বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

রেকর্ড সংখ্যক নারী
ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডসে আসন্ন জোট সরকার সে দেশের মন্ত্রী ও রাষ্ট্র সচিবদের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় পরবর্তী ডাচ সরকার গঠনের জন্য রেকর্ড সংখ্যক নারীর উপস্থিতি দেখা গেছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২৯ জন মন্ত্রী ও রাষ্ট্র সচিবদের মধ্যে ১৪ জনই নারী। সেখানে ২০ জন মন্ত্রীর মধ্যে ১০ জন নারী থাকছেন। গত বছরের মার্চে নির্বাচনের পর রেকর্ড সংখ্যক ২৭১ দিন পর সমস্যার সমাধান হচ্ছে। জানা গেছে, আঙ্কারায় জন্ম নেওয়া দিলান ইয়েসিলগোজ- জিজেরিয়ুস বিচার ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী হচ্ছেন। ৪৩ বছর বয়সী এই নারী শিশু অবস্থায় নেদারল্যান্ডসে গিয়েছিলেন। ভিভিডি পার্টি তাকে মনোনয়ন দিয়েছে। আল-জাজিরা।


করোনা আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : মুম্বই থেকে ছুটে যাওয়া কমপক্ষে ২০০০ যাত্রীবাহী প্রমোদতরীর একজন ক্রুর শরীরে করোনা পজেটিভ পাওয়া গেছে। এরপরই আতঙ্কিত হয়ে ‘করডোলিয়া ক্রুজেজ এমপ্রেস’-এর কোনো যাত্রীকে ভারতের গোয়া’য় অবতরণ করতে দেয়নি কর্তৃপক্ষ। রোববার ওই প্রমোদতরীর যাত্রীদের করোনা পরীক্ষা শুরু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিত রানে বলেছেন, কারো কারো দেহে করোনা পজেটিভ পাওয়ার পর যাত্রীদের এই পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা ছাড়া তাদেরকে আমরা অবতরণ করতে দিতে পারি না। এসব যাত্রীর করোনা পরীক্ষার জন্য স্থানীয় একটি হাসপাতালকে নির্দেশ দেয়া হয়েছে। টিওআই।

 

ভূমিকম্পে আহত ২২
ইনকিলাব ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কমপক্ষে ২২ জন আহত হয়েছে। দেশটির জনপ্রিয় পর্যটন শহর লিজিয়াংয়ে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে নিশ্চিত করা হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ইউনান এবং সিচুয়ান প্রদেশের সীমান্তে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৪ এবং গভীরতা ছিল ৩৮ কিলোমিটার (২৪ মাইল)। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র বলছে, ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫ এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.২ মাইল)। আল-জাজিরা।


আইএসের হামলায়
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সামরিক বাহিনীর একটি বাসে রকেট হামলা চালিয়ে ৫ সৈন্যকে হত্যা ও ২০ জনকে আহত করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। রোববার দেশটির পূর্বাঞ্চলে স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে হামলাটি চালানো হয় বলে সোমবার সিরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের অধিকৃত এলাকাগুলোতে খেলাফত ঘোষণা করেছিল আইএস, কিন্তু ২০১৯ এ তাদের অধিকৃত অবশিষ্ট এলাকাগুলোরও নিয়ন্ত্রণ হারায় তারা। তারপর থেকে মধ্যপ্রাচ্যের প্রতিবেশী দেশ দু’টিতে দুর্বল বিদ্রোহী তৎপরতা বজায় রেখেছে তারা। সানা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন