বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘ফ্রান্স ফুটবল’ এর গবেষণা সবার উপরে রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ফরাসি সংবাদমাধ্যম ‘ফ্রান্স ফুটবল’ এর গবেষণায় বিশ্বের সেরা ফুটবল ক্লাব নির্বাচিত হয়েছে রিয়াল মাদ্রিদ। বেশ কিছু মানদÐের ওপর ভিত্তি করে করা এই গবেষণায় বিশ্বের দ্বিতীয় সেরা ক্লাবের খেতাব পেয়েছে আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। ৭ পয়েন্টের ব্যবধানে বার্সার চেয়ে এগিয়ে রিয়াল।

ইউরোপীয় প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদের শ্রেষ্ঠত্ব নিয়ে নতুন করে বলার কিছু নেই। চ্যাম্পিয়নস লিগে টানা তিনবারসহ রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন তারা। ‘ফ্রান্স ফুটবল’ এর সর্বশেষ ফেব্রæয়ারি সংখ্যায় এই তালিকা প্রকাশ করা হয়েছে।

খেলোয়াড়দের মান, তাদের ফর্ম, বর্তমান বাজার মূল্য, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনুসরণকারীর সংখ্যা, টিভি দর্শকের সংখ্যা, মাঠে আসা গড় দর্শকের সংখ্যা, ক্লাবের আয়, ব্যয়, ঐতিহ্যগত গুরুত্ব ইত্যাদির ওপর ভিত্তি করে এই গবেষণাটি চালানো হয়। বিশ্বব্যাপী ৮৫টি ক্লাবকে এই গবেষণার আওতায় এনে শীর্ষ ৩০ ক্লাবের তালিকা প্রকাশ করেছে সাময়িকীটি। এই চূড়ান্ত ৩০ ক্লাবের তালিকার শীর্ষ দশে রিয়াল-বার্সা ছাড়া স্প্যানিশ ফুটবলের অন্য কোনো প্রতিনিধি নেই। ১৮৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটা গেছে স্প্যানিশ জায়ান্টদের দখলে। ১৭৭ পয়েন্ট পাওয়া বার্সেলোনা আছে দুইয়ে। তৃতীয় স্থানে থাকা ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের ঝুলিতে ১৫১ পয়েন্ট। শীর্ষ দশে ইংলিশ প্রতিনিধি হিসেবে ইউনাইটেড ছাড়া আরও চারটি ক্লাব রয়েছে- লিভারপুল, চেলসি, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। শীর্ষ দশের বাকি তিন ক্লাব জুভেন্টাস, বায়ার্ন মিউনিখ ও পিএসজি।
‘ফ্রান্স ফুটবল’এর শীর্ষ দল ক্লাব :
১. রিয়াল মাদ্রিদ (১৮৪ পয়েন্ট)
২. বার্সেলোনা ( ১৭৭ পয়েন্ট)
৩. ম্যানচেস্টার ইউনাইটেড (১৫১ পয়েন্ট)
৪. বায়ার্ন মিউনিখ (১৩৫ পয়েন্ট)
৫. জুভেন্টাস (১২০ পয়েন্ট)
৬. লিভারপুল (১০৭ পয়েন্ট)
৭. পিএসজি (৯৪ পয়েন্ট)
৮. চেলসি ( ৯১ পয়েন্ট)
৯. ম্যানচেস্টার সিটি (৮৯ পয়েন্ট)
১০. আর্সেনাল (৮৮ পয়েন্ট)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন