শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পতনের বৃত্তেই পুঁজিবাজার

বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগসহ ১২ দাবি বিনিয়োগকারীদের

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

পতনের ধারা থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। ঘুরে ফিরে সেই পতনের বৃত্তেই থাকলো দেশের উভয় বাজার। পতনের প্রতিবাদে গণঅনশনে নেমেছে বিনিয়োগকারীরারা। গণঅনশন থেকে তারা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেনের পদত্যাগসহ ১২ দফা দাবি জানান।
গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬২ পয়েন্ট কমে ৫ হাজার ১৭৫ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৯৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৫ পয়েন্টে নেমে গেছে। মূল্য সূচকে এ পতনে ডিএসইতে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৭টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৪টির। মূল্য সূচক ও সিংহভাগ প্রতিষ্ঠানের দরপতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। টাকার অঙ্কে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬১ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ২৫ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৪৫ কোটি ৬৪ লাখ টাকা। বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৬০২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৮ লাখ টাকার। লেনদেনে অংশ নেওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।
এদিকে পুঁজিবাজারের অব্যাহত দরপতনের প্রতিবাদে প্রতিদিনের মতো গতকালও বেলা ১১টা থেকে ‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ’র ব্যানারে এই প্রতীকী গণঅনশন শুরু করেন সাধারণ বিনিয়োগকারীরা। বেলা ২টার পরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে উপস্থিত হয়ে বিনিয়োগকারীদের গণঅনশনের প্রতি সংহতি প্রকাশ করেন রাশেদ খান মেনন। এরপর বেলা ২টা ৪০ মিনিটের দিকে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর রশিদ চৌধুরী এবং সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাককে জুস খাইয়ে গণঅনশন ভাঙান তিনি। গণঅনশন থেকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেনের পদত্যাগসহ ১২ দফা দাবি জানান বিনিয়োগকারীরা। মেনন বিনিয়োগকারীদের সবকটি দাবির প্রতি সংহতি প্রকাশ করেন। সেই সঙ্গে আইন লঙ্ঘন করে খায়রুল হোসেনকে তিন দফা বিএসইসির চেয়ারম্যান করার তীব্র সমালোচনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন