বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংসদ নির্বাচন

চ্যালেঞ্জ ও মর্যাদার লড়াইয়ে ১৪ প্রার্থী

সাদিক মামুন, কুমিল্লা : | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

কুমিল্লায় জমজমাট প্রচারণায় ভোটের মাঠ। প্রার্থী, সমর্থক ও নেতাকর্মীরা নিদ্রাহীন। ভোর থেকে রাত পর্যন্ত সব খানেই আলোচনায় ভোটের হিসাব-নিকাশ। দিনক্ষণ গুণছেন ভোটাররা। কুমিল্লার ১১টি আসনের সাতটিতে রয়েছেন আওয়ামী লীগ, ঐক্যফ্রন্টের বিএনপি, জামায়াত ও এলডিপির ১৪ হেভিওয়েট প্রার্থী। তাদের জন্য এ নির্বাচন চ্যালেঞ্জ ও মর্যাদার। প্রচারণায় আওয়ামী লীগের হেভিওয়েটরা এগিয়ে থাকলেও বিএনপির প্রার্থীরা এগিয়ে আছেন অভিযোগ নিয়ে। 

কুমিল্লা-১০(সদরদক্ষিণ-লালমাই-নাঙ্গলকোট) আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বর্তমান সরকারের পরিকল্পনামন্ত্রী। সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে নৌকায় ভোট চেয়ে বিরামহীন প্রচারণা চালাচ্ছেন। নির্বাচনী লড়াইয়ে জয়ী হতে চান এই হেভিওয়েট প্রার্থী। নির্বাচনী বক্তব্যে তরুণ, নতুন ভোটার ও কৃষিজীবীদের আকৃষ্ট করছেন তিনি। অপরদিকে, বিএনপির হেভিওয়েট প্রার্থী কারাবন্দি মনিরুল হক চৌধুরীর জন্য এই নির্বাচন বড় চ্যালেঞ্জ। আসন বিভাজনের কারণে মনিরুল হক চৌধুরীর রাজনৈতিক অবস্থান তলানীতে পৌঁছেছে। এরপরও দল তাকে প্রার্থী করেছে। ভোটের মাঠে নেই বিএনপির এই হেভিওয়েট প্রার্থী। কারাগারে দিন কাটাছেন। তার পক্ষে মেয়ে সায়মা ফেরদৌস ভোটের মাঠে কান্না আর অভিযোগ নিয়েই কারাবন্দি প্রার্থী পিতার প্রচারণা চালাচ্ছেন।
কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী রেলমন্ত্রী মুজিবুল হকের প্রচারণায় আসনটিতে নৌকার জোয়ার উঠেছে। কর্মীবান্ধব এই প্রার্থীর জন্য এবারের নির্বাচন মর্যাদার। এ আসনে ধানের শীষ নিয়ে জামায়াত নেতা সাবেক এমপি সৈয়দ আবদুল্লাহ তাহের আসন পুনরুদ্ধারে চ্যালেঞ্জ ছুঁড়লেও ভোটের মাঠে শক্ত অবস্থানে আসতে পারছেননা।
কুমিল্লা-৬ (আদর্শ সদর-সিটিকর্পোরেশন-কুমিল্লা সেনানিবাস) আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী দুইবারের এমপি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহারের নির্বাচনী প্রচারণায় ব্যাপক সাড়া জেগেছে। তিনি কুমিল্লার উন্নয়নের ধারাবাহিকতা ও কুমিল্লাবাসীর মর্যাদা রক্ষায় নৌকায় ভোট দেয়ার আহ্বান জানাচ্ছেন। অপরদিকে বিএনপি প্রার্থী হাজী আমিন উর রশিদ ইয়াছিনের নির্বাচনী প্রচারণাও থেমে নেই। বিএনপির এই হেভিওয়েট প্রার্থীর জন্য কুমিল্লা-৬ আসনের জয় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে লড়ছেন হেভিওয়েট প্রার্থী সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। দুই উপজেলাতেই প্রচারণা জমে উঠেছে মতিন খসরুর। আসনটি আওয়ামী লীগ কোনভাবেই হাতছাড়া করতে চায়না। কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের গোটা উপজেলা চষে বেড়াচ্ছেন আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশ্রাফ। গণসংযোগ, পথসভায় জমজমাট নৌকার প্রচারণা। জয়ের ধারা ধরে রাখতে মরিয়া আওয়ামী লীগের এই প্রার্থী। অপরদিকে, এলডিপির শীর্ষ নেতা সাবেক প্রতিমন্ত্রী রেদোয়ান আহমেদের ধানের শীষের প্রচারণাও জমে উঠেছে। দীর্ঘদিন হাতছাড়া এই আসনটি পুনরুদ্ধার চান এলডিপি নেতা রেদোয়ান।
কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী দুইবারের এমপি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূইয়া। তার জন্য এবারের নির্বাচন মর্যাদার লড়াই। আসনটিতে যেমন নৌকার প্রচারণার জোয়ার উঠেছে তেমনি ধানের শীষ নিয়ে বিএনপির হেভিওয়েট প্রার্থী সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড.খন্দকার মোশাররফ হোসেনও বসে নেই। দুইটি আসনে নির্বাচন করলেও বিএনপির এই নেতা কুমিল্লা-১ আসনটির ওপর বেশি জোর দিচ্ছেন।
কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনটি বিএনপি অধ্যুষিত এলাকা হলেও এখানে আওয়ামী লীগের প্রার্থী ইউসুফ আবদুল্লাহ হারুনের ব্যাপক প্রভাব রয়েছে। মুরাদনগরের আসনটি রক্ষা আওয়ামী লীগ প্রার্থীর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। মুরাদনগর বিএনপির প্রাণপুরুষ শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ পরিবার থেকে তারই ছোট ভাই কেএম মুজিবুল হক ধানের শীষ নিয়ে লড়ছেন। রাজনীতিতে নতুন মুখ হলেও আসনটিতে ব্যাপক সাড়া ফেলেছেন ধানের শীষের এই প্রার্থী। এবারের নির্বাচনে বিএনপির এই প্রার্থী মুরাদনগরে সুস্থধারার রাজনীতি ও ভোটের অধিকার প্রতিষ্ঠার লড়াই বলে মনে করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন