শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০২ এএম

রাশিয়ায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সাইবেরিয়ার কেমেরোভো ওব্লাস্টে এল-৪১০ নামে একটি বিমান জরুরি অবতরণের সময় দুর্ঘটনার কবলে পড়ে ৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ১৩ জন আহত হন। শনিবার সকালে এ তথ্য জানানো হয়েছে। রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সাইবেরিয়ার কেমেরোভো ওব্লাস্টে এল-৪১০ বিমানটি জরুরি অবতরণের সময় এ দুর্ঘটনা ঘটে। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আরটি নিউজে বলা হয়েছে, ওই বিমানে ২০ জন ছিলেন। রয়টার্স।

মাস্কমুক্ত স্পেন
ইনকিলাব ডেস্ক : মাস্ক না পড়েই আপনি ঘর থেকে বের হতে পারবেন। আবারও মাস্ক মুক্ত জীবনে ফিরছেন। কিন্তু করোনা সংক্রমণের কথা চিন্তা করলে তা বিশ্বাস হওয়ারই কথা না। স্পেনে আগামী ২৬ জুন থেকে বাইরে গেলে মাস্ক পরায় কোনো আইনি বাধ্যবাধকতা থাকছে না। শুক্রবার এমনই ঘোষণা দিয়ে সবাই তাক লাগিয়ে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। সারা দুনিয়ায় দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। প্রতিদিনই মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। কোন দেশে সংক্রমণ কমলেও কোথাও বাড়ছে। রয়টার্স।


চুলে ফুল গুঁজে
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের নেত্রী অং সান সু চির ৭৬তম জন্মদিনে তার মুক্তির দাবিতে চুলে ফুল গুঁজে সড়কে নেমে মিছিল করেছে তার সমর্থকরা। সেনাঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত সু চি বর্তমানে রাজধানী নেপিডোতে নিজ বাড়িতে গৃহবন্দি আছেন। শনিবার ছিল তার ৭৬তম জন্মদিন। গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চি নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয় দেশটির সেনাবাহিনী। তারপর থেকে প্রতিদিনই মিয়ানমারে গণবিক্ষোভ চলছে। এ পর্যন্ত ৮৭০ জন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। বিক্ষোভের কারণে মিয়ানমারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। রয়টার্স।


ভাল্লুকের আক্রমণে
ইনকিলাব ডেস্ক : জাপানের একটি আবাসিক এলাকায় ভাল্লুক ঢুকে চারজনকে কামড়িয়ে আহত করার ঘটনার পর গুলি করে হত্যা করা হয়েছে। ভাল্লুকটি হারিয়ে যাওয়ার পরই পুলিশের পক্ষ থেকে এক টুইট বার্তার ওই এলাকার মানুষকে সতর্ক করা হয়েছিল। বলা হয়েছিল, কেউ ভাল্লুকটিকে দেখতে পেলেই যেন সঙ্গে সঙ্গে জরুরি সেবা ১১০ নম্বরে ফোন করে। ওই এলাকার মানুষ সকাল সকালই ভাল্লুকটিকে দেখে পেতে পুলিশকে খবর দেয়। ভাল্লুকটি ভয় পেয়ে বেশ কিছু মানুষকে কামড়ে দিয়েছে। এতে চার জন গুরুত্বর আহত হয়েছে। ভাল্লুকটি যাদের কামড়েছে তাদের মধ্যে তিনজন পুরুষ এবং ৮০ বছর ঊর্ধ্বের একজন মহিলা রয়েছেন। সিএনএন।

 

লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় এক পুলিশ সদস্যকে হত্যার পর অপহৃত অন্তত ৮০ শিক্ষার্থীর খোঁজে অভিযান অব্যাহত রেখেছে দেশটির সামরিক বাহিনী। শুক্রবার জঙ্গলের ভেতর থেকে এক শিক্ষার্থীর লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরও পাঁচ শিক্ষার্থী ও দুই শিক্ষককে অক্ষত অবস্থায় ফিরিয়ে এনেছে নিরাপত্তা বাহিনী। গত বৃহস্পতিবার নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় কেব্বি রাজ্যে প্রকাশ্য দিবালোকে একটি সরকারি স্কুলে হামলা চালিয়ে একঝাঁক শিক্ষার্থী ও শিক্ষককে অপহরণ করে বন্দুকধারী দুষ্কৃতরা। পুলিশ এক বিবৃতিতে বলেছে, অপহৃতদের মধ্যে পাঁচজন শিক্ষকও রয়েছেন। তবে ঠিক কতজনকে অপহরণ করা হয়ে তা নিশ্চিত করেনি তারা। রয়টার্স।


বিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার সাইবেরিয়ান অঞ্চলের কেমেরোভো এলাকায় একটি দুই ইঞ্জিন বিশিষ্ট এল-৪১০ বিমান বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় অন্তত চারজন নিহত এবং অন্তত চারজন আহত হয়েছেন। শনিবার রুশ গণমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যদিও জরুরি সেবা সংস্থা স‚ত্রের বরাতে বার্তা সংস্থা তাস জানিয়েছিল, তানায় বিমানঘাঁটির কাছে ঘটা ওই দুর্ঘটনায় অন্তত ১৭ জন আহত হওয়ার আশঙ্কা রয়েছে। তাস আরও জানায়, একটি বনের ভেতরে বিমানটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনার আগে বিমানটির ক্রু ইঞ্জিন বিকল হয়ে যাওয়ার সঙ্কেত পাঠিয়েছিলেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন