শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

ব্রাজিলে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের ক্যাপিটোলিও অঞ্চলের একটি পর্যটন এলাকার লেকের পাশের পাহাড় ধসে পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও অন্তত ২০ জন। ব্রাজিলের কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে। শনিবার দুপুরে ওই অঞ্চলের ফুর্নাস লেকের পাশের পাথরের পাহাড়ের দেয়াল ধসে নিচে ভ্রমণরত তিনটি পর্যটক নৌকার ওপর আছড়ে পড়লে এই দুর্ঘটনা ঘটে। পাথরের টুকরো নৌকাগুলোর ওপর আছড়ে পড়ার পর সেগুলো ডুবে যায়। এ ঘটনায় ৫ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও ৩২ জন। বিবিসি।


৩ সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সিরিয়া সীমান্তে বোমা বিস্ফোরণে তিন তুর্কি সেনা নিহত হয়েছেন। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবরে বলা হয়েছে, তুরস্কের সীমান্তবর্তী সানলিউরফা প্রদেশের আক্কাকালে শহরে সন্ত্রাসীদের পাতা হাত বোমা বিস্ফোরণে ওই তিন সেনা নিহত হন। তুর্কি সীমান্তে অবস্থিত সিরিয়ার শহর তাল আবিয়াদে ২০১৯ সালের অক্টোবরে আঙ্কারা একটি কুর্দি মিলিশিয়ার বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করার পরে তুর্কি বাহিনী এবং সিরিয়ার বাহিনী দ্বারা এই এলাকাটি দখল করে নিয়েছে। যদিও কোনও গ্রুপ এই বিষয় দোষ স্বীকার করেনি। কুর্দি সন্ত্রাসীদের দ্বারা এই কাজ হতে পারে বলে তুর্কি মন্ত্রণালয় জানিয়েছে। এএফপি।


প্রয়োজন নেই
ইনকিলাব ডেস্ক : এখনই কোভিড ভ্যাকসিনের ৪র্থ ডোজ গ্রহণের প্রয়োজন নেই বলে মনে করছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। কারণ, বুস্টার ডোজই এখন মানুষকে গুরুতর অসুস্থ হওয়া থেকে রক্ষা করছে। প্রবীণদের মধ্যে ওমিক্রনের প্রভাব নিয়ে করা গবেষণায় এমন ইতিবাচক ফলাফল পেয়েছেন তারা। বৃটেনের হেলথ সিকিউরিটি এজেন্সির তথ্য বলছে, বুস্টার ডোজ প্রদানের ৩ মাস পার হয়েছে। এখনো ৬৫ বছরের বেশি বয়স্কদের মধ্যে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ৯০ শতাংশ সুরক্ষা দিচ্ছে এটি। মাঝারি মাত্রার উপসর্গও ৩০ শতাংশ হ্রাস পেয়েছে গত ৩ মাসে। তাই যারা দুই ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে তাদের শীগগিরই তৃতীয় ডোজ নেয়ার আহ্বান জানানো
হয়েছে। বিবিসি।


ইরাকে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ইরাকে নিহত ইরানি সামরিক কমান্ডার কাসেম সোলাইমানির স্মরণসভা কেন্দ্র করে ২ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করা হয়েছে। শনিবার ইরাকের কুতের শহরে এ ঘটনা ঘটে। তথ্য নিশ্চিত করেছেন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, ১৫০ থেকে ২০০ জন বিক্ষোভকারী বাগদাদ থেকে প্রায় ১৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ইরাকি শহর কুতে সোলাইমানির স্মরণসভায় হামলা চালায়। ফলে সশস্ত্র সদস্যরা গুলি চালিয়ে দুই বিক্ষোভকারীকে হত্যা করে। মিডলইস্ট আই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন