শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

আল্লাহ তাআলার সাহায্য লাভের একটি সহজ উপায়-১

মাওলানা ফযলুদ্দীন মিকদাদ | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

আল্লাহ তাআলার সাহায্য ছাড়া মানব জীবন অচল। জীবনের প্রতিটি ক্ষেত্রে বান্দা আল্লাহ তাআলার সাহায্যের মুখাপেক্ষী। তিনি সাহায্য না করলে মানুষের পক্ষে কোনো কাজ করাই সম্ভব নয়। এজন্য সর্বদা তাঁরই কাছে সাহায্য কামনা করা বান্দার অবশ্যকর্তব্য। তাইতো বান্দা প্রতি নামাজে, প্রতি রাকাতে বলে : আমরা তোমারই ইবাদত করি এবং তোমারই কাছে সাহায্য চাই। (সূরা ফাতিহা : ৪)।

নিজের জীবনে আল্লাহ তাআলার সাহায্য পাওয়ার একটি সহজ উপায় হলো, অন্যকে সাহায্য করা। মানুষকে সহযোগিতা করলে নিজের কাজেও আল্লাহ তাআলার সাহায্য পাওয়া যায়। এটা অনেক বড় সওয়াবের কাজ। এর ফজিলতও অনেক। বিভিন্ন হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মানুষকে সাহায্য করতে উদ্বুদ্ধ করেছেন। এক বিখ্যাত হাদিসে এসেছে : বান্দা যখন তার ভাইয়ের সাহায্যে নিরত থাকে, আল্লাহও তার সাহায্যে থাকেন। (সহীহ মুসলিম : ২৬৯৯)।

উক্ত হাদিসে মানুষকে সাহায্য করার একটি বিশাল ফজিলত বলা হয়েছে। যে ব্যক্তি মানুষের সাহায্য-সহযোগিতা করবে আল্লাহ তাআলাও তাকে সাহায্য করবেন।
সরাসরি সাহায্য করা কিংবা পরামর্শ দিয়ে সাহায্য করাসহ সব ধরনের সাহায্যই এর অন্তর্ভুক্ত। সব শ্রেণির মানুষকে সাহায্য করাও এর অন্তর্ভুক্ত। সকল মুসলমান ভাই ভাই। হাদিসেও মুসলিম না বলে ভাই শব্দ বলা হয়েছে। মানুষ আপন ভাইকে যেমন আন্তরিকতার সাথে সাহায্য করে, তেমনি তার মুসলমান ভাইকেও স্বতঃস্ফূর্তভাবে সহযোগিতা করবে।

আরেকটি বড় হাদিসের একাংশে রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আবূ যর গিফারী রাযিয়াল্লাহু আনহুকে বলেছেন : কোনো কারিগরকে সাহায্য করো অথবা কোনো অক্ষম ব্যক্তির জন্য কাজ করো। (সহীহ মুসলিম : ৮৪; সহীহ বুখারী : ২৫১৮)।

এই হাদিসে নির্দিষ্ট করে যারা জীবিকা উপার্জনের জন্য নিজে পরিশ্রম করে, তাদের সহযোগিতা করার কথা বলা হয়েছে। কোনো ক্ষেত্রে টাকা-পয়সা দিয়ে, আবার কোনো ক্ষেত্রে তার কাজে সহযোগিতা করে। যার দ্বারা যেমন ও যতটা সহযোগিতা করা সম্ভব, সেটাই করা।

কোনো কারিগরকে তার কাজে সাহায্য করার পাশাপাশি আরেকটি বড় সওয়াবের ক্ষেত্র হলো, যে ব্যক্তি কোনো কাজ জানে না, তাকে উপযুক্ত কোনো কাজ শিখিয়ে দেয়া। যার জন্য যে ধরনের কাজ সহজ এবং উপযুক্ত তাকে সে কাজ শিখিয়ে দেয়া। অথবা তার কাজের ক্ষেত্র বানিয়ে দেয়া।

মানুষকে নানাভাবেই সাহায্য-সহযোগিতা করা যায়। যেমনÑ রাস্তাঘাটে অনেক বয়স্ক মানুষকে দেখা যায়, পরিশ্রম করে নিজের কাজ করছে। কিছুক্ষণের মধ্যেই ক্লান্ত হয়ে পড়ে। কিন্তু পয়সা উপার্জনের জন্য কষ্ট করে তাকে কাজ করতে হচ্ছে। ওই মুহূর্তে তাকে সাহায্য করা। কেউ হয়তো ভারী কোনো বোঝা তুলছে, তাকে সেটা তুলতে সাহায্য করা। কেউ কোনো ভারী জিনিস নামাচ্ছে তাকে সেটা নামাতে সাহায্য করা। কেউ কোনো কাজ করতে না পারলে অথবা কাজ করে ক্লান্ত হয়ে পড়লে তাকে সাধ্যমতো সহযোগিতা করা। মোটকথা, যার যেমন সাহায্য-সহযোগিতা দরকার, নিজের পক্ষে যতটুকু সম্ভব করে দেয়া।

যারা আমাদেরই অধীনে কাজ করে, তাদেরও কাজে সাহায্য করা। তাদের কাজ হালকা করে দেয়া, কমিয়ে দেয়া। এতে তাদের উপকারের পাশাপাশি নিজেরও উপকার রয়েছে।

আরেকটি উপায় হলো, অনেক সময় দেখা যায়, কেউ কোনো কাজের কথা বলে, কিন্তু সেই কাজ করার জন্য তার কাছে কোনো উপকরণ থাকে না। তার কাছে সেটা কেনার মতো পয়সাও থাকে না। তাকে কিছু টাকা-পয়সা দিলে প্রয়োজনীয় জিনিস কিনতে অথবা বানাতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
রুবি আক্তার ১ অক্টোবর, ২০২১, ৬:২৩ এএম says : 0
কিছু গুণ আছে, যেগুলো অর্জন করলে মহান আল্লাহর প্রিয় হওয়া যায় এবং সব সময় আল্লাহর বিশেষ সাহায্য পাওয়া যায়
Total Reply(0)
সোয়েব আহমেদ ১ অক্টোবর, ২০২১, ৬:২৩ এএম says : 0
মহান আল্লাহর সন্তুষ্টি ও ক্ষমা লাভের প্রথম মাধ্যম হলো ঈমান। যারা প্রকৃত মুমিন, তারা মহান আল্লাহর বিশেষ বান্দা। মহান আল্লাহ সুখে-দুঃখে তাদের সঙ্গে থাকেন।
Total Reply(0)
সাইফ আহমেদ ১ অক্টোবর, ২০২১, ৬:২৪ এএম says : 0
তাকওয়া অর্জনের মাধ্যমে আল্লাহভীরু হওয়া যায়। আর আল্লাহভীরু মানুষ আল্লাহর সৃষ্টির ওপর দয়া করে। মহান আল্লাহ এমন মানুষের সঙ্গে থাকার ঘোষণা দিয়েছেন।
Total Reply(0)
জোবায়ের খাঁন ১ অক্টোবর, ২০২১, ৬:২৪ এএম says : 0
‘নিশ্চয়ই আল্লাহ তাদের সঙ্গে আছেন, যারা আল্লাহভীরু ও অনুগ্রহকারী।’ (সুরা নাহল, আয়াত : ১২৮) অর্থাৎ তারা সব সময় মহান আল্লাহর বিশেষ রহমতের ছায়ায় থাকে।
Total Reply(0)
নাজনীন জাহান ১ অক্টোবর, ২০২১, ৬:২৪ এএম says : 0
যারা বিপদাপদে ধৈর্য ধারণ করে, আল্লাহ তাদের সঙ্গে থাকেন। আল্লাহ বলেন, ‘হে মুমিনরা! তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য চাও। নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন।’ (সুরা বাকারা, আয়াত : ১৫৩)
Total Reply(0)
হাদী উজ্জামান ১ অক্টোবর, ২০২১, ৬:২৫ এএম says : 0
কেউ যখন বিপদগ্রস্ত হয় এবং আল্লাহর কাছে সাহায্য চায়, মহান আল্লাহ তাকে সাহায্য করেন
Total Reply(0)
Shahin Alam ২ অক্টোবর, ২০২১, ৩:৩৩ পিএম says : 0
সমাজে কিছু কাফির, মুনাফিক ও রিয়াকারী আছে, যারা আপনার সাহায্যে উপকৃত হয়ে আপনারই ক্ষতি সাধন করে। তাদের সম্পর্কে কিছু বলুন!
Total Reply(0)
এন ইসলাম ৬ অক্টোবর, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
সুবহানাল্লাহ্ ! লেখক এত সুন্দর একটি বিষয় সামনে নিয়ে এসেছেন, হৃদয় ছুঁয়ে গেল ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন