শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জনস্বাস্থ্য প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতির অবস্থান কর্মসূচি পালন

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্নাতক প্রকৌশলীদের প্রতি স্বজনপ্রীতি ও ডিপ্লোমা প্রকৌশলীদের প্রতি বিমাতাসুলভ আচরণের আভিযোগ এনে এবং বিভিন্ন দাবি আদায়ের লক্ষে অবস্থান কর্মসূচি পালন করেছে জনস্বাস্থ্য প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতি। গতকাল রোববার দুপুরে জনস্বাস্থ্য প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতির উদ্যোগে আয়োজিত জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর অফিসের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়।
তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে সম্প্রতি প্রধান প্রকৌশলী কর্তৃক নির্বাহী প্রকৌশলী (ক্যাডার) শূন্য পদে নন-ক্যাডার সহকারী প্রকৌশলীদের বিধি বহির্ভূত চলতি দায়িত্ব প্রদানের প্রেরিত প্রস্তাব বাতিল করা। পদোন্নতিপ্রাপ্ত (ফিডার পদধারি) সহকারী প্রকৌশলীগণকে নির্বাহী প্রকৌশলীর পদোন্নতি, চলতি দায়িত্ব প্রদান করা।
নির্বাহী প্রকৌশলীর ৭১টি (ক্যাডার) শূন্য পদের বিপরীতে ফিডার (ডিপ্লোমা প্রকৌশলী) ও ক্যাডার সহকারী প্রকৌশলীগণকে পদোন্নতি, চলতি দায়িত্ব প্রদান করা। প্রকল্প থেকে আত্মীকৃত ও নিয়োগপ্রাপ্ত নন-ক্যাডার সহকারী প্রকৌশলীগণকে অবিলম্বে অধিদপ্তরের সকল ক্যাডার পদের দায়িত্ব থেকে প্রত্যাহার করা। প্রয়োজনে অধিদপ্তরের বাইরে থেকে ক্যাডার কর্মকর্তা এনে শূন্য পদসমূহ পূরণ করা। প্রধান প্রকৌশলী কর্তৃক অতিরিক্ত প্রধান প্রকৌশলীর (পূর্ত) নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশকৃত সকল দাবি অবিলম্বে বাস্তবায়ন করা।অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে সমিতির নেতৃবৃন্দ বলেন, ডিপ্লোমা প্রকৌশলীরা উপ-সহকারী প্রকৌশলী বা সমমানের পদে ডিগ্রি প্রকৌশলীদের এক ধাপ নিচের বেতন স্কেল দশম গ্রেডে চাকরিতে প্রবেশ করেন। পাঁচ বছর চাকরি করার পর সহকারী প্রকৌশলী পদে পদোন্নতির যোগ্যতা অর্জন করেন। তারপর সহকারী প্রকৌশলী পদে সাত বছর চাকরি করার পর নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতির যোগ্যতা অর্জন করেন। একজন ডিপ্লোমা প্রকৌশলী চাকরিতে প্রথম যোগদানের ১২ বছর পর নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতির যোগ্যতা অর্জনের পরও সুদীর্ঘ ৩৩ থেকে ৩৪ বছর চাকরি করা সত্তে¡ও তাদেরকে পদোন্নতি দেয়া হচ্ছে না। নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, অধিদপ্তরের ডিগ্রি প্রকৌশলীগণ ডিপ্লোমা প্রকৌশলীদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করে অযুক্তিক হলেও ডিগ্রি প্রকৌশলীদের পক্ষ নিয়ে থাকেন এবং নিজেদের উন্নয়ন নিয়েই ব্যাস্ত থাকেন।
ডিপ্লোমা প্রকৌশলীদেরকে কোণঠাসা করে রাখার জন্য প্রধান প্রকৌশলীর দপ্তরে ডিগ্রি প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদককে নির্বাহী প্রকৌশলী, সংস্থাপন পদে পদায়ন করা হয়েছে বলেও তারা অভিযোগ করেন। এ সকল অনিয়ম দ্রæত নিরসনকল্পে সরকারের যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে নেতৃবৃন্দ বলেন, অন্যথায় অধিদপ্তরের কর্মকান্ডে স্থবিরতা দেখা দিতে পারে এবং জনগণ রোগ প্রতিরোধমূলক সেবা থেকে বঞ্চিত হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন