শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ময়মনসিংহে বোরোতে অভাবনীয় ফলন

মো. শামসুল আলম খান | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

মাঠের পর মাঠজুড়ে সোনারাঙা ধানের ছড়াছড়ি। অনাবিল আনন্দ দোলা দিয়েছে ফসলের মাঠের বীর কৃষকের মনে। স্বপ্নের ধানকে ঘিরে নতুন স্বপ্নের জাল বুনছে কৃষাণ-কৃষাণীরা। ফসল কাটা থেকে মাড়াইয়ের কর্মযজ্ঞও পুরোদমে চলছে বৃহত্তর ময়মনসিংহের ৩৯টি উপজেলায়।
ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির। দৈনিক ইনকিলাবকে তিনি বলেন, কৃষিতে ডিজিটালাইজেশনের সুফল ভোগ করছে কৃষক। আর এ ডিজিটালাইজেশন উপহার দিয়েছেন কৃষক ও কৃষিবান্ধব শেখ হাসিনা সরকার। তিনি বলেন, কৃষকদের জন্য কৃষি তথ্য বাতায়ন সৃষ্টি করা হয়েছে। এর মাধ্যমে কৃষকরা বিভিন্ন সমস্যা সমাধানের পরামর্শ, বাজারদর, বিভিন্ন রফতানি কৃষিপণ্যের ব্যবস্থাপনা, কৃষিপণ্য রফতানি করার লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণসহ নানাবিধ প্রয়োজনীয় তথ্যাদি নিয়মিত হালনাগাদ হিসাবে পাচ্ছে। চালু করা হয়েছে মোবাইল ফোনে তথ্য পাওয়ার জন্য একটি ‘হটলাইন’। তা ছাড়া আগে থেকেই দেশে বর্তমানে সহজলভ্য মোবাইল ফোন এবং স্মার্টফোনের মাধ্যমে ব্যাপকভাবে কৃষিকে সম্পৃক্ত করা হয়েছে।
কৃষিবিজ্ঞানীরা বলছেন, পরিবেশগত বৈচিত্র্য নিয়েই ধান উৎপাদন করছে বাংলাদেশ। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল এলাকা খরাপ্রবণ, মধ্যবর্তী এলাকা বন্যাপ্রবণ এবং উপকূলীয় দক্ষিণাঞ্চল লবণাক্ত এলাকা হিসেবে পরিচিত।
আর এসব বৈচিত্র্য নিয়েই তিনটি প্রধান কৃষিভিত্তিক অঞ্চলে ভাগ করা হয়েছে জমি, মাটি আবহাওয়া এবং জলবায়ুর তারতম্যের ভিত্তিতে। এমন বৈচিত্র্য ধান উৎপাদনে কৃষি বিজ্ঞানীদের জন্যও একটি বড় চ্যালেঞ্জ। এরপরেও নতুন ধান জাত উদ্ভাবনের গবেষকরা এ চ্যালেঞ্জ মোকাবেলায় নিরবিচ্ছিন্নভাবেই কাজ করছে।
ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি বোরো মৌসুমে ময়মনসিংহ জেলায় আবাদের লক্ষমাত্রা ছিল দুই লাখ ৬০ হাজার ৬৯৩ হেক্টর। এতে অর্জিত হয়েছে দুই লাখ ৬৪ হাজার ৬০০ হেক্টর। এ ছাড়াও গম আবাদে লক্ষ্য মাত্র ছিল দুই হাজার ৫৯ হেক্টর। অর্জিত হয়েছে ১৬ শ’ ৯০ হেক্টর। সেই সাথে পাট আবাদে লক্ষ্যমাত্রা ছিল ছয় হাজার ৭০০ হেক্টর। অর্জিত হয়েছে দুই হাজার ৪৩৬ হেক্টর। তাছাড়া চলতি মৌসুমে সবেমাত্র আবাদ শুরু হয়েছে আদা-হলুদ’সহ অন্যান্য ফসলের।
ময়মনসিংহ জেলা কৃষি সম্প্রসারণ অদিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আবদুল মাজেদ ইনকিলাবকে জানান, এবার বাম্পার ফলন হয়েছে। বøাস্ট রোগের আক্রমণ হলেও তেমন ক্ষতি হয়নি। আগামী ১৫ থেকে ২০ দিন যদি প্রাকৃতিক কোনো দুর্যোগ দেখা না দেয় তাহলে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ফসল কৃষকরা ঘরে তুলবে বলে আশা করছি। শুধু বোরোতে নয়, অন্যান্য ফসল উৎপাদনেও রয়েছে ময়মনসিংহের রেকর্ড। পোল্ট্রি খাদ্যে ভুট্টার চাহিদার কারণেই এর চাহিদাও অনেক বেড়েছে। ভুট্টার চাষ লাভজনক হওয়ার কারণে এই আবাদ প্রসার লাভ করেছে। ভুট্টা চাষে মহাপরিকল্পনাও নিয়েছে কৃষি মন্ত্রণালয়। মহাপরিকল্পনার আওতায় ময়মনসিংহ বিভাগে জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল জেলা রয়েছে। ময়মনসিংহের সবজিভাÐার খ্যাত চরাঞ্চলের সবজি সারা দেশেই বিখ্যাত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন