মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

শাস্তি মুসলিম জুডোকার

ইসরাইলি ক্রীড়াবিদকে বয়কট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

অলিম্পিকের বিভিন্ন ইভেন্ট থেকে অনেকেই নাম সরিয়ে নেন। তার পেছনে থাকা নানা কারণ। তবে আলজেরিয়ান জুডোকা ফেথি নুরিন অলিম্পিকে জুডো ইভেন্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কারণটা একটু ভিন্ন।

আলজেরিয়ান এই জুডোকার অলিম্পিক জুডোর ৭৩ কেজি ওজনশ্রেণিতে মুখোমুখি হবেন সুদানের মোহামেদ আবদালরাসুল। কিন্তু সমস্যাটা হবে এই ম্যাচে জিতলে। পরের রাউন্ডে নুরিনের প্রতিপক্ষ হতেন ইসরাইলের তোহার বাটবাল। কিন্তু এমনটি হতে দিতে চাননি তিনি। মানে খেলতে চান না ইসরাইলি প্রতিপক্ষের বিপক্ষে। তাই এই ইভেন্ট থেকে নিজেকে সরিয়ে নেন নুরিন। মূলত ফিলিস্তিনের মুসলমানদের ওপর ইসরাইলের নির্যাতনের প্রতিবাদ স্বরূপ এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এমন সিদ্ধান্ত নেওয়ার পর শাস্তি পেলেন নুরিন এবং তার কোচ আমের বেন ইয়াকলিফ। তাদের অলিম্পিক থেকে প্রত্যাহার করে পাঠানো হয়েছে দেশে। গতকাল আন্তর্জাতিক জুডো ফেডারেশনের (আইজেএফ) নির্বাহী কমিটি জানিয়েছে তাদের সাময়িক নিষিদ্ধ করার খবর।

বিবৃতিতে তারা বলেছে, ‘নুরিন যা করেছে, আমাদের দর্শনের পুরো বিপরীত সেটি। আইজেএফ সব সময় কড়া বৈষম্যহীন নীতি মেনে চলে। জুডোর মূল্যবোধের মাধ্যমে সংহতি বাড়ানোই মূল লক্ষ্য। এই খেলার অন্যতম মূল ভিত্তি হলো বন্ধুত্ব ও সম্মানবোধ।’
এর আগে আলজেরিয়ান এক গণমাধ্যমকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে নুরিন বলেছিলেন, ‘অলিম্পিকে আসতে অনেক কষ্ট করেছি, কিন্তু ফিলিস্তিনের বিষয়টি সবকিছুর চেয়ে অনেক বড়।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন