শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৮ এএম

মারকেল কাঁপছিলেন

প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ারের সঙ্গে বৃহস্পতিবার সাক্ষাতের সময় কাঁপছিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। বার্তা সংস্থা রয়টার্সের ফুটেজে তা ধরা পড়েছে। দু’সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার তার এমন ঘটলো। এর আগে ১৮ই জুন তিনি সাক্ষাত করেন সফররত ইউক্রেনের প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কির সঙ্গে। তখনও তাকে কাঁপতে দেখা গেছে। পরে তিনি পানি পান করে কিছুটা সুস্থ বোধ করেন। উল্লেখ্য, বার্লিনে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। রয়টার্স।

১২টি চিঠি বিনিময়
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গত বছরের শুরু থেকে মোট ১২টি চিঠি বিনিময় করেছেন। দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ বিষয়ক মন্ত্রী একথা জানান। আন্তঃকোরীয় বিষয়ে দায়িত্বপ্রাপ্ত দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রী কিম ইয়ন-চুল সাংবাদিকদের বলেন, ২০১৮ সাল থেকে কিম আটটি চিঠি লিখেছেন ট্রাম্পকে। অপরদিকে ট্রাম্প চারটি চিঠি দিয়েছেন কিমকে।’ ‘আমার ধারণা এ দুই নেতা দু’দেশের মধ্যে সংলাপ পুনরায় শুরু করার গুরুত্ব তুলে ধরে তারা নিয়মিতভাবে চিঠি বিনিময় করছেন।’ এএফপি।

মাদাগাস্কারে নিহত ১৫
আফ্রিকার দেশ মাদাগাস্কারে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান চলাকালে পদদলিত হয়ে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। বুধবার দেশটির রাজধানী আন্তানানারিভোর একটি স্টেডিয়ামে ঘটনাটি ঘটে এবং এ ঘটনায় আরও ৭৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। স্টেডিয়ামে একটি সামরিক কুচকাওয়াজ শেষে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে কর্তৃপক্ষগুলো। কী কারণে পদদলনের এ ঘটনা ঘটেছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোটোনিরিনা। সামরিক বাহিনীর কুচকাওয়াজ ও কনসার্ট দেখার জন্য হাজার হাজার লোক স্টেডিয়ামটিতে জড়ো হয়েছিল। বিবিসি।

৫ সহস্রাধিক কচ্ছপ
মাদকদ্রব্য ও ৫ হাজার ২৫৫টি কচ্ছপসহ চার ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। বুধবার দেশটির কুয়ালালামপুর বিমানবন্দর থেকে তাদের গ্রেফতার করা হয়। বিমানবন্দরের কাস্টমস কর্মকর্তা জুলকারনাইন মোহাম্মদ ইউসুফ বলেন, দুজন ভারতীয় নাগরিকের ব্যাগে থাকা ঝুড়ির ভেতর থেকে লাল কানের কচ্ছপের বাচ্চাগুলো উদ্ধার করা হয়। ওই দুজন গত ২০ জুন চীনের গোয়াংগজু থেকে এয়ার এশিয়ার একটি ফ্লাইটে মালয়েশিয়ায় আসে। তাদেরকে ৫ বছরের জেল ও জরিমানা করা হয়েছে। বিশ্বে লাল কানের কচ্ছপের চাহিদা অনেক বেশি। এগুলো সাধারণত পোষা ও মাংসের জন্য সরবরাহ করা হয়। তবে এ প্রজাতির বাচ্চা কচ্ছপ সরবরাহের অনুমতি নেই। ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন