রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চাপে বার্সা, নির্ভার রিয়াল

| প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কয়েক দিনের ব্যবধানে একের পর এক ফুটবলীয় ঝড় বইয়ে গেল বার্সেলোনার উপর দিয়ে। তাতে খান খান হয়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপর স্বপ্ন। একের পর এক হোঁচটে লা লিগায় অবস্থানটাও হয়ে গেছে নড়বড়ে। নেই ভালো অবস্থানে। দিপোর্তিভোর কাছে হারের তিন ম্যাচ পরেই মালাগার কাছে হার। এর তিন দিন বাদে তুরিনের সেই চ্যাম্পিয়ন্স লিগ বিষাদ। চার দিন আগেই ক্যাম্প ন্যুতে যে বিষাদকাব্যের অশ্রæশিক্ত সমাপ্তি দেখেছে ফুটবল বিশ্ব। সেই অশ্রæ না শুকোতেই আরেক চ্যালেঞ্চের মুখে কাতালানরা। বার্নাব্যুতে আজ জিনেদিন জিদানের দলের বিপক্ষে ‘ফাইনাল’ পরীক্ষায় নামবে লুইস এনরিকের বার্সা।
ক্লাব ফুটবলের সবচেয়ে বড় ম্যাচ ভাবা হয় যাকে, ফুটবল প্রমীরা ভালোবেশে তাকে নাময়ীত করেছেন ‘এল ক্ল্যাসিকো’ নামে। ফুটবলের আড়ালেও যে ম্যাচে লুকিয়ে থাকে ইতিহাস, ঐতিহ্য আর আহম রক্ষার লড়াই। উত্তেজনার পারদও উঠে যায় চরমে। সেটাকে এবার আরো গুরুত্ববহ করে তুলেছে সাম্প্রতিক লিগ পরিসংখ্যান। এক ম্যাচ কম খেলে বার্সার চেয়ে তিন পয়েন্ট এগিয়ে রিয়াল। শিরোপার আশা জিইয়ে রাখতে তাই জয়ের বিকল্প ভাবার কোনই কারণ নেই বার্সার। ওদিকে প্রায় অর্ধযুগের লিগ শিরোপার অভাব ঘোচাতে মরিয়া রিয়ালও।
ম্যাচটি যেহেতু বার্সা-রিয়ালের সেহেতু আরো কিছু দ্বৈরথ তো চলে আসেই। স্বভাবতই সবার আগে চলে আসে মেসি-রোনালদোর নাম। অদ্ভুদ শোনালেও ২০০৯ বার্নাবুতে যোগ দেয়ার পর রিয়ালের জার্সিতে মাত্র একবারই লিগ শিরোপা জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। যে সময়ে ছয়বার সেই শিরোপা উচিয় ধরার গৌরব অর্জন করেন আর্জেন্টাইন তারকা। ক্ল্যাসিকোর ইতিহাসে সর্বোচ্চ ২১টি গোলও মেসির। যেখানে রোনালদোর গোল ১৬টি। চলতি মৌসুমেও ২৮ ম্যাচে সর্বোচ্চ ২৯ গোল ৫ বারের বর্ষসেরার নামে, ২৪ গোল লুইস সুয়ারেজের। ২৪ ম্যাচে ১৯ গোল রোনালদোর।
ব্যাক্তিগত দ্বৈরথে মেসি এগিয়ে থাকলেও এগিয়ে রাথা যাচ্ছে না তার দলকে। একে তো ম্যাচটি হবে বার্নাবুতে, তার পর রক্ষণের দুর্বলতা যেন সম্প্রতি কুরে কুরে খাচ্ছে বার্সাকে। আক্রমণেও পাওয়া যাবে না ‘এমএসএন’ নামক ত্রিফলার এক ফলা নেইমারকে। নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে থাকতে হবে ব্রাজিলিয়ান তারকাকে।
এরপরও হারের কথা ভাবতে মানা বার্সার। ভাবছেন না এনরিকেও। তাছাড়া কোচিং ক্যারিয়ারের এই পর্বে এটিই হতে যাচ্ছে তার শেষ ক্ল্যাসিকো। মৌসুম শেষেই বিদায় নেবেন ক্যাম্প ন্যু থেকে। শেষটা স্বরনীয় করে রাথার একটা তাগিত তো আছেই। স্প্যানিশ কোচও তাই এটাকে দেখছেন ফাইনাল ম্যাচ হিসেবে, ‘সান্তিয়াগো বার্নাব্যু ছাড়া বার্সার জন্য ভালো কোন জায়গা নেই। এটাই আমাদের জন্য ফাইনাল।’ তাছাড়া ম্যাচকে ঘিরে নিজের আবেগের কথাও অকপটে জানিয়ে দিলেন ৪৪ বছর বয়সী, ‘কোচ হিসেবে এটা (এল ক্ল্যারিকো) আমাকে সমর্থকদের জন্য আনন্দ বয়ে আনার সুযোগ এনে দেয়। এটা এমন একটা খেলা যেটাকে বিশ্বের মানুষ সর্বদা মনে রাখে।’
রিয়াল অবশ্য ঘরের মাঠে নির্ভার থেকেই মাঠে নামবে। মাদ্রিদ ডার্বিতে ড্র করা ছাড়া তাদের সাম্প্রতিক পারফর্ম্যান্স ঈর্ষনীয়। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে দুই লেগ মিলে ৬-৩ গোলে হারায় বায়ার্ন মিউনিখকে। তবে চিরপ্রতিদ্ব›দ্বীদের নিয়ে ঠিকই স্বতর্ক জিদান, ‘আমরা অসাধারণ একটা দলের বিপক্ষে খেলতে যাচ্ছি এবং ম্যাচটি আমাদের শুরু করতে হবে শক্তভাবে আর এজন্য আমরা আমাদের সর্বোস্ব দিয়ে দিতে রাজি।’
এদিন হারলেই যে জিদানের দলের শিরোপার আশা শেষ হয়ে যাবে এমন নয়। এরপরও কোন ম্যাচে পা না হড়কালে শেষ হাসি হাসবে তারাই। ন্যু ক্যাম্পে প্রথম লেগের ক্ল্যাসিকো ড্র হয়েছিল ১-১ গোলে। ম্যাচের ৮৮তম মিনিটে আলভারো মেরাতার গোলে হার এড়িয়েছিল লস বø্যাঙ্কোসরা। আজ রাতে এল ক্ল্যাসিকো
মুখোমুখি
মোট ম্যাচ রিয়াল মাদ্রিদ ড্র বার্সেলোনা
২৬৫ ৯৭ ৫৯ ১০৯
সর্বোচ্চ গোল : লিওনেল মেসি (২১টি , বার্সেলোনা), আরফ্রেড ডি স্টিফানো (১৮টি, রিয়াল মাদ্রিদ)।
সবচেয়ে বড় জয় : রিয়াল মাদ্রিদ ১১-১ বার্সেলোনা (কোপা দেল রে, ১৯৪৩)।
সর্বোচ্চ ম্যাচ : ম্যানুয়েল সানচেস (রিয়াল মাদ্রিদ, ৪৩টি), ফ্রান্সিসকো জেন্তো (৪২টি, রিয়াল মাদ্রিদ), জাভি (৪২টি, বার্সেলোনা)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন