মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

শ্বেতপত্র প্রকাশ
ইনকিলাব ডেস্ক : শুক্রবার ‘চীনের মহাকাশ গবেষণা- ২০২১’ শীর্ষক শ্বেতপত্র প্রকাশিত হয়েছে। এটি হল চীনের প্রকাশিত পঞ্চম মহাকাশ-বিষয়ক শ্বেতপত্র। এটি ১১টি দিক থেকে গত ৫ বছরে মহাকাশ বিজ্ঞান, মহাকাশ প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে অর্জিত সাফল্য তুলে ধরেছে এবং আগামী ৫ বছরে চীনের মহাকাশ উন্নয়নের দিক নির্দেশনা দিয়েছে। উল্লেখ্য, শ্বেতপত্রে প্রথমবারের মতো উল্লেখ করা হয় যে, মহাকাশ খাতে মানবজাতির অভিন্ন ভাগ্যের কমিউনিটি গঠন জোরদার করবে। যা চীনের উন্মুক্তকরণ মনোভাবের প্রতিফলন। সিএমজি সম্পাদকীয় এসব কথা বলেছে। সিআরআই।


আলোচনা স্থগিত
ইনকিলাব ডেস্ক : ইরানের সাথে পশ্চিমাদের পরমাণু চুক্তি সংশ্লিষ্ট আলোচনা এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক কার্যক্রম বিভাগের উপমহাসচিব মোল্লা বলেন, ভিয়েনায় অষ্টম দফা ইরানের পরমাণু চুক্তির আলোচনা সাময়িকভাবে বন্ধ করা হয়েছে, প্রতিনিধিরা নিজ নিজ দেশে ফিরে যাবেন এবং এক সপ্তাহ পর আবারও ফিরে আসবেন।এদিন সোশ্যাল মিডিয়ায় মোল্লা জানান যে, অষ্টম দফার আলোচনা অনেক দিন ধরে চলছে, আলোচনার প্রতিনিধিরা নিজ দেশের সঙ্গে পরামর্শ করে ফিরে আসবেন। এখন রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন। সিআরআই।


তিউনিসিয়ায় নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগরের তিউনিসিয়ার উপকূলীয় এলাকায় অভিবাসন প্রত্যাশীদের বহনকারী এক নৌকাডুবির ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। এখনও ৩০ জন নিখোঁজ রয়েছেন। নৌকাটিতে মোট ৭০ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। এদের মধ্যে ৩৪ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃতদের বরাত দিয়ে জানায়, অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি লিবিয়ার সমুদ্র উপকূল থেকে বুধবার ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করে। যাত্রাপথে এক পর্যায়ে বৃহস্পতিবার তিউনিসিয়ার সমুদ্রউপকূলীয় এলাকায় নৌকাটি ডুবে গেলে হতাহতের এই ঘটনা ঘটে। অভিবাসনপ্রত্যাশীরা সবাই আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক বলে জানা গেছে। ডয়চে ভেলে।


প্রাণ গেল আগুনে
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে অগ্নিকাণ্ডের ঘটনায় এক করোনা রোগীর মৃত্যু হয়েছে। শনিবার ভোর রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। নিহতের নাম সন্ধ্যা মণ্ডল (৬০)। তিনি পূর্ব বর্ধমানের গলসির বড়মুড়িয়া গ্রামের বাসিন্দা। হাসপাতাল সূত্র জানায়, এক করোনা রোগীর আত্মীয় প্রথমে আগুন দেখতে পান। পরে তিনি বাকিদের ঘুম ভাঙান। আগুন লাগার পর হাসপাতালের কর্মীরাই আগুন নিয়ন্ত্রণে আনেন। পরে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস কর্মীরা। বর্ধমান মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রবীর সেনগুপ্ত বলেন, এই ঘটনা খুবই দুঃখজনক। আগুন লাগার কারণ জানতে খুব শীঘ্রই পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হবে। এবিপি।


ইঁদুর দৌড়
ইনকিলাব ডেস্ক : সেনা মহড়া চালাতে গিয়ে সমুদ্রে বিধ্বস্ত হয়েছে মার্কিন সামরিক বিমান। এখন সেটি উদ্ধারে প্রতিযোগিতায় নেমেছে চীনের নৌবাহিনী। তাদের উদ্দেশ্য অত্যাধুনিক ওই মার্কিন বিমানের প্রযুক্তি চুরি করা। তবে চীনের হাতে প্রযুক্তি হারানোর ভয়ে যুক্তরাষ্ট্রও পাল্টা অভিযান পরিচালনা করছে। এ নিয়ে শুরু হয়েছে ইঁদুর দৌড়। গত সোমবার ১০ কোটি ডলার দামের একটি এফ৩৫-সি বিমান মার্কিন রণতরী ইউএসএস কার্ল ভিনসন থেকে উড্ডয়নের সময় ভূপাতিত হয়ে দক্ষিণ চীন সাগরে পড়ে নিমজ্জিত হয়। মার্কিন নেভির ভাষ্যমতে এটি একটি দুর্ঘটনা। এই বিমানটি যুক্তরাষ্ট্রের তৈরি সবথেকে আধুনিক প্রযুক্তি সম্বলিত। বিমানটি বিশেষায়িত এবং গোপন প্রযুক্তি এবং যন্ত্রপাতিতে ঠাসা। বিবিসি।


পিছু হটার আহ্বান
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনে ক্রমবর্ধমান উত্তেজনা থেকে সরে আসতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানাবেন। চলতি সপ্তাহে জনসন পুতিনের সাথে কথা বলবেন বলে জানা গেছে। ডাউনিং স্ট্রিট সূত্রে শুক্রবার এ কথা জানা গেছে। একজন নারী মুখপাত্র ব্রিটিশ প্রধানমন্ত্রীর রক্তপাত এড়ানোর দৃঢ়সংকল্পের ওপর জোর দিয়ে বলেন, পুতিনের সাথে কথা বলার সময়ে জনসন রাশিয়ার পিছু হটা এবং আলোচনায় ফিরে আসার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করবেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন