শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

রাইয়ে মৃত্যু ২০৮
ইনকিলাব ডেস্ক : ফিলিপিন্সের মধ্য ও দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোতে সুপার টাইফুন রাইয়ের তাণ্ডবে অন্তত ২০৮ জনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির পুলিশ বাহিনীর মুখপাত্র একথা জানিয়েছেন বলে বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে। পুলিশের তথ্য অনুযায়ী, অন্যতম প্রাণঘাতী এ টাইফুনের পর থেকে এখনও ৫২ জন নিখোঁজ রয়েছে। বৃহস্পতিবার ঘণ্টায় সর্বোচ্চ ১৯৫ কিলোমিটার গতির বাতাস নিয়ে সাগর থেকে দ্বীপপুঞ্জটির স্থলভাগে উঠে আসে রাই। এর তাণ্ডবে অসংখ্য ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়ে অন্তত ৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়, বিদ্যুৎ ও যোগাযোগ লাইনগুলো বিচ্ছিন্ন হয়ে পড়ে। রয়টার্স।


চীনে হতাহত ১২
ইনকিলাব ডেস্ক : চীনের হুবেই প্রদেশে একটি ফ্লাইওভারের অংশ ধসে পড়ে চার জন নিহত ও আরও আট জন আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টার দিকে প্রদেশটির ইজো শহরে দুটি এক্সপ্রেসওয়েকে সংযোগকারী ফ্লাইওভারটির ৫০০ মিটার লম্বা একটি অংশ ধসে পড়ে। এতে ফ্লাইওভারের ওই অংশে থাকা তিনটি ট্রাক নিচে পড়ে যায় আর নিচে থাকা একটি গাড়ি চাপা পড়ে। দমকল, পুলিশ ও চিকিৎসা কর্মীসহ উদ্ধারকারী দলগুলো ঘটনাস্থলে ছুটে যায়। ফ্লাইওভারের অংশটি ধসে পড়ার পর ঘটনা তদন্তে সেখানে সেতু বিশেষজ্ঞদের পাঠায় চীনের পরিবহন মন্ত্রণালয়। চায়না ডেইলি ডটকম।


বড়দিনে কম খরচ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলা ও মুদ্রাস্ফীতির সমস্যা সত্ত্বেও খুচরা বাণিজ্য গোষ্ঠী ও শিল্প পর্যবেক্ষকরা এবারের ছুটির মৌসুমে অর্থাৎ বড়দিনের উৎসবে বিক্রির রেকর্ড মাত্রার পূর্বাভাস দিচ্ছেন। তবে বাণিজ্যবিষয়ক সংবাদমাধ্যম পরিচালিত এক জরিপে দেশটির অধিকাংশ ধনী ব্যক্তিরা অর্থাৎ ৬৮ শতাংশই বলেছেন, তারা এ বছরের ছুটিতে বেশি ব্যয় করবেন না। আগের বছর যেভাবে খরচ করেছেন এ বছরও একই পরিমাণ করবেন। এছাড়াও দেশটির ধনীদের একটি বড় অংশ জানিয়েছেন, এ বছরের ছুটির মৌসুমে তারা আড়াই হাজার ডলারেরও কম খরচ করবেন। যা ২০১৯ সালের চেয়েও অনেক কম। সিএনবিসি।


সেলিব্রিটি নিয়ন্ত্রণে
ইনকিলাব ডেস্ক : সেলিব্রেটিদের অনলাইন উপস্থিতির ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় নতুন এক পরিকল্পনা করেছে চীন। ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সেলিব্রেটিদের উপস্থিতি কমিয়ে আনতে নতুন এক ক্যাম্পেইন চালু করেছে সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না (সিএসি)। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। গত ২৩ নভেম্বর এক বিজ্ঞপ্তির মাধ্যমে সিএসি জানায়, সেলিব্রেটিদের মাধ্যমে যাতে ভুল তথ্য ও গুজব না ছড়ায়, সেজন্য এমন
পদক্ষেপ নেওয়া হয়েছে। ইকোনমিক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন