রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিক স্বপ্নে বিভোর জোকোভিচ

এবার সরে দাঁড়ালেন কেরবার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

কিছুদিন আগে রাফায়েল নাদাল টোকিও অলিম্পিক থেকে নিজেকে সরিয়ে নেন। উইম্বলডনের পর একই সিদ্ধান্ত নেন রজার ফেদেরারও। শোনা যাচ্ছিল, পুরুষ টেনিসে ‘ত্রিরত্নে’র আরেকজন নোভাক জোকোভিচও নাকি অলিম্পিকে খেলা নিয়ে সংশয়ে ভুগছেন। এতে ২৩ জুলাই জাপানের টোকিওতে শুরু হতে যাওয়া অলিম্পিকের টেনিস ইভেন্ট আলো হারানোর পথে ছিল। কিন্তু জোকোভিচ সেটা হতে দিচ্ছেন না। অলিম্পিকে তিনি খেলবেন।

বছরটা এমনিতেই জোকোভিচের জন্য পয়া। এ পর্যন্ত বছরে যে তিনটি গ্র্যান্ড স্ল্যাম, সব কটি জিতেছেন জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন জেতা জোকোভিচের লক্ষ্য এবার অলিম্পিকে স্বর্ণ জয়। একদিক থেকে বিবেচনা করলে ক্যারিয়ারের এই পর্যায়ে যেকোনো গ্র্যান্ড স্ল্যামের চেয়ে অলিম্পিকে সোনা জেতাটাই বেশি গুরুত্বপূর্ণ জোকোভিচের কাছে। কারণ, জোকোভিচের অর্জনের খাতায় এই একটা জিনিসই নেই।
অপ্রাপ্তি ঘোচানোর লক্ষ্যে এর থেকে সহজ পথ হয়তো পেতেন না ২০ গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা। ফেদেরার-নাদালহীন টোকিও অলিম্পিকে সোনা জয়ের জন্য তিনিই সবচেয়ে বড় ফেবারিট এখন। সামাজিক যোগাযোগমাধ্যমে গতপরশু নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন সদ্যই মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে উইম্বলডন জেতা জোকোভিচ। কোজিরু নামের এক খুদে ভক্তের সঙ্গে আলাপচারিতায় জোকোভিচ জানান, এর মধ্যেই টোকিওর টিকিট কাটা হয়ে গেছে তার। অলিম্পিকে জোকোভিচের সর্বোচ্চ সাফল্য ব্রোঞ্জ পদক জয়। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে এই পদক পান জোকোভিচ।
তবে আসন্ন টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ানো টেনিস খেলোয়াড়দের তালিকা লম্বা হচ্ছে ঠিকই। সবশেষ প্রতিযোগিতাটি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জার্মান তারকা আঞ্জেলিক কেরবার। ব্যস্ত সূচির মাঝে বিশ্রাম নেওয়ার উদ্দেশে এই সিদ্ধান্ত বলে এক বিবৃতিতে জানান তিনবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী কেরবার। ২০১৬ রিও অলিম্পিকে মেয়েদের এককে রুপা জিতেছিলেন তিনি। ৩৩ বছর বয়সী এই খেলোয়াড়ের গ্রাস কোর্টের মৌসুমে এবার বেশ ব্যস্ত সময় কেটেছে। গত এক মাসে তিনটি টুর্নামেন্টে অংশ নেন তিনি। হোমবুর্ক ওপেন জয়ের পর উইম্বলডনে ওঠেন সেমি-ফাইনালে।
এর আগে প্রতিযোগিতাটিতে অংশ না নেওয়ার ঘোষণা দেন ডমিনিক টিম, সেরেনা উইলিয়ামস, সিমোনা হালেপ ও বিয়াঙ্কা আন্দ্রেয়েস্কোর মতো তারকারা। এছাড়া কোভিড পজিটিভি হওয়ায় খেলতে পারবেন না ব্রিটেনের ড্যান ইভান্স ও ইয়োহানা কন্তা। করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক মাঠে গড়াবে আগামী ২৩ জুলাই। আগামী ৮ আগস্ট পর্দা নামবে বৈশ্বিক ক্রীড়াযজ্ঞের সর্ববৃহৎ আসরের।



 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন