ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭, ১৪ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

রহস্যময় লাশ উদ্ধার
জাপান উপকূলে ভেসে আসা একটি নৌকার ধ্বংসাবশেষ থেকে পাঁচটি লাশ ও মানুষের দুটি মাথা উদ্ধার করা হয়েছে। গত শুক্রবার জাপানের উত্তর পশ্চিমাঞ্চলীয় সাদো দ্বীপে ভেসে আসা ধ্বংসাবশেষে শনিবার প্রবেশের সুযোগ পায় কর্তৃপক্ষ। নৌকাটি কোন দেশের তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ধ্বংসাবশেষটিতে কোরিয়ান অক্ষর চিত্রিত রয়েছে। রহস্যময় এই নৌকাটি উত্তর কোরিয়ার বলে ধারণা করা হচ্ছে। বিবিসি।

মোসাদের অগ্রাধিকারে
ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ-এর কাছে ইরানই প্রধান অগ্রাধিকার। তেহরানের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচির প্রতি ইঙ্গিত করে এমন মন্তব্য করেছেন মোসাদ প্রধান ইয়োসি কোহেন। মোসাদ প্রধান বলেন, ইরানের পরমাণু এবং ক্ষেপণাস্ত্র বিষয়ক যাবতীয় কর্মসূচি ও নানামুখী তৎপরতা ইসরাইলের নিরাপত্তার জন্য বিশাল চ্যালেঞ্জ। এর আগে ইসরাইলের সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল আভিব কোচাভি বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে তারা সীমিত পর্যায়ের সংঘর্ষে লিপ্ত হতে পারে। পার্সটুডে।


ময়দার কনটেইনারে কোকেন
উরুগুয়ের একটি বন্দর ও র‌্যাঞ্চ থেকে রেকর্ড প্রায় ৬ টন কোকেন জব্দের কথা জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। জব্দকৃত এ মাদকের পরিমাণ ১৩০ কোটি ডলার, বলছেন তারা। দক্ষিণ আমেরিকার দেশটির নৌ ও শুল্ক কর্মকর্তারা প্রথমে মন্টিভিডিয়ো বন্দরের চারটি ময়দার কনটেইনার থেকে প্রায় সাড়ে চার টন কোকেন জব্দ করেন। কনটেইনারগুলো টোগোর রাজধানী লোমে যাচ্ছিল। পরে এক র‌্যাঞ্চ থেকে উদ্ধার করা হয় আরও দেড় টন। বিবিসি।

ইরাকে বিক্ষোভ
ইরাকের প্রধানমন্ত্রী পদে ইরানপন্থি বসরার গভর্নরকে মনোনীত করায় এর বিরোধিতা করে বিক্ষোভে নেমেছেন দেশটির জনগণ। বিভিন্ন জায়গায় সহিংসতার ঘটনাও ঘটেছে। এদিকে, দেশটির কিরকিুক প্রদেশের কাছে শক্তিশালী রকেট হামলায় মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক ঠিকাদার নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ৪ জন।একই সঙ্গে বসরার গভর্নরের পদ থেকে তার পদত্যাগের দাবি তুলে সেøাগান দেন বিক্ষুব্ধরা। রয়টার্স।


৮শ’ দিরহাম জরিমানা
সড়কে নতুন আইন জারি করেছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ। শুক্রবার রাজধানী আবু ধাবির পুলিশ নতুন ট্রাফিক রুল জারি করেছে। গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে ৮শ দিরহাম জরিমানা গুনতে হবে। আরব আমিরাতে গাড়ি চালানোর সময় ফোনে কথা বলা সবচেয়ে বড় সমস্যায় পরিণত হয়েছে। সে কারণেই এ বিষয়ে জোর দিয়ে নতুন আইন আনা হয়েছে। এর মাধ্যমে মোটর সাইকেল চালক এবং তাদের সঙ্গে থাকা আরোহীদের নিরাপত্তার বিষয়টিকে জোর দেওয়া হয়েছে। রয়টার্স।


টয়োটাকে জরিমানা
জাপানের গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টয়োটা মটরকে ৮৭ দশমিক ৬ মিলিয়ন ইউয়ান বা এক কোটি ২৫ লাখ ডলার জরিমানা করেছে চীন। দেশটির বাজার নিয়ন্ত্রক সংস্থা শুক্রবার টয়োটাকে এই জরিমানা করেছে। চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংগু প্রদেশে লেক্সাস মডেলের গাড়ির মূল্য নির্ধারণের ক্ষেত্রে টয়োটা নীতি লঙ্ঘন করায় এমন পদক্ষেপ নেওয়া হলো। বিশ্বের বৃহত্তম গাড়ির বাজার নিয়ন্ত্রণে সম্প্রতি আইন সংস্কার করেছে চীন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন