্রাজিলে সম্প্রতি করোনার নতুন যে ধরনটি পাওয়া গেছে তা যেন ফ্রান্সে দ্উত ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এই পদক্ষেপ নেয়া হচ্ছে। চলতি সপ্তাহে ব্রাজিলের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দিয়েছে ফ্রান্স। আগামী ২৩ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে। রয়টার্স।


নতুন তিব্বতী
ইনকিলাব ডেস্ক : তিব্বতীদের নিয়ে নতুন বাহিনী গড়ছে চীন! ভারতীয় গোয়েন্দা সূত্রে খবর, এ কাজে অনেকটা এগিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি। সীমান্ত লাগোয়া তিব্বতের গ্রামে ঘুরে ঘুরে গত বেশ কিছুদিন ধরেই তারা চালাচ্ছে উপযুক্ত সেনাকর্মী বেছে নেয়ার কাজ। বিষয়টি সামনে এসেছে তিনটি আলাদা গোয়েন্দা সংস্থার রিপোর্টে। তিনটি রিপোর্টেই প্রকাশিত একই তথ্য হাতে পেয়ে কিছুটা সতর্ক হয়েছে নয়াদিল্লি। তারা জানিয়েছে, বিষয়টির উপর নজর রাখছে তারা। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানো নিয়ে দিন কয়েক আগেই বৈঠকে বসেছিল ভারতীয় এবং চীনা সেনার প্রতিনিধি দল। এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন