শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

অস্ত্র চেয়ে চিঠি
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে কমপক্ষে ৫১ জন মুসল্লিকে হত্যাকারী, সেই কুখ্যাত ব্রেন্টন টেরেন্ট জেলে বসেই অস্ত্র চেয়ে চিঠি লিখেছে। এ ছাড়া বড় রকমের লড়াইয়ের আহŸান জানিয়েছে। তার ওই চিঠিটি প্রকাশিত হয়েছে ফোর চেন নামের একটি সাইটে। এ খবর প্রকাশিত হওয়ার পর ক্ষোভ দেখা দিয়েছে। এ সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেছে বৃটেনের একটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণ। ইন্টারনেট।

যুক্তরাষ্ট্রের দোরগোড়ায়
যুক্তরাষ্ট্রর অনেকটা দোরগোড়ায় দুটি টিইউ-১৬০ পরমাণু বোমারু বিমান পাঠিয়েছে রাশিয়া। রাশিয়ার সর্বপূবের চুকটোকা অঞ্চলের সামরিক ঘাঁটিতে বিমান দুটি পাঠানো হয়েছে। চুকটোকা থেকে বেরিং প্রণালী পার হলেই যুক্তরাষ্ট্রর আলাস্কা অঙ্গরাজ্য অবস্থিত। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সোভিয়েত আমলে নির্মিত বোমারু বিমান দুটি আট ঘণ্টায় ৬,০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চুকটোকা অঞ্চলের সারাটোভ শহরের আনাদির ঘাঁটিতে পৌঁছায়। সেখানে সামরিক মহড়ায় অংশ নেবে বিমান দুটি। আরটি, প্রাভদা।

সৈন্য মোতায়েন
কাশ্মীর পরিস্থিতি গুরুতর আকার ধারণ করত পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করে যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদ খান বলেছেন যে তার দেশ আফগান সীমান্ত থেকে সৈন্য সরিয়ে কাশ্মীর সীমান্তে মোতায়েন করতে পারে। পাকিস্তান এই উদ্যোগ নিলে তালেবানের সঙ্গে চূড়ান্ত পর্যায়ে থাকা যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনায় জটিলতা দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে। এসএএম।

পর্যায়ক্রমে
স্বায়ত্ত শাসন বাতিল কেন্দ্র করে কাশ্মীরে কঠোর নিষেধাজ্ঞা আরোপের ব্যাখ্যা দিয়েছে ভারত সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, নিষেধাজ্ঞা অথবা প্রাণহানি দুটোর মধ্য থেকে নিষেধাজ্ঞাকে বেছে নিয়েছে সরকার। এবার এই নিষেধাজ্ঞা পর্যায়ক্রমে বাতিল করা হবে বলে দেশটির স¤প্রচারমাধ্যমকে জানিয়েছেন ওই মুখপাত্র। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, স্থানীয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট এলাকার পরিস্থিতি বিশ্লেষণ করে ধাপে ধাপে জম্মু ও কাশ্মীরের নিষেধাজ্ঞা তুলে নেবে। এনডিটিভি।

নির্বাচনের উদ্যোগ
স্বায়ত্ত শাসন বাতিল ও দুটি আলাদা কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করার পর কাশ্মীরে নির্বাচনের উদ্যোগ নিয়েছে ভারত। এ লক্ষ্যে নতুন পাসকৃত জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইনের সীমা খতিয়ে দেখা শুরু করেছে দেশটির নির্বাচন কমিশন। মঙ্গলবার এ সংক্রান্ত প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দেশটির সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, আগামী বছরের মার্চে কাশ্মীরের বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। দ্যি হিন্দু।

বিপাকে ইভাঙ্কা
মুসলিমদের ঈদের শুভেচ্ছা জানিয়ে বিপাকে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। স¤প্রতি যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা নিয়ে টুইট করেও সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। তার এক সপ্তাহ পর আবারও সমালোচকদের নিন্দার লক্ষ্যবস্তুতে পরিণত হলেন। গোটা বিশ্বের মুসলিমদের ঈদের শুভেচ্ছা জানিয়ে টুইট করার পর তাকে লক্ষ্য করে অনেকে মন্তব্য করেছেন। ওয়েবসাইট।

হজে সন্তান প্রসব
এবারের হজে সউদী আরবে গিয়ে রেকর্ড সংখ্যক নারী হজযাত্রী সন্তান প্রসব করেছেন। দেশটির স্বান্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে এ বছর মক্কা, মিনা ও আরাফাতে আটজন নারী তাদের সন্তান প্রসব করেছেন। এর আগে কোন বছর হজে গিয়ে এতো সংখ্যাক নারী সন্তান প্রসব করেননি। এর মধ্যে মক্কায় ৫, আরাফাতে ২ এবং মিনায় এক নারী হজযাত্রী সন্তান জন্ম দেন। আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন