বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংসদ নির্বাচন

জমজমাট প্রচার নরসিংদীতে

সরকার আদম আলী, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

 শুরু হয়েছে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার। নরসিংদীর পাঁচটি আসনের প্রার্থী ও কর্মীরা প্রচার শুরু করেছেন। আওয়ামী লীগ অনানুষ্ঠানিকভাবে আনুষ্ঠানিক প্রচার শুরু করেছে অনেক আগে থেকেই। এসব প্রচার ছিল বিভিন্ন জনবহুল স্থানে নৌকা প্রতীক সাঁটানো ও লিফলেট বিতরণের মধ্যে সীমাবদ্ধ।

সপ্তাহ খানেক আগে থেকে আওয়ামী লীগের কর্মীরা বাঁশ, কাঠ ও কাপড় দিয় নৌকা তৈরি করে শহরের জনবহুল স্থানগুলোতে সেটে দিয়েছে। নির্মাণ করেছে নৌকা প্রতীক সম্বলিত বড় বড় তোরণ। মাধবদীতে নৌকা প্রতীকে প্রচার শুরু হয়েছে আরো সপ্তাহকাল পূর্বে। মাধবদী পৌরসভার মেয়র মোশারফ হোসেন প্রধান এক সপ্তাহ আগে থেকেই বিভিন্ন অলিগলি ঘুরে ঘুরে নৌকা প্রতীক সম্বলিত রঙিন লিফলেট বিলি শুরু করেছেন।
এই আসনে বিএনপির প্রার্থী দলটির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন কারাবন্দি থাকায় প্রচার বন্ধ প্রায়। মামলা ও গ্রেফতারের ভয় বিএনপির কর্মীরা শহরে বের হতে পারছেন না। জাতীয় নির্বাচনের সময়ই প্রতীক বরাদ্দের সাথে সাথে শুরু হতো প্রচারের মহোৎসব। ব্যানার পোস্টার লিফলেট ইত্যাদিতে ছেয়ে যেত পুরো শহর। গত ১০ বছর ধরে প্রার্থীদের এ ধরনের প্রচার আর চোখে পড়ে না।

আওয়ামী লীগ প্রার্থীরা বিভিন্ন এলাকায় উঠান বৈঠক মিছিল করছেন। পক্ষান্তরে বিএনপিসহ বিরোধী দলসমূহের কোন কর্মীকে মাঠে দেখা যাচ্ছে না। নরসিংদী জেলা শহরে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পানি সম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) নজরুল ইসলাম হিরোর পক্ষে প্রচার চালাচ্ছেন দলটির নেতাকর্মীরা। পক্ষান্তরে বিএনপির কোনো প্রচার চোখে পড়ছে না। বিএনপির প্রার্থী খায়রুল কবির খোকন কারাবন্দি এবং পৌনে তিনশত নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা থাকায় নির্বাচনী এলাকা স্তব্ধ রয়েছে।

এদিকে, প্রতীক বরাদ্দের পর গত সোমবার থেকেই মনোহরদী শহরে মিছিল করে নৌকা প্রতীকে ভোট চাওয়ায় নেমেছেন উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকরা। অভিযোগ রয়েছে, মিছিল চলাকালে আওয়ামী লীগের ভোটকর্মীরা মনোহরদী থানা বিএনপি যুগ্ম সম্পাদক কাজল তালুকদারের দোকানে হামলা চালিয়ে ভাঙচুর করেছে।

প্রচারের প্রথম দিন শিবপুর উপজেলার প্রাথমিক স্কুল মাঠে উঠান বৈঠক করে ভোট চেয়েছেন আওয়ামী লীগের বর্তমান এমপি ও বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা। তিনি দাবি করেন, শিবপুরের উন্নয়নে গত পাঁচ বছরে এক হাজার কোটি টাকা ব্যয় করেছেন। উন্নয়ন অব্যাহত রাখার জন্য তিনি সিংহ মার্কায় ভোট দাবি করেন। একই নির্বাচনী এলাকায় আওয়ামী লীগ প্রার্থী জহিরুল হক মোহনের সমর্থনে ট্রাকে মঞ্চ সাজিয়ে নৌকার পক্ষে প্রচার চালান আওয়ামী লীগ নেতাকর্মীরা। একই এলাকায় বিএনপির কোন প্রচার চোখে পড়েনি।

এদিকে বিভিন্ন প্রার্থীরা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতীক ও প্রার্থীর ছবি দিয়ে ভোটের আবেদন করছেন। নরসিংদীসহ বিভিন্ন উপজেলা শহরে প্রিন্টিং প্রেসগুলোতে রাতদিন পোস্টার লিফলেট ছাপার কাজ চলছে। কয়েকদিনের মধ্যেই মাইকে প্রচার শুরু হবে। এ লক্ষ্যে প্রার্থীদের পক্ষে দোকানগুলোতে মাইক ভাড়ার চুক্তির কাজটি সেরে রাখা হয়েছে বলে জানা গেছে। প্রতীক হাতে পাওয়ার মনোহরদী-বেলাব আসনে বিএনপি প্রার্থী সরদার সাখাওয়াত হোসেন বকুল নেতাকর্মীদের নিয়ে উঠান বৈঠক করে ধানের শীষে ভোট চেয়েছেন। কর্মীদের উদ্দেশে তিনি বলেছেন, নির্বাচনের দিন যা ঘটে ঘটুক কোন ক্রমেই যেন কোন কর্মী মাঠ ত্যাগ না করেন। নির্বাচনের পরিবেশ না থাকলে পরিবেশ সৃষ্টি করে নির্বাচন করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন