ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

খেলাধুলা

সর্বকালের সেরা পাঁচে কিপার মুশফিক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে এরই মধ্যে সিরিজ খুঁইয়েছে সফরকারীরা। গতকাল সেই একই ভেন্যু কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ম্যাচে মাঠে নামার সঙ্গে সঙ্গেই দেশের হয়ে ম্যাচের চূড়ায় উঠে গেছেন মুশফিকুর রহিম। মাশরাফি বিন মুর্তজাকে টপকে দেশের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলার মালিক এখন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। মাশরাফি দেশের জার্সিতে খেলেছেন ২১৫ ম্যাচ। গতকাল মুশফিকের নামের পাশে জমা হলো ২১৬ ম্যাচ। বাংলাদেশের জার্সিতে তৃতীয় সর্বোচ্চ ম্যাচের মালিক সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডার খেলেছেন ২০৬ ম্যাচ, চারে থাকা তামিম খেলছেন ২০৪তম ম্যাচে আর পাঁচে থাকা মাহমুদউল্লাহ রিয়াদের ম্যাচ সংখ্যা ১৮৫।

ব্যাট হাতেও সময়টা ভালোই যাচ্ছে মুশফিকের। দল খুব একটা ভালো না করলেও বিশ্বকাপে ব্যাট হাতে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ছিলেন স্বচ্ছন্দ। খেলেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮, নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯, ইংল্যান্ডের বিপক্ষে ৪৪, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১, অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ১০২, আফগানিস্তানের বিপক্ষে ৮৩, ভারতের বিপক্ষে ২৪ আর পাকিস্তানের বিপক্ষে করেছিলেন ১৬ রান। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সিরিজের আগে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মুশফিক করেছিলেন ৫০ রান। সিরিজের প্রথম ম্যাচে করেন ৬৭ রান। দ্বিতীয় ম্যাচে করেন অপরাজিত ৯৮ রান।

এই সিরিজে একাই হাল ধরছেন ব্যাটিংয়ের। কিন্তু টালমাটাল নৌকা তবু সামলে ওঠা যাচ্ছে না। দল টানা দুই ম্যাচই হেরেছে। এই হতাশার মধ্যে মুশফিকের দুটি ব্যক্তিগত অর্জন অবশ্য হয়ে গেছে। তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক পেরিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ১০ হাজার রানও পূর্ণ হয়েছে এই সিরিজেই। মুশফিকের পরিচয় তো শুধু ব্যাটসম্যানের নয়; উইকেটকিপিংটাও ভালোবাসেন। ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করা উইকেটকিপারদের মধ্যে মুশফিকের অবস্থান এখন সেরা পাঁচে।
মুশফিকের ৬ হাজার রানের মধ্যে ৫৫৬৮ রান উইকেটকিপার হিসেবে। এই রান দিয়েই তিনি আছেন পাঁচে। পাশাপাশি ২২০টি ডিসমিসালও আছে তাঁর। এই তালিকায় সবার ওপরে কুমার সাঙ্গাকারা। শ্রীলঙ্কান এই কিংবদন্তি উইকেটকিপারের ভূমিকায় খেলে ওয়ানডেতে ১৩ হাজার ৩৪১ রান করেছেন। ৪৮২টি ডিসমিসালও আছে তাঁর।

উইকেটকিপার হিসেবে এই সিরিজে তিন ফরম্যাট মিলিয়ে ১০ হাজার রানও পূর্ণ হয়েছে মুশফিকের। উইকেটকিপারদের রানের দিক দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বকালের তালিকায় মুশফিকের অবস্থান ছয়ে। এখানেও সবার ওপরে সাঙ্গাকারা।

মুশফিকের কিপার পরিচয়টা অবশ্য বাংলাদেশের অনেক সমর্থকের কাছে গৌণ। অনেকের মতে মুশফিকের কিপিংটা ছেড়ে দেওয়া উচিত। শুধু ব্যাটসম্যানের ভূমিকায় খেললে মুশফিক আরও ভালো করবেন বলে মনে করেন এঁরা। ব্যাটসম্যান হিসেবে ৬ হাজার রান পূর্ণ করে মুশফিক সেই বিশ্বাসকে আরও দৃঢ় করেছেন।

ওয়ানডেতে উইকেটকিপারদের সর্বোচ্চ রান
কিপারব্যাটসম্যান ম্যাচ রান সর্বোচ্চ গড় ১০০/৫০ ডিসমি.
কুমার সাঙ্গাকারা ৩৬০ ১৩৩৪১ ১৬৯ ৪৩.৭৪ ২৩/৯১ ৪৮২
মহেন্দ্র সিং ধোনি ৩৫০ ১০৭৭৩ ১৮৩* ৫০.৫৭ ১০/৭৩ ৪৪৪
অ্যাডাম গিলক্রিস্ট ২৮২ ৯৪১০ ১৭২ ৩৫.৬৪ ১৬/৫৩ ৪৭২
অ্যান্ডি ফ্লাওয়ার ১৮৬ ৫৮৪৫ ১৪৫ ৩৪.৫৮ ৪/৪৬ ১৬৫
মুশফিকুর রহিম ২০২ ৫৫৬৮ ১৪৪ ৩৫.৪৬ ৫/৩৫ ২২০


কিপার ব্যাটসম্যানের আন্তর্জাতিক রান
ম্যাচ রান সর্বোচ্চ গড় ১০০/৫০ ডিসমি.
কুমার সাঙ্গাকারা ৪৬৪ ১৭৮৪০ ২৩০ ৪১.৮৭ ৩০/১১০ ৬৭১
মহেন্দ্র সিং ধোনি ৫৩৮ ১৭২৬৬ ২২৪ ৪৪.৯৬ ১৬/১০৮ ৮২৯
অ্যাডাম গিলক্রিস্ট ৩৯১ ১৫২৫২ ২০৪* ৩৮.৮০ ৩৩/৭৯ ৯০৫
মার্ক বাউচার ৪৬৬ ১০৪৬৩ ১৪৭* ২৯.০৬ ৬/৬১ ৯৯৮
অ্যান্ডি ফ্লাওয়ার ২৪১ ১০২৪৯ ২৩২* ৪০.৮৩ ১৬/৬৯ ৩১৬
মুশফিকুর রহিম ৩২৯ ১০১৪০ ২১৯* ৩৩.৩৫ ১১/৫৫ ৩৯০

ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক
ব্যাটসম্যান ম্যাচ রান সর্বোচ্চ গড় ১০০/৫০
তামিম ইকবাল ২০৩ ৬৮৯০ ১৫৪ ৩৫.৬৯ ১১/৪৭
সাকিব আল হাসান ২০৬ ৬৩২৩ ১৩৪* ৩৭.৮৬ ৯/৪৭
মুশফিকুর রহিম ২১৫ ৬০৯০ ১৪৪ ৩৬.৪৬ ৭/৩৭
মাহমুদউল্লাহ ১৮৪ ৩৯৮৫ ১২৮* ৩৪.০৫ ৩/২১
মোহাম্মদ আশরাফুল ১৭৫ ৩৪৬৮ ১০৯ ২২.৩৭ ৩/২০

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Syed Ashake Elahee ১ আগস্ট, ২০১৯, ১:৩৪ এএম says : 0
Well deserved
Total Reply(0)
Mst Khadija Khatun Liza ১ আগস্ট, ২০১৯, ১:৩৫ এএম says : 0
Congratulations
Total Reply(0)
Habibur Rahman Musa ১ আগস্ট, ২০১৯, ১:৩৫ এএম says : 0
best of luck
Total Reply(0)
Prapon Sun ১ আগস্ট, ২০১৯, ১:৩৫ এএম says : 0
কিপিংটা এখন লিটন দাসের কাছে ছেড়ে জেনুইন ব্যাটনম্যান হিসেবে খেলা উচিত।
Total Reply(0)
Diego Costa ১ আগস্ট, ২০১৯, ১:৩৬ এএম says : 0
বাংলাদেশের সেরা উইকেট কিপার ছিলেন খালেদ মাসুদ পাইলট যারা উনার খেলা গুলা দেখছে ওরা সবাই এটা জানে রান না করতে পারলেও উনি বল ধরতে কোন ভুল করতেন না এখন হয়তো অনেকেই তা ভুলে গেছে
Total Reply(0)
Golam Rabbani ১ আগস্ট, ২০১৯, ১:৩৬ এএম says : 0
শুধু ব্যাটসম্যান হিসেবে মুশফিকের তুলনা হয় না। কিন্তু উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে মুশফিকের চেয়ে লিটন দাস বেশি নিখুঁত। কিপার হিসেবে মুশফিকের টেকনিকে সমস্যা আছে যেখানে লিটনের কম। ভবিষ্যতের কথা চিন্তা করে যুগোপযোগী সিদ্ধান্ত নেওয়ার এখনই সময়।
Total Reply(0)
Md Younos ১ আগস্ট, ২০১৯, ১:৩৭ এএম says : 0
শিরোনাম ভুল হয়েছে। এটা হওয়া উচিত ছিল কিপার কাম ব্যাটসম্যান। কেননা, এখানে ব্যাটিংটা পরিসংখ্যান নিয়ে আলোচনা হচ্ছে। আরেকটা কথা, সাকিব যদি ব্যাটিং-বোলিং দুই বিভাগে একসাথে অবদান রাখতে পারে তবে মুশফিক ব্যাটিং- কিপিং নয় কেন? তাই আমি মনে করি কিপিং বাদ দিলেই সে ব্যাটিং আরো ভাল করবে এ ধারনা ভুল।
Total Reply(0)
জাকির ১ আগস্ট, ২০১৯, ১:৩৭ এএম says : 0
তামিম, সাকিব, মুশফিক, মাশরাফি ও মাহমুদুল্লাহ রিয়াদ এঁরা গ্রেট ক্রিকেটার। বাংলাদেশ ক্রিকেটে তাঁদের আবির্ভাব ৭/৮ বছর পূর্বে।এদের পাশাপাশি তরুণ ক্রিকেটার খুজে বের করাটা অত্যন্ত জরুরী। বিসিবি যাদের প্রতি আস্থা রেখেছে... সৌম্য, সাব্বির, মোসাদ্দেক, তাসকিন এরা নামের প্রতি সুবিচার করতে পারছে না। নতুন ক্রিকেটার চাই। ক্রিকেটে কোন কোটা চাই না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন