সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পাউবো বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন

সুন্দরবন সংলগ্ন এলাকাবাসীর মধ্যে আতঙ্ক

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম

কালিগঞ্জ (সাতক্ষীরা) থেকে রবিউল ইসলাম : উপকলীয় সুন্দরবন সংলগ্ন নদীর পাউবো বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়ানের ন্যায় গাবুরা ইউনিয়ানের পার্শ্বেমারি, কালিবাড়ী, চকবারা, চাঁদনীমুখা, জেলেখালী, গাবুরা, ডুমুরিয়া, হরিষখালি, ২৭৪৮ মিঃ, বুড়িগোয়ালিনী ইউনিয়ানের দাতনাখালী ১৫০মিঃ, পশ্চিম দুর্গাবাটি, মাদিয়া ৭৫০মিঃ, রমজাননগর
ইউনিয়ানের রমজাননগর সোরা ৩০০মিঃ, ভেটখালী ১৫০মিঃ ভৈরবনগর ৭০মিঃ, কৈখালির ইউনিয়ানের, কৈখালি
২০০মিঃ, মুন্সিগঞ্জ ইউনিয়ানের বড়ভেটখালী যতিন্দ্রনগর ১৫০মিঃ, চুনকুড়ি ১২০মিঃ আটুলিয়া ইউনিয়ানের বিড়ালাক্ষী ১০০মিঃ ও কাশিমাড়ির ইউনিয়ানের ঝাঁপালি এলাকা মিলে উপজেলার বিভিন্ন জায়গায় ৫৬৩৮ মিঃ জায়গায় ভাঙন দেখা দিয়েছে। বিভিন্ন ইউনিয়ানের কয়েকটি গ্রাম বাসীর মধ্যে ভাঙন আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিকল্প বেড়ি বাঁধের ব্যবস্থা না করা হলে যে কোন মূহুর্তে সম্পূর্ন বেড়িবাঁধ ভেঙে জোয়ারের পানিতে কয়েকটি গ্রাম ও কয়েক শতাধিক মৎস্য ঘের প্লাবিত হওয়ার আশংকা রয়েছে। গ্রামবাসীদের নিয়ে স্বেচ্ছা শ্রমের মাধ্যমে কিছু যায়গায় বেড়িবাঁধের কাজ চলছে। তবে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে কোন অনুদান পাওয়া যায়নি। শ্যামনগর পাউবো এসও মাসুদ রানা বলেন ইতিমধ্যে বিভিন্ন ভাঙন কবলিত এলাকায় পাউবো দক্ষিন পশ্চিম অঞ্চলের অতিরিক্ত মহাপরিচালক মোছাকদেক হোসেন, তওাবধাদয়ক প্রকৌশলী, খুলনার আবুল হোসেন, সাতক্ষীরার নির্বাহী প্রকৌশলী বি.এম.আব্দুল মমিন ভাঙন ইস্তান পরিদর্শন করেছেন তিনি আরো বলেন, ভাঙনের বিষয় উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। যে কোন সময়ে বেড়ি বাঁধ ভেঙে এলাকা প্লাবিত হতে পারে। ফলে চিংড়িঘের, পুকুর ধানের ফসল জানমালসহ অন্যান্য সম্পদের ব্যাপক ক্ষতি হতে পারে।
জানা যায়, এ এলাকায় ধস নামার পর স্থানীয় মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর পরই স্থানীয় জনসাধারণ নিজ উদ্যোগেই ভাঙন এলাকায় সংস্কার কার্যক্রম শুরুকরেছেন। ভাঙনকৃত এলাকায় স্থানীয় ইউপি থেকেও সংস্কার কার্যক্রমের জন্য বরাদ্ধ করা হয়েছে। এ ব্যাপারে স্থানীয় জনসাধারণ ভাঙনকৃত এলাকায় বরাদ্ধের জন্য যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। উল্লেখ্য যে গাবুরা ইউনিয়ন একটি দ্বীপ ইউনিয়ন। এর চার পাশে নদী বেষ্টিত। এ ইউনিয়নে অধিকাংশের বেশী লবন পানিতে চিংড়ি চাষ হয়ে থাকে। বিশেষ করে আইলার পর থেকে যে কোন দুর্যোগ দেখলে ভীতির মধ্যে থাকেন। এলাকার জনপ্রতিনিধি, বাসিন্দারা বলেন, গাবুরা ইউনিয়নের পাউবোর বেড়ি বাঁধগুলি সংস্কার করা বিশেষ প্রয়োজন। বিভিন্ন প্রকৌশলী বলেন তিন কোটি টাকা ব্যায় করলে পাউবো বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন রোধ হবে বলে মনে করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন