শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যাককিওনের অনন্য কীর্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

৫০ মিটার ফ্রিস্টাইলে বাজিমাত করেছেন অলিম্পিকসের রেকর্ড টাইমিং করে। ১০০ মিটার মিডলে রিলেতে এমা ম্যাককিওন পেয়েছেন দলগত সোনা জয়ের স্বাদ। অস্ট্রেলিয়ার এই সাঁতারু গড়েছেন অনন্য কীর্তিও। প্রথম মহিলা সাঁতারু হিসেবে এক আসরে জিতেছেন রেকর্ড ৭টি পদক; বসেছেন কিংবদন্তি ফেলপস-স্পিৎজদের পাশে।

গতকাল টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে ৫০ মিটার ফ্রিস্টাইলে ২৩ দশমিক ৮১ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের রেকর্ড গড়ে সোনা জিতেন ম্যাককিওন। এই ইভেন্টের বিশ্বরেকর্ডধারী সুইডেনের সারাহ হোস্ত্রম ২৪ দশমিক ০৭ সেকেন্ড টাইমিং করে পেয়েছেন রুপা। ব্রোঞ্জ পেয়েছেন ডেনমার্কের পারনিল ব্লম (২৪ দশমিক ২১ সেকেন্ড)।

মেয়েদের ১০০ মিটার মিডলে রিলেতে ৩ মিনিট ৫১ দশমিক ৬০ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের রেকর্ড গড়ে সোনা জিতেছে অস্ট্রেলিয়া। ২০১২ লন্ডন অলিম্পিকে ৩ মিনিট ৫২ দশমিক ০৫ সেকেন্ড টাইমিংয়ের অলিম্পিক রেকর্ড গড়া যুক্তরাষ্ট্র এবার পেয়েছে রুপা (৩ মিনিট ৫১ দশমিক ৭৩ সেকেন্ড)। এ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছে কানাডা (৩ মিনিট ৫২ দশমিক ৬০ সেকেন্ড)।

৭টি পদক নিয়ে টোকিও অলিম্পিকস শেষ করা ম্যাককিওন জিতেছেন ২টি করে ব্যক্তিগত ও দলীয় সোনা। ব্রোঞ্জ পেয়েছেন তিনটি, একটি ব্যক্তিগত ও দুটি দলীয়। ১০০ মিটার ফ্রিস্টাইলে জিতে প্রথম ব্যক্তিগত ইভেন্টে সোনার হাসি হাসা ম্যাককিওন টোকিও অলিম্পিকস শেষ করলেন এক আসরে ৭ পদক জেতা কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেল্পস, মার্ক স্পিৎজ ও ম্যাট বিওনডির পাশে। সাঁতারের বাইরে একমাত্র নারী হিসাবে এক আসরে ৭টি পদক জয়ের কীর্তি আছে কেবল মারিয়া গোরোখোভস্কিয়ার; ১৯৫২ সালের অলিম্পিকে এই অনন্য সাফল্য পেয়েছিলেন রাশিয়ান জিমন্যাস্ট।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন