শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মারের ‘হ্যাটট্রিক’ স্বপ্নে চোটের হানা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

টেনিসে পুরুষ এককের টানা দুইবারের চ্যাম্পিয়ন তিনি। ২০১২ লন্ডন আর ২০১৬ রিও অলিম্পিকে সোনা জয়ের পর এবার টোকিওতেও এসেছিলেন গৌরবের হ্যাটট্রিক করতে। কিন্তু চোট সে সুযোগ দিল না গ্রেট ব্রিটেনের টেনিস তারকা অ্যান্ডি মারেকে। অলিম্পিক থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।

৩৪ বছর বয়সী মারে পেশির চোটে পড়েছেন। এককে নিজের প্রথম ম্যাচটা মারের খেলার কথা ছিল কানাডার ফেলিক্স অগার-আলিয়াসিমের সঙ্গে। মারের জায়গায় এখন খেলবেন অস্ট্রেলিয়ার ম্যাক্স পারসেল। তবে একক থেকে সরে দাঁড়ালেও দ্বৈতে তিনি কোর্টে নামবেন জো সালিসবুরির সঙ্গে। গতপরশুই এই জুটি দ্বৈতে নিজেদের প্রথম ম্যাচটা জিতেছেন। তবে এককে নিজের সোনা জয়ের হ্যাটট্রিকটা করার সুযোগ পাচ্ছেন না দেখে হতাশ গ্রেট ব্রিটেনের এই স্কটিশ টেনিস তারকা, ‘আমি খুবই হতাশ। চোটের কারণে নিজেকে সরিয়ে নিতে হলো। সিদ্ধান্তটা খুবই কঠিন ছিল। কিন্তু কিছু করার নেই। তবে আমি সালিসবুরির সঙ্গে দ্বৈতের শিরোপা জিততে মুখিয়ে আছি।’

তিনবারের গ্র্যান্ড সø্যামজয়ী মারের অলিম্পিক রেকর্ডটা দুর্দান্ত। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি অলিম্পিকের এককে দুটি শিরোপা জিতেছেন। এবার সে রেকর্ডটাকে আরও সুসংহত করার দারুণ সুযোগ ছিল তার সামনে। সাম্প্রতিক সময়ে চোটের সঙ্গেই ঘরবসতি মারের। ২০১৬ সালে বিশ্বের এক নম্বর তারকা হওয়ার পর থেকে নিতম্বে দুটি অস্ত্রোপচারও করাতে হয়েছে। গত মাসে উইম্বলডনে তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে মারেকে। এটি গত ১৬ বছরের মধ্যে এই স্কটিশ তারকার উইম্বলডনে সবচেয়ে বাজে ফলাফল। তিনি হেরেছিলেন কানাডার ডেনিস শাপোভালভ।

এদিকে, অলিম্পিক টেনিস বড় অঘটনের জন্ম দিয়েছে প্রথম রাউন্ডেই। উইম্বলডনে শিরোপা জিতে টোকিওতে আসা নারী এককের শীর্ষ খেলোয়াড় অ্যাশলি বার্টির এককে সোনার স্বপ্ন ভেঙে দিয়েছেন স্পেনের সারা সোরিবেস তোরমো। দুটি গ্র্যান্ড সø্যাম জয়ী বার্টিকে ৬-৪, ৬-৩ গেমে হরিয়ে বিদায় করে দিয়েছেন র‌্যাঙ্কিংয়ের ৪৮ নম্বর সোরিবেস। তার ক্যারিয়ারে এটাই সবচেয়ে বড় জয়। তবে স্টর্ম স্যান্ডার্সকে নিয়ে নারীদের ডাবলসের দ্বিতীয় রাউন্ডে যাওয়ায় অলিম্পিকে সোনার আশা এখনও বেঁচে আছে বার্টির।

দ্বিতীয় বাছাই জাপানের নাওমি ওসাকা প্রথম রাউন্ডে ৬-১, ৬-৪ গেমে হারিয়েছেন চিনের সাইসাই ঝেংকে। অলিম্পিক মশাল জ্বালানো ওসাকাই এখন টিকে থাকা খেলোয়াড়দের মধ্যে শীর্ষ র‌্যাঙ্কিংধারী। এছাড়া, পুরুষ এককে প্রথম রাউন্ডে শক্ত প্রতিপক্ষ পেয়েছিলেন জাপানের কাই নিশিকোরি। পঞ্চম বাছাই আন্দ্রেই রুবলেভকে পেয়েছিলেন স্বাগতিক তারকা। কিন্তু রাশিয়ার টেনিস তারকাকে সরাসরি সেটে ৬-৩, ৬-৪ ব্যবধানে হারিয়ে পরের রাউন্ডে চলে গেছেন নিশিকোরি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন