শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রিয়ালকে জিদানের বিদায়

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জিনেদিন জিদান। টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পাঁচ দিন পর এই ঘোষণা দিলেন ফরাসি কিংবদন্তি। তার মতে, ক্লাবের এখন ‘ভিন্ন কারো’ দরকার।
গত ফেব্রæয়ারিতে জিদান ঘোষণা দিয়েছিলেন ‘ক্লাবকে দেয়ার মত আর কিছু আমার কাছে বাকি নেই।’ গতকাল হঠাৎ করেই সংবাদ সম্মেলন ডেকে পদত্যাগের ঘোষণা দেন তিনি। এসময় চিন্তিত মনে তার পাশে বসে ছিলেন রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনা পেরেজ। বার্নাব্যু দলের দায়ীত্ব নেয়ার মাত্র আড়াই বছরের মাথায় সেচ্ছায় চেয়ার ছেড়ে দিলেন ৪৫ বছর বয়সী ক্লাব লিজেন্ড। লস বø্যাঙ্কোসদের সম্ভব্য কোচ হিসেবে সদ্য সাবেক আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার, চেলসি কোচ আন্তেনিও কন্তে ও টটেনহ্যাম ম্যানেজার মাউরিসিও পচেত্তিনোর নাম শোনা যাচ্ছে।
সাংবাদিকদের সামনে জিদান বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি পরবর্তি মৌসুম থেকে দায়ীত্ব চালিয়ে না যেতে। আমার মনে হয়, আমার এবং সবার জন্যে পরিবর্তনের সময় এসেছে। এটা সহজ কোন সিদ্ধান্ত ছিল না।’ নিজের সিদ্ধান্তের কথা বুধবার ক্লাব প্রেসিডেন্টকে জানিয়েছিলেন জিদান। তিনি বলেন, ‘আমি এই ক্লাবকে ভালোবাসি।’ পেরেজকে ইঙ্গিত করে অশ্রæসিক্ত নয়নে আরো বলেন, ‘তিনি আমাকে খেলোয়াড় ও কোচ হিসেবে কাজ করার সুযোগ দিয়েছেন; এজন্য আমি তার প্রতি কৃতজ্ঞ। কিন্তু আমাদের পরিবর্তন করতেই হত।’
ফ্রান্স বিশ্বকাপজয়ী কিংবদন্তি ভক্তদের উদ্দেশে বলেন, ‘জীবনের বাকি সময় আমি এই ক্লাবের পাশেই থাকব। আমি সমর্থকদের ধন্যবাদ জানাচ্ছি যারা খেলোয়াড় ও কোচ, সব সময় পাশে থেকে সমর্থন দিয়ে এসেছে। মৌসুমে অনেক কঠিন সময় পার করেছি। এরপরও আমি সমর্থকদের ধন্যবাদ জানাতে চাই।’ পাশে বসে থাকা পেরেজ বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর এমন সিদ্ধান্ত অপ্রত্যাশিত ছিল। এটা আমার, ভক্ত ও খেলোয়াড়দের জন্য দুখের সংবাদ।’
২০১৬ সালে মৌসুমের মাঝপথে রাফায়েল বেনিতেজের স্থলাভিষিক্ত হন জিদান। ঐ বছরই কোচ হিসেবে জেতেন প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। যে ধারা অব্যহত ছিল পরের দুই মৌসুমেও। জিদানই প্রথম কোচ যিনি কোচ হিসেবে টানা তিন-তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন। পেপ গার্দিওলা, হোসে মরিনহো, স্যার অ্যালেক্স ফার্গুসনের মত কোচরা যেখানে পুরো ক্যারিয়ারেই জিতেছেন মাত্র দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। গত আড়াই বছরে সব মিলে ১৪৯ ম্যাচ রিয়ালের ডাগআউটে ছিলেন জিদান। এর মধ্যে জয় ১০৪ ম্যাচে, ড্র ২৯টি; জয়ের হার ৬৯.৮ শতাংশ। এর মধ্যে একটি লা লিগা, দুটি করে ক্লাব বিশ্বকাপ উয়েফা সুপার কাপ শিরোপাও জেতেন জিদান। সব মিলে স্প্যানিশ জায়ান্ট দলের হয়ে আড়াই বছরে জেতেন ৯টি শিরোপা। কোচ হিসেবে যা তাকে এই অল্প সময়েই কিংবদন্তির আসনে বসিয়েছে। এর আগে খেলোয়াড় হিসেবে ২০০১ সালে জুভেন্টাস থেকে রিয়ালে যোগ দেয়ার পরের মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছিলেন জিদান।
তার মানে, গত পাঁচ বছরে চতুর্থ কোচের খোঁজে রিয়াল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন