শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

পুতিনের মন্তব্যকে স্বাগত
ইনকিলাব ডেস্ক : তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেওয়া যেতে পারে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন মন্তব্যকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান। রবিবার এ নিয়ে কথা বলেছেন আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি। তিনি বলেন, ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের নেতাদের নাম নিষিদ্ধ তালিকা থেকে বাদ দেওয়ার বিষয়ে রুশ প্রেসিডেন্টের মন্তব্যকে স্বাগত জানায় আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়। তিনি বলেন, যুদ্ধের অধ্যায় যেমন শেষ হয়েছে, তেমনি বিশ্বের দেশগুলোকেও আফগানিস্তানের প্রতি তাদের দৃষ্টিভঙ্গিতে ইতিবাচক পরিবর্তন আনতে হবে। ফার্স্টপোস্ট।


বিষাক্ত গ্যাস
ইনকিলাব ডেস্ক : কানাডার প্রশান্ত মহাসাগর উপকূলে একটি কন্টেইনার জাহাজে অগ্নিকাণ্ডের সেখান থেকে ১৬ জনকে সরিয়ে নেয়া হয়েছে। জিম কিংসটন নামের জাহাজটি থেকে বিষাক্ত গ্যাস নির্গত হচ্ছে। তবে কর্মকর্তারা বলছেন, এর কারণে স্থলে থাকা মানুষদের কোনও নিরাপত্তা ঝুঁকি নেই। শনিবার রাতে অগ্নিকাণ্ড শুরুর সময়ে জাহাজটি ভ্যানকুভারের উদ্দেশে যাচ্ছিলো। উদ্ধারকারী জাহাজ রাতভর বাইরে থেকে পানি ছিটিয়ে কন্টেইনার জাহাজটিকে ঠাণ্ডা রাখার চেষ্টা করে। কিন্তু রাসায়নিক হওয়ায় আগুন নেভাতে সরাসরি পানি ছেটানো যায়নি। রয়টার্স।


প্রতিশ্রুতিবদ্ধ
ইনকিলাব ডেস্ক : আসিয়ানের চলতি সপ্তাহের সম্মেলন থেকে জান্তাপ্রধানকে বাইরে রাখার ব্যাপক সমালোচনা করলেও মিয়ানমার বলছে তারা আঞ্চলিক জোটের সাথে ঐকমত্যে পৌঁছানো শান্তি পরিকল্পনা বাস্তবায়নে ‘যতটুকু পারা যায়’ সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ। ঘোষণায় বলেছে, তারা অন্যান্য দেশের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান নীতির সমর্থক এবং এপ্রিলে যে ৫ দফা নিয়ে ঐকমত্য হয়েছিল, তার বাস্তবায়নে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সাথে সহযোগিতা করবে। আসিয়ান ও মিয়ানমারের মধ্যে হওয়া ওই শান্তি পরিকল্পনায় চীনের পাশাপাশি পশ্চিমা দেশগুলোরও সমর্থন ছিল বলে জানিয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন