বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৯ মাসে সাড়ে ১২ হাজার মামলা

বগুড়া অঞ্চলে সোয়া ৩ কোটি টাকার রাজস্ব আদায়

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

বগুড়া অঞ্চলে মহাসড়কে থ্রি-হুইলারসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধে গত ৯ মাসে সাড়ে ১২ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ থেকে সরকারি কোষাগারে প্রায় সোয়া তিন কোটি টাকা জমা পড়েছে। হাইওয়ে পুলিশ সূত্রে এই তথ্য জানা যায়।
সূত্রে পাওয়া তথ্য অনুয়ায়ি হাইওয়ে পুলিশ বগুড়া অঞ্চলের অধীনে হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্পের অধীনে মহাসড়কে অবৈধ ত্রি-হুইলারসহ চলাচলকারী যানবাহনের ওপর চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১২ হাজার ৭৪২টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে জানুয়ারিতে ১ হাজার ৩৩৬টি, ফেব্রুয়ারিতে ২ হাজার ১৮০টি, মার্চে ২ হাজার ৫২১টি, এপ্রিলে ১ হাজার ৪৯০টি, মে’তে ১ হাজার ৪৩৫টি, জুনে ১ হাজার ৩৩৩টি, জুলাইতে ৬৮১টি, আগস্টে ৭৫০টি ও সেপ্টেম্বরে ১ হাজার ১৬টি প্রসিকিউশন দাখিল করেছেন দায়িত্বরত কর্মকর্তারা। এসব প্রসিকিউশনের বিপরীতে সরকারি কোষাগারে জরিমানার অর্থ জমা হয়েছে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৫০ টাকা।
রাজশাহী ও রংপুর বিভাগ নিয়ে হাইওয়ে পুলিশ বগুড়া অঞ্চল গঠিত। গঠিত হওয়ার পর থেকে হাইওয়ে পুলিশ মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে এসব পদক্ষেপ নিয়েছে।
বগুড়া হাইওয়ে পুলিশ সূত্র জানান, এই অঞ্চলে হাইওয়ে থানা রয়েছে ৭টি, ফাঁড়ি রয়েছে ৭টি ও হাইওয়ে পুলিশের ক্যাম্প রয়েছে ১টি। এসব হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্প এলাকায় জনগণ ও পরিবহন শ্রমিকদের জন্য সচেতনতামূলক সভা করা হয়েছে ৩০০টি। ড্রাইভার ও হেলপারদের ২৯০টি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এই প্রশিক্ষণে ৩ হাজারের অধিক ড্রাইভার হেলপারদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়াও জনসেচতনতায় ড্রাইভার হেলপার ও সাধারণ জনগণের মাঝে প্রায় ৪০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। সচেতনতামূলক সাইন বোর্ড স্থাপন করা হয়েছে ২৫০টি।
বগুড়া হাইওয়ে পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন এ প্রসঙ্গে জানান, হাইওয়ে পুলিশ মহাসড়কে শৃঙ্খলা বজায় রাখতে দায়িত্ব পালন করে যাচ্ছে। মানুষের মাঝে সচেতনতায় লিফলেট ব্যানার ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে। যা এখনও অব্যাহত রয়েছে। মহাসড়কে থ্রি-হুইলার, নছিমন, করিমনসহ সকল অবৈধ যান চলাচল বন্ধ ও চলাচল করলে তাতে প্রসিকিউশন দাখিল করে আটক করা অব্যাহত রয়েছে। সড়কে সকল প্রকার শৃঙ্খলা বজায় রাখতে প্রস্তুত রয়েছে হাইওয়ে পুলিশের সদস্যরা।
এছাড়াও ‹নিরাপদ সড়ক দিবস› উপলক্ষে হাইওয়ে পুলিশ বগুড়া অঞ্চলে সড়কে জনসচেতনতায় ড্রপ ডাউন ব্যানার, ফেস্টুন এবং বিভিন্ন ধরণের ব্যানার লাগানা হয়েছে।
এদিকে নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে নিরাপদ সড়ক চাই বগুড়ার সভাপতি মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা রোধে করনীয় বিষয় নিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে স্মারকলিপি দেয়া হয়েছে এবং শহরের ফুটপাত দখলমুক্ত করতে বগুড়া পৌরসভার মেয়রকে স্মারকলিপি দেয়া হয়েছে। জনসচেতনতায় সাধারণ মানুষ ও যানবাহনের ড্রাইভার ও হেলপারদের মাঝে লিফলেট বিতরণ অব্যাহত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন