শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

জাফনা চলচ্চিত্র উৎসবে মোশাররফ করিমের ‘ডিকশনারি’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৩ এএম

‘জালালের গল্প’ ও ‘কমলা রকেট’-এর পর আবারও শ্রীলংকার জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে অভিনেতা মোশাররফ করিমের নতুন সিনেমা। যদিও এটি উৎসবে যাচ্ছে ভারতীয় সিনেমা হিসেবে! বলছি কলকাতার জনপ্রিয় নির্মাতা ব্রাত্য বসুর প্রশংসিত সিনেমা ‘ডিকশনারি’র কথা। এই সিনেমাতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম।

সম্প্রতি ফেসবুকে সিনেমার পোস্টারসহ একটি পোস্ট দিয়ে এই সুখবর জানিয়েছেন ‘ডিকশনারি’র পরিচালক এবং ওপার বাংলার অভিনেতা ব্রাত্য বসু। তিনি লিখেছেন, ‘‘জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (৭ম পর্ব) ২০২১-এ (২৬-৩০ ডিসেম্বর) নির্বাচিত হল ব্রাত্য বসুর ছবি ‘ডিকশনারি’। ছবিটি উৎসবের সমাপনী চলচ্চিত্র হিসেবে শ্রীলঙ্কার প্রখ্যাত জাফনা শহরের কালাম কালচারাল সেন্টার-এ ৩০ ডিসেম্বর দেখানো হবে।’’

তিনি আরও লেখেন, ‘‘শ্রীলঙ্কার জাফনা আন্তর্জাতিক সিনেমা চলচ্চিত্র হলো সিনেমায় সৃজনশীল অভিব্যক্তির সমসাময়িক রূপগুলি অন্বেষণ করার একটি নির্দলীয় প্ল্যাটফর্ম। উৎসবের মূল লক্ষ্য হলো উপদ্বীপে স্বাধীন সিনেমা উদযাপন করা, অন্যান্য সংস্কৃতির সঙ্গে বোঝাপড়া তৈরি করা, আন্তর্জাতিক অঙ্গনে সিনেমার মাধ্যমে সম্প্রীতি ও পারস্পরিক বোঝাপড়ার পরিবেশ তৈরি করা। আন্তর্জাতিক স্বীকৃতির মুকুটে আরও একটি নতুন পালক। চিয়ার্স টিম ‘ডিকশনারি’!!’’

অভিনেতা, পরিচালক ও রাজনতিক ব্রাত্য বসু তার ‘ডিকশনারি’ নির্মাণ করেছেন বুদ্ধদেব গুহর লেখা দুটি ছোটগল্প ‘স্বামী হওয়া’ ও ‘বাবা হওয়া’ অবলম্বনে। এই সিনেমার গল্পে অসম বয়সী দাম্পত্য সম্পর্ক, বিবাহ বহির্ভূত প্রেম-ভালোবাসা ও সম্পর্কের জটিল ধাঁধা প্রাধান্য পেয়েছে। সিনেমাটি ১২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে।

এ সিনেমার মধ্য দিয়ে ভারতীয় চলচ্চিত্রে অভিষেক ঘটে মোশাররফ করিমের। এতে আবাসন প্রতিষ্ঠানের মালিক মকরক্রান্তি চ্যাটার্জির চরিত্রে অভিনয় করেছেন তিনি। মোশাররফ করিমের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী পৌলমী বসু। অন্যান্য চরিত্রে রয়েছেন নুসরাত জাহান, আবীর চ্যাটার্জি, মধুরিমা বসাকসহ আরও অনেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন