শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বহু হুতি নিহত
ইনকিলাব ডেস্ক : সপ্তাহ খানেক আগে আরব আমিরাতের পতাকাবাহী একটি জাহাজ আটক করে হুতিরা। এরপরই উত্তেজনা বেড়ে যায়। হুতিদের কাছে জাহাজ ফেরত চায় সামরিক জোট। তবে বিদ্রোহীরা এতে অস্বীকৃতি জানায়। এই ঘটনায় কঠিন প্রতিশোধ নেয়ার হুমকি দেয়া সউদী জোট ২৪ ঘন্টায় হুতিদের লক্ষ্য করে ৩৩ বার বিমান হামলা করেছে। এই হামলায় বহু হুতি বিদ্রোহী নিহত হয়েছে। সউদী প্রেস এজেন্সি জানিয়েছে, শুধুমাত্র মারিব প্রদেশে ১৯০ জন বিদ্রোহীকে হত্যা করা হয়েছে। ২১টি সামরিক যান ধ্বংস করা হয়েছে। ইয়েমেনের আল বায়দাতে ২৭ বার আক্রমণ করা হয়। এই হামলায় ১৫০ জনের বেশি বিদ্রোহী নিহত ও ১৬টি সামরিক যান ধ্বংসপ্রাপ্ত হয়। সউদী প্রেস এজেন্সি।


হাফতারের বিমান
ইনকিলাব ডেস্ক : আবারও ইসরাইলের বিমানবন্দরে নামল লিবিয়ার যুদ্ধবাজ নেতা খলিফা হাফতারের বিমান। খবরে বলা হয়েছে, তিন মাসের কম সময়ের ব্যবধানে খলিফা হাফতারের ব্যক্তিগত বিমান তেল আবিবের বেন গারিয়ান বিমানবন্দরে নামল। ইসরাইলি ব্রডকাস্টিং করপোরেশন জানিয়েছে, শুক্রবার খলিফা হাফতারের বিমানটি গারিয়ান বন্দরে নামার দুই ঘণ্টা পর ফের উড়াল দেয়। তবে এর গন্তব্যস্থল কোথায় ছিল সেটি প্রকাশ করা হয়নি। এছাড়া বিমানে কে ছিলেন সেটাও উল্লেখ করা হয়নি। আনাদোলু এজেন্সি।


সাবেক সিনেটর আটক
ইনকিলাব ডেস্ক : হাইতির প্রেসিডেন্ট জোভেনাল মোইসি হত্যাকা-ের অন্যতম সন্দেহভাজন দেশটির এক সাবেক সিনেটরকে আটক করেছে পুলিশ। গত জুলাইয়ে প্রেসিডেন্ট খুনে সন্দেহভাজন সিনেটর জুয়েল জোসেফকে গুরুত্বপূর্ণ বলছে জামাইকান পুলিশ। হাইতি কর্তৃপক্ষ ডেনিস ব্রুকস বার্তা সংস্থাকে জানিয়েছেন, শুক্রবার আটক হওয়া সাবেক সিনেটর হাইতির একজন সুপরিচিত রাজনীতিবিদ। তাকে জামাইকে থেকে আটক করা হয়েছে। আলোচিত হত্যাকা-ের রহস্য উন্মোচনে দীর্ঘদিন ধরে তদন্ত চলছে। এতে হাইতি সরকারকে সহযোগিতা করছে মার্কিন ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। রয়টার্স।


কাজাখস্তানে নিহত ২২৫
ইনকিলাব ডেস্ক : কাজাখস্তানে গত সপ্তাহে সরকারবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৫ জনে। নিহতের মধ্য নিরাপত্তাবাহিনীর ১৯ সদস্যও রয়েছেন। শনিবার দেশটির প্রসিকিউটর জেনারেল এই তথ্য জানিয়েছেন। এক সংবাদ সম্মেলনে প্রসিকিউটরের কার্যালয় জানায়, এদের মধ্যে রয়েছেন নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত বেসামরিক ও সশস্ত্র ডাকাতরা। কার্যালয়ের পক্ষ থেকে নিহতদের শ্রেনি বিভাগ করা হয়নি। জানানো হয়েছে এই তালিকা পরে হালনাগাদ করা হতে পারে। সংবাদ সম্মেলনে জানানো হয়, বিক্ষোভের চূড়ান্ত সময়ে ৫ জানুয়ারি ৫০ হাজার মানুষ দাঙ্গায় অংশগ্রহণ করেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন