শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রামপুরবাসীর প্রতিবাদ, থানায় অভিযোগ দাখিল

ফসলি জমি-জনবসতি এলাকায় ইটভাটা স্থাপনের উদ্যোগ

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

নোয়াখালীর কোম্পানীগঞ্জের রামপুর ইউনিয়নে তিন ফসলী জমি ও জনবসতি পূর্ণ স্থানে ইট ভাটা স্থাপনের চেষ্টার অভিযোগ উঠেছে। ইটভাটা নির্মাণ হলে, কৃষি জমি হ্রাস পাবে, পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব পড়বে। এতে সব চাইতে বেশি ক্ষতির সম্মুক্ষিন হবে এলাকার স্কুলের ছোট ছোট ছাত্রছাত্রী এবং কৃষকদের ফসল উৎপাদন। এছাড়াও হুমকীর মুখে পড়বে স্থানীয় এলাকাবাসীর স্বাভাবিক জীবন যাপন।
জানা যায়, সরকারি বিধিনিষেধ ও নীতিমালার তোয়াক্কা না করে, রামপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের বামনী কলেজ রোডের পাশে জনবসতিপূর্ণ, বনজ ও কৃষিজমি এবং ৪টি শিক্ষা প্রতিষ্ঠান, ১টি কমিউনিটি ক্লিনিক, ২টি মসজিদ ও আনুমানিক ৩৫০টি পরিবার পরিবেষ্টিত মধ্য রামপুরে প্রায় ১কানি ১৫গন্ডা জমির ওপর ইট ভাটা স্থাপনের প্রস্তুতি নিচ্ছেন ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক, ঠিকাদার ছিদ্দিক উল্যাহ ভুট্টো ও তার ভাই শহীদ উল্যাহ।
ইটভাটা নির্মাণ বন্ধের জন্য, ইতিমধ্যে স্থানীয় বাসিন্দা ইসমত আরা রুনা, আবু নাছের, মহসিন ওরফে লাল মিয়া, মো. সেলিম বাদী হয়ে, নোয়াখালী জেলা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা বরাবর এলাকাবাসীর স্বাক্ষর সম্বলিত আবেদন পত্র দিয়ে অসম্মতি জানিয়েছেন।
অভিযোগের প্রেক্ষিতে কোম্পানীগঞ্জ থানা কর্তৃক একটি প্রতিবেদন প্রেরণ করা হয়, নোয়াখালী পুলিশ সুপার বরাবর। উক্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইট ভাটার চারপাশে জনসাধারণের বসতবাড়ি ও কৃষি জমি। প্রস্তাবিত ইট ভাটা হইলে ইট ভাটার আশে-পাশের কৃষিজমি ও বসত বাড়ির ক্ষতিসাধিত হওয়ার সম্ভবনা রয়েছে।
স্থানীয় এলাকাবাসীর মতামতকে উপেক্ষা করে গত ৪ মাস ধরে, এ ইট ভাটা গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। এ বিষয়ে, তৎকালীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বর্তমান ইউপি সদস্য আলাউদ্দিন তোতা’র মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, আমি ব্যাংকে আছি পরে কথা বলব।
এ বিষয়ে রামপুর ইউপির চেয়ারম্যান ইকবাল বাহার চৌধুরীর মুঠোফোনে যোগাযোগ করলে বলেন, আমি যখন দেশের বাহিরে ছিলাম, তখন তৎকালীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলাউদ্দিন তোতা কোন খোঁজখবর না নিয়ে ইটভাটা নির্মাণের ট্রেড লাইসেন্স দিয়ে দেয়। আমি থাকলে স্থানীয় এলাকাবাসীর কাছ থেকে খোঁজ খবর নিয়ে ট্রেড লাইসেন্স প্রদান করতাম।
এ বিষয়ে প্রস্তাবিত বামনী ব্রিকফিল্ড প্রধান ছিদ্দিক উল্যাহ ভুট্টু’র মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, এটি একটি প্রস্তাবিত ব্রিকফিল্ড। আমরা এই ব্রিকফিল্ডের কার্যক্রম এখনো শুরু করিনি। আমরা সরকারি সকল আইন-কানুন শতভাগ মেনে ব্রিকফিল্ড নির্মাণে আগ্রহী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন