রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবারো ইউরোপ সেরা রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৮, ৯:৪০ এএম | আপডেট : ১১:৫৩ এএম, ২৭ মে, ২০১৮

লিভারপুলকে হারিয়ে টানা তৃতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। শনিবার রাতে কিয়েভের অলিম্পিক স্টেডিয়ামের ফাইনালে ইয়ুর্গুন ক্লপের দলকে ৩-১ গোলে হারায় জিনেদিন জিদানের দল। বিজয়ী দলের পক্ষে জোড়া গোল করেন গ্যারেথ বেল, বাকিটা করিম বেনজেমার। লিভারপুলের হয়ে একটি গোল শোধ দেন সাদিও মানে।
চোট পেয়ে চোখের পানিতে মাঠ ছাড়েন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও রিয়ালের স্প্যানিশ রাইট ব্যাক দানি কারবাহাল। চোটের অবস্থা সম্পর্কে বিস্তারিত জানা যায়নি; তবে বিশ্বকাপকে সামনে রেখে তাদের অশ্রুসিক্ত চোখে মাঠ ছাড়ার দৃশ্য দুই দেশের জাতীয় দলের কোচের কপালে ভাঁজ ফেলতে পারে।
ম্যাচের ৩০তম মিনিটে কাঁধে আঘাত পেয়ে মাঠ ছাড়েন লিভারপুল স্ট্রাইকার সালাহ। এর আগ পর্যন্ত ম্যাচে প্রভাব ছিল অল রেডদের। এর ঠিক ৬ মিনিট পর একই ভাগ্য বরণ করেন কারবাহাল। এরপর ম্যাচে ফেরে রিয়াল। তবে গোলশূন্য থেকেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।
দ্বিতীয়ার্ধের ছয় মিনিটের মাথায় লিভারপুলের জার্মান গোলরক্ষক লরিস কারিয়ুসের অমার্জনীয় ভুলে গোল পেয়ে যায় রিয়াল। ফাঁকায় বল পেয়ে তা সতীর্থের কাছে বাড়াচ্ছিলেন কারিয়ুস। কিন্তু সুযোগ সন্ধানী বেনজেমা পা বাড়িয়ে বলের দিক পাল্টে জালের দিকে ঠেলে দেন। কারিয়ুসের তখন কিছুই করার ছিল না। চ্যাম্পিয়ন্স লিগে এটি ছিল ফরাসি স্ট্রাইকারের ৫৬তম গোল।
এর চার মিনিট পর কর্নার থেকে ডি বক্সের মধ্যে বল পেয়ে তা জালে ঠেলে দেন সাদিও মানে। ম্যাচে ফেরে লিভারপুল। আসরে সেনেগাল স্ট্রাইকারের এটি দশম গোল। তবে ৬১তম মিনিটে ইস্কোর বদলি নেমে ম্যাচের গতিপথ পাল্টে দেন বেল। তিন মিনিট পর মার্সেলোর ক্রস থেকে দৃষ্টিনন্দন ওভারহেড কিকে দলকে এগিয়ে নেন ওয়েলস তারকা।
৮৩তম মিনিটে আরেকটি মারাত্বক ভুল করেন কারিয়ুস। দুর থেকে বেলের বুলেট গতির শট তার হাত ফসকে জালে জড়ায়। এরপর আর ম্যাচে ফিলতে পারেনি প্রিমিয়ার লিগের দলটি। ত্রয়োদশ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের উৎসবে মাতে লস ব্ল্যাঙ্কোসরা।

ইউরোপিয়ান ফুটবলের আধুনিক সংস্করণে প্রথম দল হিসেবে টানা তিন আসরে চ্যাম্পিয়ন হওয়ার অনন্য কীর্তি গড়ল রিয়াল। সব মিলিয়ে বায়ার্ন মিউনিখের পর প্রথম দল হিসেবে টানা তিন আসরে চ্যাম্পিয়ন হলো মাদ্রিদের ক্লাবটি। একই সঙ্গে প্রথম কোচ হিসেবে টানা তিনবার ইউরোপ সেরা হওয়ার কীর্তি গড়লেন ২০১৬ সালে মাদ্রিদের ক্লাবটির দায়িত্ব নেওয়া ফরাসি কোচ জিদান।
আগের দুই মৌসুমে ফাইনালে জুভেন্টাস ও নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকোকে হারিয়েছিল রিয়াল।

ইউরোপ সেরার মঞ্চে এর আগে রিয়াল সবশেষ ফাইনালে হেরেছিল ১৯৮১ সালে; লিভারপুলের কাছে। তারপর থেকে এনিয়ে সাতবার ফাইনাল খেলে সবকটিতে জিতল মাদ্রিদের ক্লাবটি।

২০০৫ সালে নিজেদের পাঁচ শিরোপার শেষটি জিতেছিল লিভারপুল। ২০০৭ সালের পর আবার ফাইনালে হারল ইংল্যান্ডের দলটি।
প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি ব্যালন ডি’অর ও পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে ফাইনালে খুব একটা খুঁজে পাওয়া যায়নি তাকে। যেন নিজের ছায়া হয়ে ছিলেন রিয়ালের সবচেয়ে বড় তারকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন