বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

দেশবাসীর স্বপ্ন সারথী হতে পারেননি রোমান সানা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম

টোকিও অলিম্পিক আরচ্যারির রিকার্ভ একক ইভেন্টে সাফল্য পেয়ে দেশবাসীর স্বপ্ন সারথী হতে পারেননি বাংলাদেশের সেরা আরচ্যার রোমান সানা। রিকার্ভ এককের শেষ বত্রিশ থেকেই বিদায় নিতে হলো তাকে। গতকাল বাংলাদেশ সময় সকাল ১০টা ১৮ মিনিটে টোকিওর ইউমেনোস হিমাপার্ক আরচ্যারি মাঠে এই ইভেন্টের অ্যালিমিনেশন রাউন্ডে গ্রেট বৃটেনের টম হলকে হারিয়ে সেরা বত্রিশে জায়গা পান রোমান। কিন্তু শেষ ষোলতে ওঠার লড়াইয়ে তিনি হেরে যান কানাডার ক্রিসপিন ডুয়েনাসের কাছে।
২০১৯ সালে আরচ্যারি বিশ্বকাপে ব্রোঞ্জ জিতে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিলেন রোমান সানা। একই বছর নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে তিনটি স্বর্ণপদক জিতে হইচই ফেলে দিয়েছিলেন। তাই তাকে নিয়ে স্বপ্নের বীজ বুনতে থাকেন দেশের অগণিত ক্রীড়াপ্রেমী। তার উপরেই ছিল সব প্রত্যাশা। সেই প্রত্যাশার প্রথমধাপ ভালোভাবেই টপকে গেলেও দ্বিতীয়ধাপ উতরাতে পারেননি রোমান।
কাল অ্যালিমিনেশন রাউন্ডের প্রথম ম্যাচে গ্রেট বৃটেনের টম হলকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে সেরা বত্রিশে জায়গা করে নেন রোমান। এ ম্যাচে নিজের ১৫টি তীরের মধ্যে ৬টিতেই পূর্ণ ১০ পয়েন্ট স্কোর করেন তিনি। শুরু আর শেষটা দুর্দান্ত হয়েছে রোমানের। প্রথম সেটের প্রথম তীরে ১০ পয়েন্ট স্কোর করে শুরু এবং পঞ্চম সেটের শেষ তীরে ১০ স্কোর করে টম হলের বিপক্ষে জয় নিশ্চিত করেন দেশসেরা এই তীরন্দাজ। কিন্তু এদিন একই ভেন্যুতে বাংলাদেশ সময় সকাল ১১টা ১০ মিনিটে শুরু হওয়া শেষ ষোলতে ওঠার লড়াইয়ে কানাডার ক্রিসপিন ডুয়েনাসের বিপক্ষে আর পেরে ওঠেননি লাল-সবুজের আরচ্যার। প্রথম সেট জিতে দারুণ শুরুর পর ক্রিসপিন ডুয়েনাসের কাছে শেষ পর্যন্ত ৬-৪ সেট পয়েন্টে হারেন রোমান। প্রথম সেটে ৯, ৯, ৮ স্কোর করে ২৬-২৫ ব্যবধানে জিতে ২ পয়েন্ট অর্জন করেন তিনি। এমন সূচনার পর দ্বিতীয় ও তৃতীয় সেট হেরে যান রোমান। তবে ৪-২ সেট পয়েন্টে পিছিয়ে পড়েও চতুর্থ সেট জিতে (২৭-২৬) দারুণভাবে ম্যাচে ফিরেছিলেন। শেষ সেটে যখন তিনি তীর ছুড়তে শুরু করেন তখন দু’জনের পয়েন্ট চার করে। জিতলেই শেষ ষোল-এমন এক পরিস্থিতির সেটটি রোমান হেরে যান ২৬-২৫ ব্যবধানে।
প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে রোমান ১৫টি তীর ছুড়ে মাত্র একবার ১০ পয়েন্ট স্কোর করতে পারেন। অথচ আগের রাউন্ডে ৬টি দশ স্কোর করেছিলে তিনি। শেষ বত্রিশে তার প্রতিপক্ষ ক্রিসপিন পাঁচবার ১০ স্কোর করেছেন। ম্যাচ নির্ধারণী শেষ সেটেও শুরুতে ভালো করেছিলেন রোমান সানা। তিনি স্কোর করেন ৯, আর ক্রিসপিন ৭। এ অবস্থা থেকে রোমান শেষ সেট হেরে যান দ্বিতীয় ও তৃতীয় তীর থেকে ৮ পয়েন্ট স্কোর করে। বিপরীতে তার প্রতিপক্ষ শেষ দুই তীরে স্কোর করেন ১০ ও ৯ পয়েন্ট। হেরে প্রতিপক্ষকেই সেরা মানছেন রোমান। তাই তো তিনি বললেন, ‘কোন অজুহাত নয়, সেই সুযোগও নেই। কানাডিয়ান আরচ্যার তার সেরাটা প্রদর্শন করেই পরের রাউন্ডে গেছেন।’
রোমান সানার এই বিদায়ে বেদনা থাকলেও গর্বও কম নেই। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসে বাংলাদেশের একজন আরচ্যার কোয়ালিফাই করে অংশ নিয়েছেন এবং প্রথম রাউন্ডে বৃটেনের আরচ্যারকে হারিয়ে পরের রাউন্ডে উঠেছেন। টোকিওতে রোমান হয়তো এখানেই থামলেন। কিন্তু লাল-সবুজ জার্সিতে তিনি দীর্ঘ পথ পাড়ি দিবেন তা তার প্রতিভাই জানান দিচ্ছে।
রোমানের বিদায়ের পর এখন সবার চোখ দিয়া সিদ্দিকীর দিকে। আগামীকাল তিনি অ্যালিমিনেশন রাউন্ডে খেলবেন বেলারুশের প্রতিপক্ষ কারিনার বিপক্ষে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন