ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

প্রেসিডেন্ট ওয়েন
তাইওয়ানে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন চীন বিরোধী নেত্রী সাই ইং ওয়েন। দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে বিবিসি জানায়, সাই ইংয়ের দল ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) ৫৭.১ শতাংশ ভোট পেয়েছে। সাই ইং পেয়েছেন ৮১ লাখ ৭০ হাজার ২৩১ ভোট, যা বিরোধী দলের চেয়ে ২৬ লাখ ৪৮ হাজার ১১২ ভোট বেশি। নিকটতম প্রতিদ্ব›দ্বী ও প্রধান বিরোধী দল হান কুও ইউয়ের দল কেএমটি পেয়েছে ৫৫ লাখ ২২ হাজার ১১৯ টি ভোট (৩৮.৬%)। সাই ইং ওয়েন চীনবিরোধী পক্ষ হিসেবে পরিচিত। এদিকে নির্বাচনে বিজয়ের পর সাই ইং জানান, দ্বিতীয় মেয়াদেও তিনি দেশ শাসনে তার চলমান কলাকৌশলই ধরে রাখবেন। বিজয়ী ভাষণে সাই চীনকে তার হুমকি প্রত্যাহার করে নিতে বলেছেন। জয়ের পরই সাই ইংকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বিবিসি।


মহারাষ্ট্রে নিহত ৫
ভারতের মহারাষ্ট্র রাজ্যের পালঘর জেলায় একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। এতে অন্তত পাঁচজন নিহত ও অপর সাতজন আহত হয়েছে। শনিবার মুম্বাই থেকে একশো কিলোমিটার দ‚রের ওই কারখানাটিতে বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছে পুলিশ। এএনকে ফার্মা নামে একটি নির্মাণাধীন কারখানায় বিস্ফোরণ ঘটে। পিটিআই।


ইইউর সতর্কতা
ভুল করে ইউক্রেনের বিমান বিধ্বস্তের কথা স্বীকারের পর ইরানের আকাশসীমায় বিমান চলাচলে সতর্কতা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় দেশগুলোর এই জোট জানায়, ইরানের ওপর দিয়ে বিমান চলাচল না করার পরামর্শ দেওয়া হচ্ছে। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, দপ্রাপ্ত তথ্য অনুযায়ী এবং বর্তমান নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রাথমিকভাবে ইরানের আকাশ সীমায় সব বিমান চলাচল এড়ানো উচিত।’ রয়টার্স।


রেকর্ড মৃত্যু হাতির
২০১৯ সালে শ্রীলঙ্কায় সর্বোচ্চ সংখ্যক হাতির মৃত্যু হয়েছে। পরিবেশবাদী সংগঠনের হিসেব অনুযায়ী এই একবছরে দেশটিতের ৩৬১টি হাতি প্রাণ হারিয়েছে, যাদের বেশিরভাগকেই হত্যা করা হয়েছে। ১৯৪৮ সালে শ্রীলঙ্কার স্বাধীনতার পর এটাই সর্বোচ্চ। পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে সাড়ে সাত হাজার বন্য হাতি রয়েছে। তাদের হত্যা করা অবৈধ। স্থানীয় বৌদ্ধ সংস্কৃতিতে হাতির জন্য একটা বিশেষ সদয় অনুভুতি রয়েছে শ্রীলঙ্কায়। বিবিসি।


যুদ্ধবিরোধী বিক্ষোভ
জার্মানির বার্লিনের ঐতিহাসিক ব্রান্ডেনবার্গ গেটের সামনে শনিবার যুদ্ধবিরোধী বিক্ষোভকালে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোশ পরে বিশেষ পথনাটক করেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। ‘নো ওয়ার অন ইরান, নো ওয়ার অন ইরাক’- মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের যুদ্ধ-সংঘাতের বিরুদ্ধে প্রতিবাদী সেøাগান লেখা প্ল্যাকার্ড নিয়ে লন্ডনের কেন্দ্রে যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নেন এই নারীরা। এএফপি।


নাইজারে নিহত ৮৯
পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের পশ্চিমাঞ্চলে সন্দেহভাজন ইসলামি জঙ্গিদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৯জনে দাঁড়িয়েছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হামলায় নিহত ৮৯ জনকে শনিবার নাইজারের রাজধানী নিয়ামেতে দাফন করা হয়।বৃহস্পতিবার মালি সীমান্তের কাছে চিনাগোদরার এলাকার সেনাবাহিনীর একটি টহল চৌকিতে এ হামলা হয়। তবে ওই হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। ধারণা করা হচ্ছে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা ও ইসলামিক স্টেটঘনিষ্ঠ (আইএস) জঙ্গিরাই এই হামলা চালিয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন